IIT পড়ুয়াদের অনন্য সৃষ্টি! দেশি অপারেটিং সিস্টেম, BharOS-এর এই 5 ফিচার টেক্কা দিতে পারে Google, Apple-কে

Updated on 23-Jan-2023
HIGHLIGHTS

IIT Madras -এর পড়ুয়ারা বানিয়ে ফেললেন মোবাইল অপারেটিং সিস্টেম

এই নতুন অপারেটিং সিস্টেমের নাম BharOS

এই নতুন মোবাইল অপারেটিং সিস্টেমটি Apple, Google -কে টেক্কা দিতে পারে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বহুদিন আগেই আত্মনির্ভর ভারতের কথা বলেছেন। তিনি সবভাবেই এই দেশটিকে আত্মনির্ভর করে তুলতে চাইছেন। তাই তো দেশীয় পদ্ধতিতে ল্যাপটপ হোক বা স্মার্টফোন সব কিছু তৈরির দিকে জোর দেওয়া হচ্ছে। আর এত সব তৈরি করা গেলে, একটা অপারেটিং সিস্টেম তৈরি করা কী এমন কঠিন কাজ! কিছুদিন আগেই প্রকাশ্যে এসেছিল এই Apple এবং Google এর মনোপলি আটকাতে চায় ভারত, সেই কারণেই তারা দেশীয় পদ্ধতিতে অপারেটিং সিস্টেম তৈরির কথা ভাবছে। এর ফলে অপারেটিং সিস্টেমের জগতে দুই মহারথী Apple এবং Google -কে টেক্কা দেওয়া যাবে। এবার জানা গেল সত্যি দেশে তৈরি গেছে অপারেটিং সিস্টেম!

IIT Madras- এর পড়ুয়ারা এই অপারেটিং সিস্টেম তৈরি করে সকলকে তাক লাগিয়ে দিয়েছেন। IIT Madras পরিচালিত একটি সংস্থার তরফে এই মোবাইল অপারেটিং সিস্টেমটি তৈরি করো হয়েছে। এখানে মূলত IIT Madras -এর ছাত্র ছাত্রীরা কাজ করেন। যাঁরা এই অপারেটিং সিস্টেম তৈরি করেছেন তাঁরা এটিকে BharOS হিসেবে নাম দিয়েছে। এই সংস্থার তরফে জানানো হয়েছে যে ভারতের 100 কোটি মোবাইল ব্যবহারকারী এটি ব্যবহার করতে পারেন।

এই সফটওয়্যারটি কমার্শিয়াল অফ দ্যা শেলফ যে হ্যান্ডসেটগুলো আছে সেখানে ব্যবহার করা যাবে। এটি একটি সুরক্ষিত এবং নিরাপদ অপারেটিং সিস্টেম। এই নতুন অপারেটিং সিস্টেমের 5টি গুরুত্বপূর্ণ ফিচার জেনে নেওয়া যাক।

1.ভারতে তৈরি দেশীয় পদ্ধতির অপারেটিং সিস্টেম। অবাঞ্ছিত বা অযাচিত কোনও অ্যাপ নয়, ব্যবহারকারীদের প্রয়োজন মতো এখানে অ্যাপ বেছে নেওয়া যাবে। মোবাইলে সুরক্ষা বজায় রাখবে এবং একই সঙ্গে গোপনীয়তা সম্পর্কে চিন্তা করার বিষয়ে বিপ্লব ঘটাবে।

2.এখানে ব্যবহারকারীরা নো ডিফল্ট অ্যাপের সুবিধা। অর্থাৎ এখানে ব্যবহারকারীরা অনেক বেশি স্টোরেজ পেয়ে যাবেন। যেটা অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে হয় না এখানে সেই সুবিধা পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড ফোন প্রথম থেকেই একাধিক ডিফল্ট অ্যাপ থাকে। একাধিক গুগলের অ্যাপ থাকে যা অপ্রয়োজনীয় এবং জায়গা দখল করে রাখে। কিন্তু Bhar OS কোনও অ্যাপ ব্যবহার করতে বাধ্য করবে না গ্রাহকদের।

3.নেটিভ অভার দ্যা এয়ার বা NOTA আপডেট পাবেন গ্রাহকরা এখানে। অ্যান্ড্রয়েড ফোনের মতোই এখানে এই সিস্টেম আপডেট পাওয়া যাবে। জানা গিয়েছে এই NOTA নিজে থেকেই ফোনে ডাউনলোড হবে এবং একই সঙ্গে ইনস্টলও।

4.তবে এই অ্যাপ এখনও সকলের জন্য উপলব্ধ হয়নি। এখন যে সব সংস্থায় এই মোবাইল অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে যেখানে প্রাইভেসি এবং সিকিউরিটির ভীষণ চাহিদা আছে।

5.এই অপ্রেটিং সিস্টেমে ব্যবহারকারীরা বিভিন্ন সংস্থার নির্দিষ্ট যে প্রাইভেট অ্যাপ স্টোর সার্ভিস বা PASS আছে সেখান থেকে অ্যাপগুলোর অ্যাকসেস পেতে পারবেন। জানা গিয়েছে PASS সব অ্যাপের অ্যাকসেস দিয়ে থাকে। এখানে মূলত যে অ্যাপগুলো যাচাই করা হয়েছে, সেগুলো নিরাপদ সেগুলোই পাওয়া যায়। ফলে ব্যবহারকারীরা নিশ্চিন্তে এখান থেকে অপ ডাউনলোড করতে পারবেন।

কিন্তু কোন সুবিধা মিলবে না এখানে?

উল্লিখিত তথ্য থেকে বোঝা যাচ্ছে এই অপারেটিং সিস্টেমটি বেশ ভালো। তবে রোজকার ব্যবহারের জন্য এবং মোবাইলে ব্যবহারের জন্য, বা সেটার কাজ সহীহ করার জন্য এখানে কী কী ফিচার থাকবে সেটা এখনও জানানো হয়নি। যেমন ধরা যাক প্রাইভেসি ফিচার, ব্যাটারি অ্যানালাইসিস, হোম স্ক্রিন উইজেট, নোটিফিকেশন সেটিংস, ইত্যাদি বিষয়ে এখনও জানা যায়নি। ফলে এগুলো অ্যান্ড্রয়েড ফোনে যেমন পাওয়া যায় তেমনটাই হবে কিনা সেটা আগামী দিনে জানা যাবে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :