TRAI: ভারতে 2022 সালের প্রথমেই শুরু হতে পারে 5G পরিষেবা

TRAI: ভারতে 2022 সালের প্রথমেই শুরু হতে পারে 5G পরিষেবা
HIGHLIGHTS

সম্প্রতি ট্রাই জানিয়েছে যে আগামী বছরে 5G স্পেক্ট্রামের নিলামির সঙ্গে সঙ্গে ভারতে 2022 সালে 5G পরিষেবা চলে আসবে আর এর সঙ্গে টেলিকম কোম্পানি গুলিও উঠেপড়ে লেগেছে

বৈশিষ্ট্য

সমস্ত টেলিকম কোম্পানি গুলি তোড়জোড় শুরু করে দিয়েছে

5G স্প্রেক্ট্রামের নিলাম 2019 সালে শুরু হতে পারে

দেশের সব থেকে বড় টেলিকম কোম্পানি Vodafone Idea

 

যেখানে ভারতের ইউজার্সরা 5G পরিষেবার জন্য অপেক্ষা করছে সেখানে টেলিকম কোম্পানি গুলিও তোড়জোড় শুরু করে দিয়েছে। শুধু যে টেলিকম কোম্পানি গুলিই তোড়জোড় শুরু করেছে তা ন্য এর সঙ্গে স্মার্টফোনের কোম্পানি গুলিও এই দৌড়ে আছে। আর Trai Secretary S K Gupta বলেছেন যে সামনের বছরের মধ্যে আমেরিকা, চিন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে বেশ কিছু দেশে 5G পরিষেবার টেস্টিং শুরু হয়ে যাবে। আর এর সঙ্গে ভারতে 2020 সালে 5G শুরু হতে পারে। আর এর সঙ্গে ভারতে টেলিকম সেকেট্রারি আর টেলিকম কমিশানের চেয়ারম্যান আরুনা সুন্দররাজন এই বিষয়ে জানান যে 5G স্পেক্ট্রামের নিলামির কাজ সাম্নের বছরের আগস্টের মধ্যে শেষ হয়ে যাবে। আর এরকম হওয়ার পরে এই দেশে ডিজিটাল প্ল্যাটফর্মে আগামী 5 বছরের মধ্যে আরও শক্ত হবে।

আরুনা সুন্দররাজন বলেছেন যে TRAI এই বসিহেয় তাদের তরফে কথা বলেছেন। আর এর সঙ্গে কমিউনিকেশান ডিপার্টমেন্টের কার্যকারি সমিতি এই বিষয়ে জানিয়েছে। সেখানে ম্যানেজমেন্ট স্প্রেক্ট্রামের ব্যান্ড নির্দিষ্ট করে দিয়েছে। আর সবাই বলেছে যে এই পরিষেবার জন্য ecosystem তৈরি ন্য। আর এর পরে এটি পরের বছর মানে 2019 সালের জুলা আগস্ট করে 5G র কাজ সম্পূর্ণ হবে।

আপনাদের বলে রাখি যে সম্প্রতি সব থেকে বড় টেলিকম কোম্পানি Vodafone Idea সরকারের সঙ্গে কথা বলে স্প্রেক্ট্রামের নিলামি 5G নিয়ে ইকোসিস্টেম তৈরি করার বিষয়ে কথা বলেছে। আর আপতত এই বিষয়ে জানা যায়নি যে এই সময়ে স্প্রেক্ট্রাম নিলাম হবে। আর আশা করা হচ্ছে যে 2020 সালের দ্বিতীয় কোয়াটারে এই পরিষেবা শুরু করা হতে পারে। আর এর সঙ্গে এও হতে পারে যে 5G পরিষেবা সারা দেশে শুরু হতে কিছু সময় লাগবে হয়ত প্রথমে এই পরিষেবা কিছু জায়গায় শুরু করা হবে।

আপনাদের জানিয়ে রাখি যে এই সময়ে 5G পরিষেবার জন্য ফিল্ড ট্রায়াল করা হচ্ছে। TRAI 8644 MGhz য়ের স্প্রেক্ট্রাম নিলামি ফাইল করা হয়েছে। আর বলা হচ্ছে যে এর দাম প্রায় 4.9 কোটি।

Digit.in
Logo
Digit.in
Logo