Car insurance new policy: গাড়ির ইন্সুরেন্স এর নতুন নিয়ম হাজির, জেনে নিন কেমন প্রিমিয়াম দিতে হবে আপনাকে

Updated on 08-Jul-2022
HIGHLIGHTS

দেশের গাড়ি বীমায় এল বড়সড় বদল

IRDAI এর তরফে জানানো হয়েছে এই আসন্ন বদলের কথা

এখন থেকে আপনি যেমন গাড়ি চালাবেন তেমনই প্রিমিয়াম দেবেন

দু চাকা হোক কিংবা চার চাকা, এখন গাড়ি কিনলেই ইন্সুরেন্স (Car insurance) সকলেই করিয়ে নেন। আর সেই গাড়ি বীমাগুলোতে বদল আনতে চলেছে IRDAI। বীমাগুলোর প্ল্যানে সরকারি নিয়ন্ত্রক সংস্থা IRDAI অ্যাড অন যোগ করার অনুমতি দিয়েছে। এই প্ল্যানকে বলা হচ্ছে টেলিমেটিক্স ভিত্তিক অটো বীমা পরিকল্পনা (Telimatix based)। এর অর্থ এখন থেকে আপনি যেভাবে গাড়ি চালাবেন সেভাবেই আপনাকে গাড়ির প্রিমিয়াম দিতে হবে।

ইন্সুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া যাঁরা পলিসি কেনেন তাঁদের কথা ভেবে এবং ভারতে বেশি পরিমাণে বীমা অনুপ্রবেশ করানোর জন্য এই বিষয়গুলো নিয়ে লাগাতার কাজ করে চলেছে। IRDAI তাঁদের একটি বিজ্ঞপ্তিতে বলেছে যে ভারতে কার ইন্সুরেন্সের যে ধারণা আছে সেটা ক্রমশ ছড়াচ্ছে। টেকনোলজি যত উন্নত হচ্ছে তত সেটা বীমা দুনিয়াকে একটা গতি এনে দিচ্ছে। বিষয়টা একদিকে যেমন আকর্ষণীয় তেমনই চ্যালেঞ্জিং। যাঁরা পলিসি কেনেন তাঁদের চাহিদা বদলাতে থাকেই সেটার সঙ্গে খাপ খাইয়ে এবং তাল মিলিয়ে চলতে হবে সাধারণ বীমা খাতকে। তাই টেকনোলজি নির্ভর এই প্ল্যানের সঙ্গে সুবিধার নিরিখে এই বদল একটা দারুন পদক্ষেপ। IRDAI সম্প্রতি বীমা কোম্পানিগুলোকে মোটর অন ড্যামেজ সারফেস এর জন্য technology enabled ধারণাগুলো চালু করার অনুমতি দিয়েছে ভারতে। এর একটি অংশ হচ্ছে Pay as you drive, অর্থাৎ একজন যেভাবে গাড়ি চালাবেন তিনি ঠিক সেভাবেই প্রিমিয়াম দেবেন।

একটি একটি দারুন ইন্সুরেন্স প্ল্যান যা সম্পূর্ন নির্ভর করবে গাড়ি কী ভ চালানো হচ্ছে তার উপর। Pay how you drive প্রিমিয়াম কী ভাবে গাড়ি চালানো হচ্ছে সেটার সঙ্গে যুক্ত করে দেওয়া হবে। এর সঙ্গে ধরা যাক যে ব্যক্তির two wheeler এবং four wheeler দুধরনের গাড়ি আছে তার জন্য একটা ফ্লোটার আনার অনুমতিও দিয়েছে IRDAI। এই কভারগুলো Motor on Damage এর অংশ গুলো অ্যাড অন হিসেবে যোগ করা যাবে। এই বদল এবং নয়া পলিসির প্রবর্তন দেশের মোটর OD বীমাকে ekta গুরুত্বপূর্ণ পূর্ণতা দেবে। একই সঙ্গে পেনিট্রেশন বাড়াবে। টি এ রামালিঙ্গম, বাজাজ অ্যালিয়েজ (Bajaj Allianz) এর জেনারেল ইন্সুরেন্স চিফ টেকনিক্যাল অফিসার বলেছেন গ্রাহকরা এবার হয়তো আর তাঁদের গাড়িগুলোকে একই রকম ভাবে ব্যবহার করবেন না। অনেক সময় গ্রাহকের গাড়ি ব্যবহারের কম ফ্রিকোয়েন্সি থাকতে পারে। এমনকি পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহারও করতে পারেন তাঁরা।

এছাড়াও তিনি আরও বলেন, মোটর ইন্সুরেন্সের অ্যাড অন সংক্রান্ত যে সার্কুলার দেওয়া হয়েছে তা আদতে একটি OD POLICY এর অ্যাড অন হিসেবে ব্যবহার ভিত্তিক কভার। এটা গ্রাহকদের অতিরিক্ত সুবিধা দেবে। যাঁরা কম গাড়ি ব্যবহার করেন বা কী ভাবে গাড়ি চালান তার উপর এবার বীমা নির্ভর করবে। অর্থাৎ আপনি কত কিলোমিটার গাড়ি চালাচ্ছেন তার উপর ভিত্তি করে আপনাকে প্রিমিয়াম দিতে হবে। এর উপর ভিত্তি করে আপনি একটি পলিসি কভার নিতে পারেন।

কিন্তু এই ধরনের পলিসির উদ্দেশ্য কী?

এটার একটাই উদ্দেশ্য সেটা হল মোটর বীমা আরও অনেক বেশি সাশ্রয়ী করে তোলা। যে গ্রাহকরা শুধুমাত্র TP কভার বাছেন প্রাথমিক ভাবে এবং OD কভারের সুবিধাগুলো এড়িয়ে যান বিশেষ করে তাঁদের ক্ষেত্রে এত দারুন তাঁদের আকর্ষণ করবে।

Connect On :