BYD Atto 3 সিঙ্গেল চার্জে চলবে 521km, টেক্কা দেবে Hyundai Kona EV, Tata Nexon EV Max গাড়িকে, জানুন দাম ও ফিচার

BYD Atto 3 সিঙ্গেল চার্জে চলবে 521km, টেক্কা দেবে Hyundai Kona EV, Tata Nexon EV Max গাড়িকে, জানুন দাম ও ফিচার
HIGHLIGHTS

BYD Atto 3, একটি ইলেকট্রিক গাড়ি লঞ্চ করল ভারতে

এই গাড়ির দাম শুরু হচ্ছে 34 লাখ টাকা থেকে

ভারতে বুকিং শুরু হয়ে গিয়েছে এই গাড়ির, ইতিমধ্যে 1,500 বুকিং হয়ে গিয়েছে

BYD হচ্ছে একটি চিনা ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা। এই সংস্থাই সম্প্রতি তাদের একটি নতুন গাড়ি ভারতে লঞ্চ করেছে এই গাড়িটির নাম BYD Atto 3। এই গাড়ির বুকিং ইতিমধ্যেই ভারতে শুরু হয়ে গিয়েছে। 1,500 বুকিং ছাড়িয়ে গেছে এরই মধ্যে। তবে এই গাড়ির দাম একটু বেশিই বেশি। 34 লাখ টাকা থেকে শুরু হচ্ছে BYD Atto 3 এর দাম। অক্টোবর মাসেই BYD Atto 3 গাড়িটিকে প্রকাশ্যে আনা হয় তার পর্দা উন্মোচন করে।

গত 11 অক্টোবর থেকেই এই গাড়ির বুকিং শুরু হয়ে গিয়েছে ভারতে। মাত্র 50,000 টাকার বিনিময় এই গাড়ি বুক করতে পারবেন গ্রাহকরা। এটি একটি ইলেকট্রিক SUV গাড়ি। জানা গিয়েছে এই গাড়ির ডেলিভারি শুরু হবে আগামী বছর অর্থাৎ 2023 সালের শুরুর দিকে। অর্থাৎ জানুয়ারি মাস থেকেই BYD Atto 3 এর ডেলিভারি শুরু হয়ে যাবে দেশে এমনটাই জানানো হয় সংস্থার তরফে। Hyundai কোম্পানির কোনা এবং MG GS EV গাড়ি দুটির সঙ্গে আগামী দিনে BYD Atto 3 টক্কর দিতে চলেছে।

এই গাড়িতে কী কী ফিচার আছে? এর ডিজাইন কেমন? 

200hp সর্বোচ্চ ক্ষমতা এবং 310 nm টর্ক উৎপাদন করতে পারবে এই গাড়ির মোটর। 0 থেকে 100 কিলোমিটার প্রতি ঘণ্টা স্পিড তুলতে এই গাড়ির সময় লাগবে মাত্র 7.3 সেকেন্ড। BYD Atto 3 SUV গাড়িতে রয়েছে তিন ধরনের রাইডিং মোড। ইকো, নরমাল এবং স্পোর্ট, এই তিনটি মোডে গাড়ি চালাতে পারবেন গ্রাহকরা। 521 কিলোমিটার ARAI রেঞ্জ মিলবে এই গাড়িতে, অন্যদিকে NEDC রেঞ্জ হচ্ছে 480 কিলোমিটার। এর অর্থ আপনি একবার এই গাড়িটিকে ফুল চার্জ দিলে এটি আপনাকে 480 থেকে 521 কিলোমিটারের মধ্যে রেঞ্জ দেবে। ARAI পরীক্ষা করার পর দেখা গিয়েছে যে এই গাড়িটি একবার চার্জ দিকে 521 কিলোমিটার অবধি চলতে পারছে। 0.29 CD উইন্ড রেজিস্ট্যান্স মিলবে এই গাড়িতে।

BYD Atto 3

BYD Atto 3 গাড়িটিতে ব্লেড ব্যাটারি টেকনোলজি ব্যবহৃত হয়েছে। এই ব্যাটারির ধারণ ক্ষমতা হল 60.48Kwh। এই ব্যাটারি খুব দ্রুত চার্জ দেওয়া যাবে, কারণ এতে রয়েছে ফাস্ট চার্জ টেকনোলজি। BYD কোম্পানির তরফে দাবি করা হচ্ছে যে মাত্র 50 মিনিটেই নাকি এই গাড়ির ব্যাটারি 80% চার্জ হয়ে যাবে। 1.6 লাখ কিলোমিটার পর্যন্ত বা 8 বছরের ওয়ারেন্টি মিলবে এই গাড়িতে।

গ্রাহকরা BYD Atto 3 গাড়িটিকে বাজার থেকে মোট চারটি রঙে পেয়ে যাবেন। এই চারটি রঙ হল পারকর রেড, বোল্ডার গ্রে, স্কাই হোয়াইট, এবং সার্ফ ব্লু। এয়ারনেসের সেন্সর মিলবে এই গাড়ির কেবিনে, কারণ এই SUV গাড়িটিতে গ্রাহকরা পেয়ে যাবেন একটি প্যানরমিক সানভিউ। রোটেট করা যায় এমন ইনফোটেইনমেন্ট সিস্টেম রয়েছে যা একটা বাটন টিপলে ঘুরবে। এই ইনফোটেইনমেন্ট সিস্টেমটি 12.8 ইঞ্চি বড়। 8টি স্পিকারের সঙ্গে এই ইনফোটেইনমেন্ট সিস্টেম যুক্ত করা আছে। টাইট পার্কিং সাইটে যাতে ড্রাইভার সহজেই গাড়িটিকে পার্ক করতে পারেন তার জন্য এই গাড়িতে থাকছে 360 ডিগ্রি পার্কিং ক্যামেরা। NFC কার্ড কী, ইলেকট্রনিক পার্কিং ব্রেক, ইলেকট্রিক্যাল সিট অ্যাডজাস্ট করার সুবিধাও মিলবে এই গাড়িতে তার অন্যান্য ফিচারের মধ্যে।

জানা গিয়েছে ভারতের সব থেকে নিরাপদ ইলেকট্রিক গাড়ি হতে চলেছে এই চিনা কোম্পানির তৈরি ইলেকট্রিক গাড়ি BYD Atto 3। Euro NCAP ক্র্যাশ টেস্টে  গাড়িটি 5 স্টার রেটিং পেয়েছে, অ্যাডাল্ট প্রোটেকশনের জন্য এই গাড়িটি 91% রেটিং পেয়েছে। চাইল্ড সেফটি বিভাগে এর জন্য 89% রেটিং পেয়েছে এই গাড়িটি। 74% নম্বর পেয়েছে সেফটি অ্যাসিস্ট্যান্স বিভাগে। ফলে এই গাড়ি যে নিরাপদ সেটা আর নতুন করে বলতে হবে না, এই তথ্য বলে দিচ্ছে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo