Netflix ব্যবহার করেন? আপনার জন্য দুঃসংবাদ, কী সেই খারাপ খবর দেখুন

Netflix ব্যবহার করেন? আপনার জন্য দুঃসংবাদ, কী সেই খারাপ খবর দেখুন
HIGHLIGHTS

Netflix বহুদিন ধরেই এই পাসওয়ার্ড শেয়ার করার বিষয়টা আটকাতে চাইছিল

আগামী বছর থেকে ব্যবহারকারীদের এর পাসওয়ার্ড শেয়ার করার অনুমতি দেবে না Netflix

এই পদ্ধতি এই OTT প্ল্যাটফর্ম চাইছে তাদের সাবস্ক্রাইবার বাড়াতে

আপনিও কি আপনার Netflix অ্যাকাউন্টের পাসওয়ার্ড ইত্যাদি বন্ধু বা পরিবারের বাইরের কারও সঙ্গে শেয়ার করে থাকেন? এই যেমন কলিগ বা আত্মীয়? তাহলে আপনার জন্য, এবং অবশ্যই যাঁদের সঙ্গে আপনি এই পাসওয়ার্ড ভাগ করে নিয়েছেন তাঁদের জন্য একটা দুঃসংবাদ আছে। এই OTT প্ল্যাটফর্মটি বহুদিন ধরেই পাসওয়ার্ড শেয়ার করার বিষয়টা আটকাতে চাইছিল। এবার সেটা বাস্তবে হতে চলেছে। আগামী বছরের একদম শুরুর দিক থেকেই Netflix আর তাদের ব্যবহারকারীদের পাসওয়ার্ড শেয়ার করতে দেবে না।

Wall Street Journal-এ প্রকাশিত হওয়া একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে যে 2023 সালের একদম শুরু থেকেই Netflix ব্যবহারকারীরা আর তাদের পাসওয়ার্ড অন্য কারও সঙ্গে ভাগ করে নিতে পারবেন না। বিভিন্ন উপায় খুঁজে বের করছে Netflix এই পাসওয়ার্ড শেয়ার করার বিষয়টা আটকানোর জন্য। গত কয়েকমাস ধরেই তাঁরা এই চেষ্টা চালাচ্ছে।

যবে থেকে Netflix তাদের সাবস্ক্রিপশন এনেছে তবে থেকেই এই পাসওয়ার্ড শেয়ার করার সমস্যাটা দেখা গিয়েছে। কিন্তু এতদিন বিষয়টাকে এই কোম্পানি বিশেষ পাত্তা দেয়নি। কিন্তু এখন যখন দেখছে সাবস্ক্রাইবার সংখ্যা হুহু করে কমছে তখন তাঁরা এই পাসওয়ার্ড শেয়ার করার বিষয়টাকে গুরুত্ব দিল। এটার কারণে যে তাদের আয় কমছে সেটা স্পষ্ট। গত 10বছরে এই বছর প্রথম OTT প্ল্যাটফর্মের সাবস্ক্রাইবার তো হুহু করে কমেছেই একই সঙ্গে কমেছে আয়। তাই এবার তারা এই সমস্যাটাকে যেভাবে হোক উৎখাত করতে চাইছে।

Netflix will stop password sharing

জানা গিয়েছে Netflix খুব শীঘ্রই বাড়ির সদস্য ছাড়া আর অন্য কারও সঙ্গে এই পাসওয়ার্ড শেয়ার করার সুবিধাটা বন্ধ করে দিতে চলেছে। এবার Netflix পার হেড করে চার্জ করবে। অর্থাৎ আপনি যদি আপনার বাড়ির বাইরের কারও সঙ্গে পাসওয়ার্ড শেয়ার করেন তাহলে তাঁকে একটা টাকা দিতে হবে কনটেন্ট দেখার জন্য। টাকা ছাড়া আর বন্ধুর অ্যাকাউন্ট দিয়ে কনটেন্ট দেখা যাবে না।

এই নতুন ভাবে পাসওয়ার্ড শেয়ার করার বিষয়টা এখন Netflix লাতিন আমেরিকার বেশ কিছু দেশে পরীক্ষা করে দেখছে যেমন কোস্টা রিকা, চিলি, পেরু, ইত্যাদি। প্রায় 250 টাকা করে ধার্য করা হয়েছে বন্ধুর পাসওয়ার্ড শেয়ার করে সেখান থেকে কনটেন্ট দেখার জন্য। তবে ভারতে এই নিয়ম লাগু হলে কত টাকা করে চার্জ করা হবে সি এখনও জানা যায়নি।

Netflix এখন তাদের গ্রাহক সংখ্যা বাড়াতে চাইছে। এবং একই সঙ্গে এই পাসওয়ার্ড শেয়ার করার বিষয়টা আটকাতে চাইছে। সম্প্রতি এটা করার জন্য আরও একটি নতুন পদ্ধতি নিয়ে এসেছে Netflix। তারা একটি সস্তার অ্যাড যুক্তি সাবস্ক্রিপশন নিয়ে এসেছে 6.99 ডলারে। অন্যদিকে ভারতে Netflix এর যে চারটি প্ল্যান আছে সেগুলো হল মোবাইল প্ল্যান, বেসিক প্ল্যান, স্ট্যান্ডার্ড প্ল্যান এবং প্রিমিয়াম প্ল্যান। মোবাইল প্ল্যানের দাম 149 টাকা, বেসিক প্ল্যানের দাম 199, স্ট্যান্ডার্ড এবং প্রিমিয়াম প্ল্যানের দাম যথাক্রমে 499 এবং 649 টাকা।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo