BMW CE 04 লঞ্চ করল দেশে, আকর্ষণীয় ফিচার, দুর্দান্ত লুকের এই বাইকের দাম কত জানেন?

Updated on 12-Dec-2022
HIGHLIGHTS

ভারতে আত্মপ্রকাশ করল BMW CE 04

এই ইলেকট্রিক স্কুটারের রেঞ্জ হল এক চার্জে 80 মাইল বা 129 কিলোমিটার

সাড়ে চার ঘণ্টার আগেই এক স্কুটারের ব্যাটারি ফুল চার্জ হয়ে যাবে

BMW- এর প্রথম Electric Scooter আত্মপ্রকাশ ঘটাল দেশে। এই ইলেকট্রিক স্কুটারের নাম BMW CE 04। লঞ্চের আগেই এই স্কুটারের টিজার প্রকাশ্যে এল। বিশ্ব বাজারে ইতিমধ্যেই BMW Motorrad- এর তরফে এই স্কুটার লঞ্চ করা হয়েছে, এবার পালা ভারতের। ডিসেম্বরের 11 তারিখ এই স্কুটারের পর্দা উন্মোচন করা হল ভারতে।

আমেরিকায় এই স্কুটারের দাম BMW Motorrad এর তরফে রাখা হয়েছে 11,795 মার্কিন ডলার। অর্থাৎ যার মূল্য ভারতীয় অর্থে প্রায় 9 লাখ 72 হাজার টাকা। কিন্তু ভারতে যখন এক স্কুটার সত্যি লঞ্চ করবে তখন তার দাম কত হবে সেটা এখনও জানা যায়নি। BMW Motorrad- এর তরফে এই বিষয়ে কোনও তথ্য প্রকাশ্যে আনা হয়নি।

তবে এই স্কুটারে গ্রাহকরা সমস্ত দারুন দারুন ফিচার পেয়ে যাবেন। একটু ইলেকট্রিক স্কুটারে মানুষ যেটা সবার আগে দেখে সেটা হল তার রেঞ্জ। আর BMW এর এই স্কুটারে মিলতে চলেছে একটি ফাটাফাটি রেঞ্জ, এক চার্জেই এই স্কুটার 129 কিলোমিটার বা 80 মাইল দৌড়াতে পারবে। আর এই স্কুটারের ব্যাটারিও খুব কম সময়ে চার্জ দেওয়া যায়। 0 থেকে 100% চার্জ হতে এই স্কুটারের মাত্র 4 ঘণ্টা 20মিনিট সময় লাগে। অন্যদিকে 80% চার্জ মাত্র সাড়ে তিন ঘণ্টাতেই হয়ে যায়। আর যদি কেউ ফাস্ট চার্জার ব্যবহার করেন এই স্কুটার চার্জ দেওয়ার জন্য তাহলে মাত্র 1 ঘণ্টা 40মিনিটেই এটি পূর্ণ চার্জ দেওয়া যাবে, আর 1 ঘণ্টার কিছু বেশি সময়ের মধ্যেই এই স্কুটারের 80% চার্জ হয়ে যাবে। ফলে বুঝতেই পারছেন অল্প সময়ে চার্জ দিয়ে অনেকটা দূর যাওয়া যেতে পারে এই স্কুটার নিয়ে।

কী কী আছে এই স্কুটারে?

এখানে একটি পার্মানেন্ট ম্যাগনেট সিঙ্ক্রোনাস মোটর রয়েছে। এই মোটর লিক্যুইড কুল্ড। এই মোটর থেকে এই স্কুটারে সর্বোচ্চ 19.72bhp ক্ষমতা উৎপন্ন করা যাবে। আর 4,900rpm এ এই স্কুটার 41.4bhp ক্ষমতা তৈরি করতে সক্ষম। 61 Nm এ 1,500rpm টর্ক উৎপন্ন করা যাবে। এই স্কুটারে গ্রাহকরা সর্বোচ্চ 120 কিলোমিটার প্রতি ঘণ্টা গতি পেয়ে যাবেন। অর্থাৎ এক ঘণ্টায় 120 কিলোমিটার যেতে পারবেন। ফলে ইলেকট্রিক স্কুটি হিসেবে এই স্পিড বেশ ভাল। অন্যদিকে মাত্র 2.6 সেকেন্ডেই এই স্কুটার 0 থেকে 50 কিলোমিটার প্রতি ঘণ্টা স্পিড তুলে নিতে পারে।

গ্রাহকরা এই স্কুটারে পেয়ে যাবেন তিন ধরনের রাইডিং মোড। এই মোডগুলো হল ইকো, রেইন এবং রোড। এখানে তাঁরা একটি LED হেডল্যাম্প পেয়ে যাবেন। এছাড়া কানেকটিভিটির জন্য এই স্কুটারে আছে BMW Motorrad কানেকটিভিটি, এছাড়া আছে কিলেস রাইড, ABS, ASC, ভেন্টিলেটেড স্টোরেজ কম্পার্টমেন্ট, ইলেকট্রনিক রিভার্স, ইত্যাদি। সঙ্গে USB টাইপ সি পোর্ট আছে। গ্রাহকরা এখানে 10.25 ইঞ্চির একটি TFT ডিসপ্লে পাবেন। এছাড়া এই স্কুটারে আর কী কী থাকবে সেটা যখন এই স্কুটার ভারতে লঞ্চ করবে তখনই জানা যাবে। আপাতত এতটুকু তথ্য মিলেছে এই বিলাসবহুল স্কুটারের সম্পর্কে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :