এবার কী বুলেট “শতাব্দী” বাংলার হবে!

এবার কী বুলেট “শতাব্দী” বাংলার হবে!
HIGHLIGHTS

দেশের দ্রুততম এই ট্রেন বাংলায় এলে কলকাতা থেকে মাত্র তিন ঘন্টায় পৌঁছান যাবে উত্তর বঙ্গে

বাঙালির কাছে খুব প্রিয় আর কাছের ট্রেন রাজধানী আর তার পরেই শতাব্দী। তবে আমরা এখন যে ট্রেনের কথা বলছি তা এলে এই দুই প্রথম সারির ট্রেনও হেরে যেতে পারে। ভাবছেন ঠিক কী বলতে চাইছি?

সেই বিষয়ে ডিটেলে বলার আগে আসুন বলি যে এই ট্রেনের গতিবেগ ঘন্টায় 180 কিলোমিটার। মানে রাজধানী বা শতাব্দীর স্পিডও হারমানবে এর সামনে। এই স্পিডে ট্রেন চললে কলকাতা থেকে মাত্র তিন ঘন্টায় পৌঁছে যাওয়া যাবে উত্তর বঙ্গে।

ভারতীয় প্রযুক্তিতে তৈরি ‘Train 18’ চালু হতেই হিট। আপনাদের মনে করিয়ে দি যে গত বছর মানে 2018 সালের ডিসেম্বর মাসে ভারতে এই ট্রেন যাত্রা শুরু হয়, শুরু হয় সবার জন্য। 16 কম্পার্টমেন্টের সেই ট্রেনে সিট সংখ্যা 52টি আর সঙ্গে আছে দুটি এক্সিকিউটিভ কোচ আর এই ট্রেন এখন দিল্লি থেকে বেনারস পর্যন্ত ছুটে যায়। আর সত্যি বলতে কী এই নতুন ট্রেনের সাফল্যে খুসি হয়ে রেল প্রতিমন্ত্রী এই ট্রেনটি আরও বানাতে বলেছেন। আর আপনাদের জানিয়ে রাখি যে এই ট্রেনটি তৈরি করেছে ICF আর তাদের কাছেই এই ট্রেন আরও তৈরি করার বরাত দিয়েছে মন্ত্রক।

একটি ভারতীয় সংগবাদমাধ্যমকে ICF য়ের জেনারেল ম্যানেজার বলেন যে,” আপাতত 2টি ট্রেন বানানোর বরাত পাওয়া গেছে। নতুন ফিনানাশাল ইয়ারে মোট 8টি ট্রেন তৈরির বিষয়ে রেল মন্ত্রকের সঙ্গে আলোচ না হচ্ছে”।

আর এসবের মধ্যে এটা জানিয়ে রাখি যে কলকাতার মেট্রো রেল যে ভাবে চলে এই ট্রেনও সেই ভাবেই লোকোমোটিভ ইঞ্চিন ছাড়া চলে। আর দেশের সব বড় শহরে এই ট্রেন চালানোর পরিক্লপনায় আছে রেল মন্ত্রক। মানে এই ট্রেন আসলে শতাব্দীর আরও উন্নত আর নতুন এক ভার্সান বলা যায়।

এই সময়ে কলকাতা রাঁচি, হাওড়া- নিউজলপাইগুড়ি, হাওরা-পুরী সহ বেশ কিছু রুটে শতাব্দী এক্সপ্রেস যাতায়াত করে। আর এই সব ট্রেনে যাত্রী সংখ্যা কম ন্য। বাঙ্গালির জনপ্রিয় দুই হাতের কাছের বেড়াতে যাওয়ার জায়গা পুরী আর উত্তরবঙ্গ। এই ফিনানশিয়াল ইয়ার আর সামনের ফিনানশিয়াল ইয়ারে মোট 8টি ট্রেন আসবে আর যদি বাংলার ভাগ্যে এই 8টি ট্রেনে একটি ট্রেনও থাকে তবে কলকাতা থেকে পুরী বা উত্তর বঙ্গ ব্যাস মাত্র কয়েক ঘন্টার সফর। তবে এই Train 18 কোন কোন জায়গায় আসবে সেই বিষয়ে এখনও কিছু জানা যায়নি। আর আপাতত সময়ই এই প্রশ্নের উত্তর দিতে পারবে।  

Digit.in
Logo
Digit.in
Logo