টয়োটা CES 2018 তে তাদের সেলফ ড্রাইভিং প্ল্যাটফর্ম নিয়ে আসবে

টয়োটা CES 2018 তে তাদের সেলফ ড্রাইভিং প্ল্যাটফর্ম নিয়ে আসবে
HIGHLIGHTS

কোম্পানি CES 2018(কনজিউমার ইলেকট্রনিক্স শো) তে সেলফ হাইব্রিড টেলনলজি দেখানোর জন্য তৈরি

টয়োটা রিসার্চ ইন্সটিটিউট (TRI) এর তৃতীয় জেনারেশানে আগের জেনারেশানের তুলনায় বেশ কিছু জেনারেশানের তুলনায় অনেক বেশি সুবিধা থাকতে পারে, আর এটি পুরনো জেনারেশানের লেক্সাস LS600hএর প্রদর্শিত করা হবে। টয়োটা কোম্পানি কিছু সময় থেকে পুরনো জেনারেশানের লেক্সাস সিডানের ব্যবহার করে অটোনোমাস গাড়িতে কাজ করছে।

আর এবার কোম্পানি CES 2018 তে সেলফ ড্রাইভিং টেকনলজি দেখানোর জন্য তৈরি। তবে নতুন সেলফ ড্রাইভ প্ল্যাটফর্ম TRI প্ল্যাটফর্মে 2.0 থেকে খুব বেশি আলাদা হবেনা, যা বেশ কিছু নতুন ফিচার্স আর ফাংশান যুক্ত যা সমস্ত অটোনমাস টেকনলজির উন্নতির জন্য গুরুত্বপূর্ণ।

TRI এর প্ল্যাটফর্মে 3.0তে এবার 360 ডিগ্রি লুমিনার লিডার (lidar) শ্রেণী আছে, যা লম্বা দুরত্বের জন্য সম্পূর্ণ পরিষেবাকে 200 মিটার অব্দি স্ক্যান করতে পারে। ছোট বাধা জানার জন্য কম রেঞ্জের লিডার আছে। আর সেখানে লম্বা দুরত্বের লিডারের উপযুক্ত সমস্ত পরিবেষের খবর জানা যায় আর এটি দি গতিও মাপা যাবে।

সেখানে কম রেঞ্জের লিডার ড্রাইভের জন্য অনুকূল করার জন্য গ্যাজেট, রাস্তা, আর ছোট বাধা চিনে তা থেকে বাঁচনতে সাহায্য করবে। প্ল্যাটফর্ম  3.0 এখনও সম্পূর্ণ ভাবে ডাটা প্রসেস করার জন্য Nvidia Drive PX 2  প্ল্যাটফর্মের উপযোগিতা করবে, যা একটি খুব ভাল বিকল্প।

নতুন টেকনলজির সঙ্গে সঙ্গে টয়েটো এই ধরনের সমস্ত বড় সুরক্ষিত গাড়ির সমস্ত ডিজাইনের দিকেও খেয়াল রাখছে, যাতে এই ক্ষেত্রেও এগিয়ে যাওয়া যায়। নতুন গাড়ি তাদের প্যানেলের মতন অধিকাংশ হার্ডওয়্যারে বড় করার কাজ করবে। আর বুটের বেশ কিছু ডিজাইন করা হয়েছে, আর সমস্ত তার আর ট্রাকের মাঝে থাকা একটি বক্সে রাখা হয়েছে।

প্ল্যাটফর্ম 3.0 গাড়িতে এখনও দুটি ড্রাইভিং মোড Chauffeur আর Guardian দেওয়ার জন্য দুটি ককপিটের মোড থাকবে। Chauffeur মোডে গাড়ি বেশি জিনিস কন্ট্রোল করতে পারবে, আর সেখানে Guardian মোডে আপনার ড্রাইভিংকে অনুকূল করার জন্য একটি সাহায্যকারী (অ্যাসিস্টেন্স) হিসাবে কাজ করবে।

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo