বৃহস্পতির কাছে আরও নতুন 12টি উপগ্রহ বা চাঁদের সন্ধান

বৃহস্পতির কাছে আরও নতুন 12টি উপগ্রহ বা চাঁদের সন্ধান
HIGHLIGHTS

আসলে আমেরিকাতে একটি আনুমানিক গ্রহ অনুসন্ধানের সময়ে সূর্য মন্ডলের বৃহস্পতির কাছে 12টি নতুন চাঁদ বা উপগ্রহের সন্ধান পাওয়া গেছে।

গ্রহ উপগ্র নিয়ে আমাদের মানে মানব জাতীর চিরকালীন ঔৎসুক্যের কারনে এই বিষয়ে গবেষনা কখনই থেকে থাকে না, আর এই জাতীয় গবেষনার কারনে অনেক সময়েই নতুন ও আশ্চর্য্য জনক অনেক কিছু জানা যায়। আর সম্প্রতি ঠিক এরকম কিছু জানা গেছে আমাদের সৌরমন্ডলের গ্রহ বৃহস্পতির বিষয়ে।

আসলে আমেরিকাতে একটি আনুমানিক গ্রহ অনুসন্ধানের সময়ে সূর্য মন্ডলের বৃহস্পতির কাছে 12টি নতুন চাঁদ বা উপগ্রহের সন্ধান পাওয়া গেছে। ন্যাশানাল জিওগ্রাফিক অনুসারে গবেষকরা নতুন চাঁদ গুলিকে আচমকাই খুব কাছ থেকে দেখতে পান। এটি কিছু আধুনিক টেলিস্কোপ আর বৃহস্পতির কিছু আচমকা ঘটনার ফল। ক্যালিফোর্নিয়ার অ্যাস্ট্রনট Doug Hemingway বলেছেন যে, “এটি একটি ভাল অনুমান যখন আপনি কোন কিছু জেনে নেন আর তার পরে আপনি জানতে পারেন যে সি বিষয়ে এখনও অনেক কিছু জানা বাকি আছে”।

এই সব কটি চাঁদই একে অপরের থেকে তিনমেইল দূরে অবস্থিত, আর এর মানে এই যে Ganymede থেকে অনেকটাই দূরে যা বৃহস্পতি আর সৌর মন্ডলের সব থেকে বড় চাঁদ। এর মদ্যে থেকে দুটি বৃহস্পতির অনেকটাই কাছে অবস্থিত আর আমাদের সৌর মন্ডেলের সব থেকে বড় গ্রহটির চার দিকে ঘুরছে। এটি হয়ত কয়েক কোটি বছর আগের কোন বড় চাঁদের অবশেষ হতে পারে।

নটি চাঁদ তিনটি আলাদা আলাদা সমুহতে আছে যা পেছনের দিকে যাচ্ছে আর প্রিক্রমা করছে। আগের চাঁদের মতন এগুলিও আগের কোন চাঁদের টুকরো হতে পারে। যা আসলে কয়েককোটি বছর আগে ছিল।

এর মধ্যে শেষের চাঁদটি সব থেকে বিখ্যাত যা Valetudo নামে পরিচিত। আর এই ছোট উপগ্রহটি আগের উপগ্রহ গুলির মতন বৃহস্পতির পরিক্রমা করছে আর অন্য তিনটি কাছাকাছি ঘুরছে যেমন Valetudo আর অন্য গ্রহ বা উপগ্রহর সঙ্গে ধাক্কা খাওয়ার সম্ভাবনা আছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo