এই Android স্মার্টফোন ব্যবহার করেন আপনিও? সতর্ক করল কেন্দ্রীয় সরকার

এই Android স্মার্টফোন ব্যবহার করেন আপনিও? সতর্ক করল কেন্দ্রীয় সরকার
HIGHLIGHTS

Android Runtime, Framework এবং Media Framework এর মধ্যে বেশকিছু ত্রুটি ধরা পরেছে

Chrome ব্রাউজারেও একাধিক সমস্যা ধরা পরেছে

মার্চের শুরুতেই Android ইউজাররা Android patch এর একটি আপডেট পেয়েছেন

বর্তমান ডিজিটাল যুগে হ্যাকারদের বাড়বাড়ন্তে সাধারণ মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে৷ প্রতিদিন প্রচুর মানুষের পার্সোনাল ইনফরমেশন হ্যাক করে নিচ্ছে হ্যাকাররা। আর এই সুযোগেই সাধারণ মানুষের টাকা হাতিয়ে নিচ্ছে সাইবার ক্রিমিনালরা। তবে এবার যে বিপদের কথা বিভিন্ন মহলে শোনা যাচ্ছে, তা গোটা বিশ্বের কোটি কোটি মানুষের ক্ষতি করতে পারে। এই বিষয় The Indian Computer Emergency Response Team (ICERT/ CERT-IN) একটি রিপোর্ট পেশ করেছে। যেখানে বলা হয়েছে যে, এখনই সচেতন ও সতর্ক না হলে বড়সড় বিপদে পড়তে পারেন অসংখ্য Android ইউজার।

কেন্দ্রীয় সরকার চালিত সংস্থা The Indian Computer Emergency Team এর প্রধান কাজ হল বিভিন্ন অপারেটিং সিস্টেম ও টেকনোলজির নিরাপত্তা দেওয়া। ICERT তাদের প্রকাশ করা রিপোর্টে জানিয়েছে, বর্তমানে Android 10, Android 11 এবং Android 12 ইউজারদের টার্গেট করছে হ্যাকাররা। যেকোনো মুহুর্তে এইসকল গ্রাহকদের ডিভাইস হ্যাক করে তাদের পার্সোনাল ডেটা হাতিয়ে নিতে পারে প্রতারকরা। এবং এই কাজটি তারা গ্রাহকদের অজান্তেই করে ফেলতে পারে।

রিপোর্ট অনুযায়ী, Android Runtime, Framework এবং Media Framework এর মধ্যে বেশকিছু ত্রুটি ধরা পরেছে। যেগুলিকে হাতিয়ার বানিয়ে সাধারণ মানুষকে বিপদে ফেলছে সাইবার অপরাধীরা। রিপোর্ট থেকে জানা গেছে, MediaTek Qualcomm প্রসেসর যেসমস্ত ফোন রয়েছে, তারাও বড়সর বিপদের মুখে পরতে পারে।

ইতিমধ্যে Google এই সমস্যার সমাধানের কাজ শুরু করে দিয়েছে। মার্চের শুরুতেই Android ইউজাররা, সুরক্ষার জন্য Android patch এর একটি আপডেট পেয়েছেন। Google এই বিষয়ে জানিয়েছে যে, Android এ থাকা সমস্যাগুলি Google শনাক্ত করেছে এবং এই সমস্যাগুলির সমাধানের জন্যেই নতুন সিকিউরিটি প্যাচ Android ইউজারদের দেওয়া হচ্ছে।

রিপোর্ট অনুসারে, Android-এ যেসকল সমস্যা খুঁজে পাওয়া গেছে, তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা হল Android ডিভাইসের রিমোট অ্যাক্সেস। এই রিমোট অ্যাক্সেসের সাহায্যে হ্যাকাররা Android গ্রাহকদের অজান্তেই তাদের ফোন অ্যাক্সেস করে নিতে পারবে। এর ফলে Android ইউজারদের পার্সোনাল ডেটা তাদের অজান্তে সহজেই হাতিয়ে নিতে পারবে ডিজিটাল অপরাধীরা।

CERT-IN এর রিপোর্টে Google Chrome ব্রাউজার ইউজারদেরও সতর্ক হতে বলা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, Chrome ব্রাউজারেও একাধিক সমস্যা ধরা পরেছে। সেই সমস্যাগুলিকে কাজে লাগিয়ে হ্যাকাররা Chrome-এ থাকা যাবতীয় পার্সোনাল ইনফরমেশন হাতিয়ে নিতে পারবে।

ICERT জানিয়েছে, Android ইউজারদের নতুন প্যাচগুলি দ্রুত ইন্সটল করতে হবে নিজেদের সুরক্ষার জন্য। এছাড়া, কোনো অজানা লিঙ্কে ভুলেও ক্লিক করা যাবে না। এর পাশাপাশি, অপরিচিত কোনো ব্যক্তির মেসেজ, ইমেইল বা যেকোনো ধরনের মেসেঞ্জার অ্যাপের ম্যাসেজ ক্লিক না করাই উচিত। এধরনের মেসেজ ডিলিট করে দেওয়া নিজেদের জন্যে ভালো। কেন্দ্রীয় সরকার চালিত এই সংস্থা জানিয়েছে, সাধারণ মানুষের উচিত তাদের ডিভাইসের যাবতীয় অ্যাপ, বিশেষত ব্যাঙ্কিং অ্যাপ এবং Google Chrome দ্রুত আপডেট করে নেওয়া। এবং যেকোনো ধরনের সফটওয়্যার আপডেট বা সিস্টেম আপডেট, ফেলে না রেখে তারাতারি আপডেট করে নেওয়া।

Digit.in
Logo
Digit.in
Logo