ছবি এডিটিংয়ে সরগর হতে চান? এই 3 AI টুলে বিনামূল্যে শিখুন কাজ

Updated on 29-May-2023
HIGHLIGHTS

AI এর এখন রমরমা, সে চ্যাট বট হোক কিংবা এডিটিং টুল

আপনি যদি ছবি এডিট করতে ভালোবাসেন কিন্তু খুব একটা সরগর না হয়ে থাকেন তাহলে ব্যবহার করুন এই 3 টুল

এই তিন AI টুলের সাহায্যে ভাবনার অতীত সুন্দর ছবি বানাতে পারবেন

AI এর কামাল এখন মুগ্ধ গোটা বিশ্ব। ইতিমধ্যেই AI চ্যাট বট নিয়ে দারুন চর্চা শুরু হয়ে গিয়েছে। বাদ যায়নি ইমেজ এডিটিং টুল। নিজের পছন্দ মতো ছবি বানাতে চাইলে আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্সের সাহায্য নিতে পারেন। এই AI ব্যবহার করে দারুন মানের সব ছবি বানাতে পারবেন। আর এখন এই AI দিয়ে বানানো ছবিগুলো সব থেকে বেশি ট্রেন্ডিং। 

ফলে আপনি যদি নিজের জন্য অর্থাৎ ছবি এডিটিংয়ে হাত পাকাতে চান সেই জন্য যদি ভাল AI ভিত্তিক এডিটিং টুল ব্যবহার করতে চান তাহলে এই তিন এডিটিং টুল ব্যবহার করতে পারেন, এছাড়া যদি মনে করেন স্রেফ ট্রেন্ডে গা ভাসাবেন, নতুন কিছু বানাবেন তাহলেও এটি ব্যবহার করতে পারেন। 

এই AI ভিত্তিক ইমেজ এডিটিং টুলগুলোতে অ্যাডভান্সড মেশিন লার্নিং টেকনোলজি ব্যবহার করা হয়ে থাকে যার সাহায্যে দারুন দারুন সমস্ত ছবি বানানো সম্ভব। হয়তো আপনি আমি যেটা কল্পনাও করতে পারছি না সেটা এখানে বানিয়ে ফেলা যাবে। এখন বাজারে একাধিক AI ভিত্তিক ইমেজ এডিটিং টুল উপলব্ধ হয়ে গিয়েছে। এর মধ্যে সেরা 3টি কোনগুলো দেখুন। 

আরও পড়ুন: কম্পিউটারে ছবি এডিট করার জন্য Free Editing Tools খুঁজছেন? দেখুন সেরা 5 কোনগুলো?

Midjourney AI

এই AI ইমেজ এডিটিং টুলটি হল আদতে ওয়েব ভার্সন এডিটিং টুল যেটার সাহায্যে আপনি দারুন কোয়ালিটির AI ছবি বানাতে পারবেন। এই টুলের সাহায্যে কোনও ভুল বা খুঁত ছাড়াই ছবি তৈরি কর যায়। বিটা প্রোগ্রামের আওতায় থাকা এটিকে বিনামূল্যে ব্যবহার করা যাবে, যার সাহায্যে নিখুঁত, নির্ভুল ছবি উৎপাদন করা সম্ভব। তবে এখানে ছবি তৈরি করার ক্ষেত্রে একটা লিমিট আছে। যতগুলো ছবি বিনামূল্যে বানানো যায় সেগুলো বানানোর পর আরও ছবি বানাতে চাইলে আপনাকে সাবস্ক্রিপশন নিতে হবে। আর সেটার দাম 10 থেকে 60 ডলার প্রতি মাসে। কেউ যদি এটা ব্যবহার করতে চান তাঁকে তাহলে আগে Discord প্ল্যাটফর্মে যেতে হবে, সেখানে জয়েন করতে হবে। এখানে আপনি Midjourney AI অপশন পেয়ে যাবেন। এখানে আপনাকে লিখে বোঝাতে হবে যে আপনি ছবিতে কী কী বদল প্রত্যাশা করছেন। আপনি সেটা লিখে দেওয়ার পরই এডিটেড ছবি পেয়ে যাবেন। 

Dall-e 2

Midjourney এর পাশাপাশি এটিও বেশ জনপ্রিয় হয়েছে। এখানেও আপনাকে টেক্সট এর মাধ্যমে লিখে বলতে হবে কী বদল চান। আপনার সেই লেখার উপর ভিত্তি করে এই টুল ছবি এডিট করবে। এখানে আপনি চাইলে ছবির যে যে জায়গা ফাঁকা আছে সেগুলো ভরাট করতে পারবেন নিজের প্রয়োজন মতো। একই সঙ্গে ছবিতে থাকা অপ্রয়োজনীয় ব্যক্তি বা জিনিসকে মুছে ফেলা যায়। প্রথম প্রথম এটিকে খটমট মনে হলেও পরে অভ্যস্থ হয়ে গেলে আর অসুবিধা হয় না। এখানেও কিছু সংখ্যক ছবি ফ্রিতে বানাতে দেয় বাকিগুলো কিনতে হয়। 

আরও পড়ুন: Google Photos: এবার আপনিও করুন প্রফেশনাল ভিডিও এডিটিং

Canva

এই টুলটি মূলত প্রফেশনাল এডিটররা ব্যবহার করে থাকেন। আপনি যদি চান ছবি এডিটিংয়ের ক্ষেত্রে এটার সাহায্যে হাত পাকাতে পারেন। এখানে খুব সহজেই গ্রাফিক্সের কাজ করা যায়। ফলে ছবি থেকে গ্রাফিক্স সবই বানানো সম্ভব এখানে। এই AI ভিত্তিক ইমেজ এডিটিং টুলকে আপনি চাইলে আপনার ল্যাপটপ বা কম্পিউটারে বা মোবাইলের ওয়েবে ব্যবহার করতে পারবেন যেমন, তেমনই মোবাইল অ্যাপসেও ব্যবহার করতে পারবেন।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :