আপনার আধার কার্ড অ্যাক্টিভেট আছে কিনা তা এভাবে দেখুন

আপনার আধার কার্ড অ্যাক্টিভেট আছে কিনা তা এভাবে দেখুন
HIGHLIGHTS

সরকার নতুন প্যান কার্ড বানানোর জন্য আধার কার্ড বাধ্যতামূলক করে দিয়েছে

এখনকা ব্যাঙ্কে নতুন অ্যাকাউন্ট খুলতে হোক বা মোবাইল নম্বর নেওয়ার দরকার হোক বা গ্যাস সাবসিডি এই সব কাজ করতেই আধার কার্ড বাধ্যতামূলক হয়ে গেছে। সরকার নতুন প্যান কার্ড বানানোর জন্যও আধার কার্ড বাধ্যতা মূলক করে দিয়েছে। প্যান কার্ডের মাধ্যমে সরকার আর্থিক লেনদেনের হিসাবে রাখে।অ্যামাজনে মোটোরোলা ফোনের ওপর বিশেষ ডিস্কাউন্ট পাওয়া যাচ্ছে

এই সব কাজের জন্য আপনার আধার কার্ড থাকা একান্ত ভাবে দরকার। আপনার মোবাইল নম্বরও এখন আপনার আধার নম্বরের সঙ্গে লিঙ্ক হওয়া দরকার, প্যান কার্ড বানাতে বা পুরনো প্যান কার্ডের সঙ্গেও আধার নম্বর যুক্ত করা বাধ্যতা মূলক, এই ব্যাপার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গেও। আবার আপনি যদি এলপিজি গ্যাসের সাবসিডি নিতে চান তার জন্যও আপনার আধার নম্বর থাকা দরকার।

আর এসব ক্ষেত্রে দরকারি আপনার আধার কার্ড, আপনার আধার কার্ড অ্যাক্টিভ আছে কিনা তা এভাবে জানুন।

  • আপনি যদি জানতে চান যে আপনার আধার কার্ড অ্যাক্টিভ আছে কিনা তবে এই স্টেপ গুলি ফলো করুন। প্রথমে UIDAI এর ওয়েবসাইটে গিয়ে ভেরিফাই আধার নম্বর অপশানে ক্লিক করুন।
  • এখানে ক্লিক করার পরে একটি ন্রুন পেজ খুলে যাবে। এই পেজে নিজের আধার কার্ডের নম্বর দিন, সিকিউরিটি কোড দিন আর ভেরিফাই এর ওপর ক্লিক করুন।
  • ভেরিফাই এর ওপর ক্লিক করার পরে আপনার স্ক্রিনে আধার নম্বর  ******* এগসিস্ট বলে শো হবে। এর নীচে আপনার সব তথ্য, বয়স, ঠিকানা আর মোবাইল নম্বর দেখা যাবে। আর এই সব যদি স্ক্রিনে শো হয় তবে বুঝতে পারবেন যে আপনার আধার কার্ড অ্যাক্টিভেট আছে।

সোর্সঃ 

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo