Maruti Suzuki WagonR নাকি Celerio, কোনটা কিনবেন আর কেন? দেখে নিন

Maruti Suzuki WagonR নাকি Celerio, কোনটা কিনবেন আর কেন? দেখে নিন
HIGHLIGHTS

মারুতি সুজুকির দুটো গাড়ির মধ্যে চলছে জোর টক্কর

একদিকে আছে সেলেরিও আরেকদিকে ওয়াগনর, দুটো গাড়িতেই রয়েছে দারুন মাইলেজ

সস্তায় পুষ্টিকর দুটো গাড়ি, তবুও কে কাকে টেক্কা দিচ্ছে দেখে নিন

Maruti Suzuki এর Maruti Suzuki Celerio এবং Maruti Suzuki WagonR দুটি গাড়িই এক কথায় সস্তায় পুষ্টিকর বলতে যা বোঝায় ঠিক তাই। ভারতীয়রা বরাবর সস্তার ভাল গাড়ি বলতে মারুতি সুজুকির গাড়িকেই এক নম্বর রাখেন। এটাই তাঁদের প্রথম পছন্দ। এই কোম্পানির প্রায় 10টি গাড়ি রয়েছে ভারতের গাড়ি বাজারে যার মূল্য 8 লাখ টাকা বা তার কম। এই গাড়িগুলোতে মূলত এক লিটার 3 সিলিন্ডার অথবা 1.2 লিটার 4 সিলিন্ডারের ইঞ্জিন ব্যবহার করা হয়ে থাকে Maruti Suzuki এর পক্ষ থেকে। 
এই প্রতিবেদনে মারুতি সুজুকির অন্যতম সেরা দুটি গাড়ি নিয়ে আলোচনা করব এবং দেখে নেব কোনটা কার থেকে সেরা। এই গাড়ি দুটি হচ্ছে Maruti Suzuki Celerio এবং WagonR। যদি দাম দিয়ে বিচার করেন তাহলে এই দুটি গাড়ি একে অন্যের সমকক্ষ। তবে এবার দেখে নিন এই দুটির মধ্যে যদি বাছতে বলা হয় আপনি কোনটা বাছবেন এবং কেন।

এই দুটি গাড়ির ইঞ্জিনই আপনাকে দারুন পারফরম্যান্স দেবে। একই সঙ্গে পেয়ে যাবেন দারুন মাইলেজ। ম্যানুয়াল ট্রান্সমিশন সহ অটোমেটিক ট্রান্সমিশন আছে এই গাড়ি দুটিতে। Celerio গাড়ির ক্ষেত্রে গ্রাহকরা 1 লিটারের একটি ইঞ্জিন এবং WagonR এর ক্ষেত্রে 1.2 লিটারের অটোমেটিক ট্রান্সমিশন পাবেন। এই দুটি গাড়ির ইঞ্জিন এবং পাওয়ারে কিছু পার্থক্য আছে। তবে দামে কোনও পার্থক্য নেই। Maruti Suzuki Celerio এর 1লিটারের অটোমেটিক ট্রান্সমিশন সহ গাড়িটির দাম হচ্ছে 7 লাখ টাকা অন্যদিকে WagonR গাড়িটির দাম হচ্ছে 7.08 লাখ টাকা।

পাওয়ারের কী পার্থক্য আছে এই দুটি গাড়িটিতে?

WagonR Celerio এর তুলনায় একটু বেশি পাওয়ার উৎপন্ন করে। অন্যদিকে আপনি যদি পিক আপ পছন্দ করে থাকেন তাহলেও WagonR আপনার পছন্দ হওয়া উচিত Celerio এর তুলনায়। শহরের ব্যস্ত রাস্তায় তিন ডিজিটের স্পিড ওঠানোর প্রয়োজন নেই, কিন্তু হাইওয়েতে কিন্তু এই গাড়িটি তিন ডিজিট ছুঁয়ে ফেলবে। 1.2 লিটার ইঞ্জিনের WagonR Celerio এর তুলনায় 2 সেকেন্ডের কমে তিন ডিজিট স্পিড ছুঁয়ে ফেলতে সক্ষম।

maruti suzuki vs celerio

মাইলেজ কেমন দেবে কোন গাড়ি?

বর্তমানে যে ভাবে পেট্রোল ডিজেলের দাম বাড়ছে তাতে মধ্যবিত্তকে গাড়ি কেনার আগে দুবার ভাবতে হচ্ছে। কোন গাড়ি কত মাইলেজ দিচ্ছে সেটা আগে দেখতে হচ্ছে। Celerio এর 1 লিটারের পেট্রোল ইঞ্জিন শহরে 19.02 কিলোমিটার প্রতি লিটার মাইলেজ দেবে, অন্যদিকে হাইওয়েতে 20.08 কিলোমিটার প্রতি লিটার মাইলেজ দেবে। এক্ষেত্রে WagonR শহরে আপনাকে 12.19 কিলোমিটার প্রতি লিটার মাইলেজ দেবে আর হাইওয়েতে 18.74 কিলোমিটার প্রতি ঘণ্টা মাইলেজ দেবে। 

তাই আপনি যদি মাইলেজের থেকে পাওয়ার এবং রাইডিং এবং কমফোর্ট চান তাহলে WagonR বাছতে পারেন আর বেশি মাইলেজ চাইলে Celerio কিনতে পারেন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo