65 পয়সায় এক কিলোমিটার! কোন 3 ইলেকট্রিক স্কুটিতে পাবেন এমন দুর্দান্ত পারফরমেন্স, জেনে নিন

Updated on 20-Jun-2022
HIGHLIGHTS

পেট্রোলের মূল্যবৃদ্ধিতে যখন মধ্যবিত্ত নাজেহাল তখন জেনে নেওয়া যাক তিনটে সেরা ইলেকট্রিক স্কুটারের কথা

এই স্কুটারে নিয়মিত পেট্রোল ভরানোর খরচ বা ঝামেলা কোনটাই থাকবে না

যেমন সাশ্রয় হবে তেমনই দূষণ কমবে, পকেট প্রকৃতি দুই ভাল থাকবে

আকাশছোঁয়া পেট্রোলের দাম। গাড়ি কেনার ইচ্ছা থাকলেও পেট্রোলের দামের কথা ভেবে অনেকেই পিছিয়ে যান। এদিকে নিজের একটা গাড়ি থাকলে আরামে যাওয়া যায়। এই দুই ভাবনার টানাপোড়েনে যখন জেরবার তখন ভারতের বাজারে থাকা এমন তিন ইলেকট্রিক স্কুটারের কথা জেনে নেওয়া যাক যাতে চড়ে আপনি রোজ এক টাকারও কমে এক কিলোমিটার যেতে পারবেন। 

রোজ রোজ পেট্রোল ভরানোর ঝক্কি, পেট্রোলপাম্পে লাইনে দাঁড়ানোর জন্য সময় নস্ট করতে হবে না। পেট্রোলের দাম নিয়েও ভাবতে হবে না। কারণ ভারতে এমন অনেক ইলেকট্রিক স্কুটার আছে যাতে খুব অল্প টাকায় পরিবেশের দূষণ না ঘটিয়েও যাতায়াত করা যায়। কোন তিনটে স্কুটারে রোজ এক টাকার কমেও যাতায়াত করা যাবে দেখে নেওয়া যাক। 

The Bounce Infinity

দ্যা বাউন্স ইনফিনিটির দাম শুরু হচ্ছে 59999 টাকা থেকে। এই দামে এই স্কুটারটি গুজরাটে কিনতে পাওয়া যাবে। দিল্লি, মহারাষ্ট্র, রাজস্থান বা কর্ণাটকের মতো রাজ্যে এই স্কুটার কিনতে গেলে 79999 টাকা খরচ করতে হবে। বাউন্স ইনফিনিটি স্কুটারের গতি 65 কিলোমিটার প্রতি ঘণ্টা। পাঁচটি রঙে এই স্কুটারটি বাজারে পাওয়া যায়। এই স্কুটারে রয়েছে একটি 2kWh IP 67 সার্টিফায়েড ব্যাটারি আছে। এর ফলে ব্যাটারিটি জল ধুলো থেকে সুরক্ষিত থাকবে। মাত্র চার ঘণ্টাতেই স্কুটারটি সম্পূর্ন চার্জ হয়ে যাবে।

বাউন্স ইনফিনিটিতে 1.5kW মোটরে 85Nm টর্ক মিলবে। এছাড়া এতে থাকছে 94 লিটারের ট্রাঙ্ক। স্কুটারের ওজন 94 কেজি। এতে দু ধরনের রাইডিং মোড থাকছে। ইকো এবং পাওয়ার দুটো মোডেই স্কুটারটি চালানো যাবে। 
বাউন্স ইনফিনিটি স্কুটারের এর পাশাপাশি রয়েছে ক্রুজ কন্ট্রোল, রিভার্স মোড এবং অন্যান্য সব প্রিমিয়াম ফিচার। 

Hero Electric Optima CX

হিরো ইলেকট্রিক অপটিমা সিএক্সের দাম হচ্ছে 62190 টাকা। এই ইলেকট্রিক স্কুটারকে একবার চার্জ দেওয়া হলেও সে 82 কিলোমিটার ছুটতে পারে। হিরো ইলেকট্রিক অপটিমা সিএক্সের সর্বোচ্চ গতি হচ্ছে 45 কিলোমিটার প্রতি ঘণ্টায়। এতে রয়েছে 51.2V 30 Ah লিথিয়াম ব্যাটারি। বাউন্স ইনফিনিটির মতো এই স্কুটারেরও সম্পূর্ন চার্জ হতে লাগবে 4-5 ঘণ্টা। তিনটে আলাদা রঙে এই স্কুটার পাওয়া যাবে। 

Amo Jaunty Plus

Amo Jaunty Plus স্কুটারের দাম 1.07লাখ টাকা। কিন্তু সরকারি ভর্তুকির সাহায্য নেওয়া হয় তাহলে মাত্র 80000 পাওয়া যায় এই স্কুটার। আবার ভারতের কয়েকটি রাজ্যে এই স্কুটার মাত্র 68000 টাকাতেও পাওয়া যায়। একবার চার্জ দিলে 120 কিলোমিটার অবধি চলতে পারে এই ইলেকট্রিক স্কুটার। Amo Jaunty Plus এ রয়েছে 60V, 40Ah লিথিয়াম ব্যাটারি, মাত্র 3-5 ঘণ্টা চার্জ দিলেই সম্পূর্ন চার্জ হয়ে যাবে। এতে একটা 1.265 kW ইলেক্ট্রিক মোটর রয়েছে। এটা সর্বোচ্চ 55 কিলোমিটার প্রতি ঘণ্টায় দৌড়াতে পারে। ওজন মাত্র 82 কেজি। 

পেট্রোলের মূল্যবৃদ্ধির সময় যদি কেউ বাইক বা স্কুটি কেনার কথা ভাবেন তাহলে এই স্কুটির যে একটি কিন্তু আপনার পছন্দের হতে পারে। তবে অনেকেই ইলেকট্রিক স্কুটার কেনার আগে তার পারফরম্যান্স নিয়ে ভাবেন কিন্তু এই স্কুটারগুলোর শুধু পারফরম্যান্স ভাল নয়, এরা সাশ্রয়ও করাবে।

Connect On :