BSNL 4G: BSNL হাত মেলাচ্ছে Tataর সঙ্গে, আনছে হাই স্পিড ইন্টারনেট

Updated on 26-Jul-2022
HIGHLIGHTS

BSNL এবার দেশে আনতে চলেছে হাই স্পিড 4G ইন্টারনেট পরিষেবা

চলতি বছরের শেষেই দেশের কিছু অংশে চালু হবে এই পরিষেবা

এই প্রকল্পে TCS হাত মিলিয়েছে BSNL এর সঙ্গে

BSNL এর গ্রাহকরা বহুদিন ধরে ভারতের এই একমাত্র রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থার হাই স্পিড ইন্টারনেট ব্যবস্থার জন্য অধীর আগ্রহে বসে আছে। খুব শীঘ্রই ভারত সঞ্চার নিগম লিমিটেড ভারতে এই হাই স্পিড ইন্টারনেট ব্যবস্থা আনতে চলেছে। প্রথমে দেশের কিছু নির্বাচিত অঞ্চলেই চালু হবে এই ইন্টারনেট পরিষেবা। গোটা দেশে হাই স্পিড 4G ইন্টারনেট চালু করতে BSNL এর এখনও বেশ কয়েক মাস সময় লাগবে বলেই জানা গিয়েছে। সদ্য একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে আর সেই রিপোর্টেই এই সমস্ত তথ্য জানা গেছে। এই প্রকল্পে বিএসএনএলের সঙ্গে হাত মিলিয়েছে TCS।

Economic Times এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী গোটা দেশে 4G হাই স্পিড ইন্টারনেট পরিষেবা চালু করতে এখনও 18-24 মাস সময় লেগে যাবে। তবে শুধুই 4G নয়, একই সঙ্গে এই রাষ্ট্রায়ত্ত সংস্থা 5G পরিষেবাও চালু করতে পারে দেশে। Tata Consultancy Service অথবা TCS এই কাজে রাষ্ট্রায়ত্ত সংস্থা, BSNL এর সঙ্গে হাত মিলিয়েছে। N Ganapati, TCS এর অপারেটিং ম্যানেজার জানিয়েছেন তাঁরা BSNL এর সঙ্গে স্থাপনার বিষয়ে নানান আলোচনা কথা শেষ করতে প্রস্তুত। এই বছরের শেষের আগেই প্রথম ধাপের সমস্ত সরঞ্জাম মোতায়েন করার পরিকল্পনা করা হয়েছে। বিভিন্ন ধাপে এই পরীক্ষাটি চলবে। আর গোটা বিষয়ে প্রক্রিয়া এখনও খুব মসৃন ভাবে চলছে বলেই তিনি জানিয়েছেন। দেবুসিং চৌহান, যোগাযোগ প্রতিরক্ষা মন্ত্রী 2022 এর রাজ্যসভায় যখন প্রশ্নোত্তর চলছিল তখন বলেছিলেন BSNL খুব শীঘ্রই গোটা দেশ জুড়ে 4G পরিষেবা আনার পরিকল্পনা করছেন। এছাড়াও তিনি তখন জানিয়েছিলেন যে BSNL তাঁদের পরিষেবা উন্নত করার চেষ্টা করছে।

বর্তমানে BSNL এর গ্রাহকদের এখনও 3G পরিষেবা ব্যবহার করতে হয়, যেখানে Airtel, Vodafone এর মতো বেসরকারি টেলিকম সংস্থার গ্রাহকরা 4G ইন্টারনেট পরিষেবার সুবিধা পান। এই রাষ্ট্রায়ত্ত সংস্থাটি অন্যান্য টেলিকম সংস্থার তুলনায় বেশ অনেকটাই পিছিয়ে রয়েছে প্রযুক্তির কারণে। TRAI একটি রিপোর্ট থেকে সম্প্রতি এমনই তথ্য সামনে এসেছিল। তাই BSNL বিগত কয়েকমাসে যতই সস্তার প্ল্যান আনুক গ্রাহকদের আকর্ষণ করতে মোটেই সক্ষম হয়নি। কিন্তু মনে করা হচ্ছে দেশে একবার BSNL এর 4G পরিষেবা এসে গেলে গোটা ছবিটাই বদলে যাবে। আর তার জন্য দ্রুত ভারতের এই রাষ্ট্রায়ত্ত সংস্থার 4G পরিষেবা চালু করতে হবে। Tata গোষ্ঠী তাই হাত মিলিয়েছে ভারত সঞ্চার নিগম লিমিটেডের সঙ্গে। 2020 সালেই এই পরিষেবা চালু হওয়ার কথা থাকলেও এখনও সেটা লঞ্চের চূড়ান্ত দিন জানা যায়নি। অন্যদিকে 26 জুলাই দেশে অনুষ্ঠিত হল 5G স্পেকট্রাম নিলাম। এই নিলাম Airtel, Vodafone এর মতো একাধিক বেসরকারি সংস্থা অংশ নিয়েছে বলেই জানা গিয়েছে।

Connect On :