CryptoCurrency: বিজ্ঞাপনে নতুন নিয়ম, বেসরকারি ক্রিপ্টো নিয়ন্ত্রণে কেন্দ্রের নতুন স্টেপ

Updated on 26-Feb-2022
HIGHLIGHTS

বাজেটে ক্রিপ্টো ইনভেস্টমেন্টে ট্যাক্স বসিয়েছে ভারতীয় সরকার।

1 এপ্রিল থেকে সকল বেসরকারি ক্রিপ্টোর বিজ্ঞাপনে warning message দিতে হবে।

Crypto এবং Non-Fungible token এর বিজ্ঞাপনে "নিয়ন্ত্রণহীন এবং ঝুঁকিপূর্ণ" শব্দগুলি অবশ্যই ব্যবহার করতে হবে।

 

বেসরকারি Cryptocurrency ট্রেডিং এর উপর ইতিমধ্যেই Tax চাপিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে এখনও পর্যন্ত ক্রিপ্টো কারেন্সি ট্রেডিং-এর উপর কোনো নিয়ন্ত্রণ আনতে পারেনি কেন্দ্র। তৈরী হয়নি কোনো নিয়ন্ত্রণ পরিকাঠামো। তবে গত 23শে ফেব্রুয়ারি, Advertising Standards Council of India (ASCI) বিজ্ঞাপনের বিষয় জানিয়েছে, আগামী 1 এপ্রিল থেকে Bitcoin, Ethereum, Ripple ইত্যাদি সকল বেসরকারি ক্রিপ্টোর বিজ্ঞাপনে warning message দিতে হবে।

বিশেষজ্ঞ মহলে ক্রিপ্টো সম্পর্কে একাধিক মতামত শোনা যাচ্ছে। বাজেটে ডিজিটাল কারেন্সি সংক্রান্ত বিল পাশ না করলেও, ক্রিপ্টো ইনভেস্টমেন্টে ট্যাক্স বসিয়েছে ভারতীয় সরকার। কেন্দ্রের তরফে জানানো হয়েছে যে, Reserve Bank of India এর আনতে চলা ডিজিটাল কারেন্সিই ভারতের অফিসিয়াল ডিজিটাল কারেন্সি হবে। কোনো বেসরকারি কারেন্সি স্বীকৃতি পাবেনা। এবিষয় কিছু বিশেষজ্ঞ মনে করছেন, ক্রিপ্টো ট্রেডিং-এ ট্যাক্স চাপানোর মানে হল ভারতে এগুলিকে মেনে নেওয়া এবং স্বীকৃতি দেওয়া। বিশেষজ্ঞদের আরেক পক্ষের মতে, বহু মানুষ ইতিমধ্যে অনেক টাকা ক্রিপ্টোয় ইনভেস্ট করে বসে আছেন। এতে তাঁদের capital withdrawal-এর রাস্তা খোলা থাকল।

বেসরকারি ক্রিপ্টোকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে Reserve Bank of India একাধিক বার অভিযোগ জানিয়েছে। RBI ব্যাঙ্ক ডেপুটি গভর্নর Michael Patra জানিয়েছেন, তাঁদের মনোভাবের জন্যই হয়তো কেন্দ্রীয় সরকার বিল পিছিয়ে দিয়েছে। কিন্তু এর পাশাপাশি দেশের মিডিয়া, সোশ্যাল মিডিয়া-সহ বিভিন্ন জায়গায় ক্রিপ্টোর ক্রমশ বাড়তে থাকা বিজ্ঞাপন তাদের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। আর এমনই সময়ে বিজ্ঞাপনে সচেতনতামূলক মেসেজ ব্যবহার করা অতি আবশ্যক করল ASCI। শোনা যাচ্ছে, সরকার, শিল্প মহল, ফাইনান্সিয়াল নিয়ন্ত্রক এবং বিভিন্ন পক্ষের সাথে আলোচনা করেই এই পদক্ষেপ নিয়েছে ASCI। বিজ্ঞাপনগুলিতে যেসকল সেলিব্রিটিদের দেখা যাচ্ছে বা যাবে, তাদেরও নিয়মগুলির বিষয় সজাগ ও সচেতন থাকতে বলা হয়েছে ASCI এর তরফে।

ASCI নির্দেশ দিয়েছে যে, Crypto এবং Non-Fungible token এর বিজ্ঞাপনে "নিয়ন্ত্রণহীন এবং ঝুঁকিপূর্ণ" (Uncontrolled and high risk) শব্দগুলি অবশ্যই ব্যবহার করতে হবে। এছাড়াও, বিজ্ঞাপনে জানাতে হবে যে, কোনো ব্যক্তি যদি ইনেভস্ট করা টাকা লস করে, তাহলে ক্রিপ্টো কোম্পানিগুলি কোনো সাহায্য করবেনা। এছাড়াও, ASCI এর নতুন শর্তাবলিতে ফটো বিজ্ঞাপনে সতর্কতার মেসেজের সাইজ এবং ভিডিও বিজ্ঞাপনে সতর্কতার মেসেজের সময়ও মেনশন করেছে। কোনো বেসরকারি ক্রিপ্টো, বিজ্ঞাপন দেওয়ার সময় নিয়মগুলি না মানলে সমস্যায় পরতে পারে।

Connect On :