অডির বানানো রিক্সা-টোটো এবার ভারতের রাস্তায় নামবে, সত্যি?

Updated on 16-Jun-2022
HIGHLIGHTS

ভারতের রাস্তায় এবার চলবে অডির ইলেকট্রিক রিক্সা

এই রিক্সা চলবে পুরনো ইলেকট্রিক গাড়ির ব্যাটারির সাহায্যে

Nunam এর সহ প্রতিষ্ঠাতা এই বিষয়ে বিস্তারিত জানিয়েছেন

ভারতের পথে এবার দেখা যেতে চলেছে অডির তৈরি রিক্সা- টোটো। Nunam- এর তৈরি ইলেকট্রিক রিক্সায় পুরনো ইলেকট্রিক গাড়ির ব্যাটারি ব্যবহার করা হয়েছে। ইন্দো জার্মান কোম্পানির স্টার্টআপের তৈরি এই রিক্সাতে ব্যবহৃত হয়েছে Audi E-tron গাড়ির ব্যাটারিগুলো। সেই ব্যাটারিও ব্যবহার করেই ইলেকট্রিক রিক্সা তৈরি হচ্ছে।  নুনামের তৈরি গাড়ি এবার নামবে ভারতের রাস্তায়। অডি জানিয়েছে ইলেকট্রিক গাড়িতে ব্যবহৃত উচ্চমানের ব্যাটারিগুলো পুনর্ব্যবহারের উদ্দেশ্যেই এই প্রজেক্ট স্টার্ট হয়েছে। এর ফলে ব্যাটারি পুনর্ব্যবহারের সঙ্গে দেশের মহিলাদের কর্মসংস্থানও হবে বলে জানিয়েছে কোম্পানিটি। 

বার্লিন আর বেঙ্গালুরুর নন প্রফিট কোম্পানির অডি এনভায়রনমেন্ট ফাউন্ডেশন এই ইলেকট্রিক রিক্সা তৈরি করেছে। ইতিমধ্যেই এই ইলেকট্রিক রিক্সার তিনটি প্রটোটাইপ তৈরি হয়ে গেছে। যেহেতু ভারতীয় রিক্সা চালকরা বেশি দূরে যান না কিংবা বেশি গতিতে রিক্সা চালান না তাই এই ইলেকট্রিক রিক্সায় কোনও শক্তিশালী মোটরের প্রয়োজন হচ্ছে না। এর ফলে রিক্সার ওজন কমে যাবে অনেকটাই। এক প্রেস কনফারেন্সে কোম্পানির তরফে এক কথাগুলো বলা হয়েছে। 

ভারতের রাস্তায় এখন নিয়মিত ইলেকট্রিক রিক্সা দেখা যায়, কিন্তু এদের মধ্যে বেশির ভাগ রিক্সায় ব্যবহার করা হয় লেড অ্যাসিড ব্যাটারি। এই ব্যাটারিগুলোর আয়ু খুব কম হয়। এছাড়া এই ব্যাটারিগুলোর সঠিক নিষ্পত্তি করা যায় না। উপরন্তু এই ব্যাটারিগুলোকে পাবলিক গ্রিড থেকে চার্জ দিতে হয়। আর অধিকাংশ পাবলিক গ্রিডে ইলেকট্রিসিটি আসে কয়লা থেকে উৎপাদিত তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে। 

এই সমস্যার সমাধান করতে সৌর বিদ্যুতে চালিত চার্জিং সিস্টেম স্টেশন তৈরির পরিকল্পনা করছে নুনাম। একটি অডি E-tronএ ব্যবহৃত ব্যাটারি এক দিনে চার্জ হয়ে যাবে, এই ব্যাটারি এখানে ব্যাকআপ হিসেবে ব্যবহার করবে। অডির দাবি এভাবেই পরিবেশের উপর প্রভাব না ফেলে ভারতের রাস্তায় ইলেকট্রিক রিক্সা চালানো সম্ভব হবে। 

প্রথমে একবার ইলেকট্রিক গাড়িতে ব্যবহার হওয়ার পর রিক্সায় ব্যবহার করা হবে ব্যাটারি। সেখানে তার আয়ু শেষ হলে আর ফেলে দেওয়ার প্রয়োজন হবে না। তখন LED আলোর জন্য প্রয়োজনীয় শক্তি জোগাবে।

নুনামের সহ প্রতিষ্ঠাতা প্রদীপ চ্যাটার্জি জানিয়েছেন গাড়িতে আয়ু শেষ হওয়ার পরও ব্যাটারিগুলোতে অনেক শক্তি বাকি থেকে যায়। যেসব গাড়ির কম শক্তি ও কম রেঞ্জের ব্যাটারি প্রয়োজন সেখানে এই ব্যাটারি ব্যবহার করা যাবে। ইলেকট্রিক গাড়িতে ব্যাটারির আয়ু শেষ হলে তার থেকে কম শক্তিশালী গাড়িতে আমরা সেই ব্যাটারি ব্যবহার করি। এই ব্যাটারিগুলো কত পরিমাণ শক্তি সরবরাহ করতে পারে সেটা জানার চেষ্টা করছি আমরা।

Connect On :