এবার আর মিষ্টির নামে নামকরন হবে না অ্যান্ড্রয়েডের

এবার আর মিষ্টির নামে নামকরন হবে না অ্যান্ড্রয়েডের
HIGHLIGHTS

নতুন অ্যান্ড্রয়েডের নাম অ্যান্ড্রয়েড 10

আর মিষ্টির নামে নাম দেওয়া হবে না

এবার গুগল পিক্সাল 4 য়ের সব থেকে বড় বিষয়টি গুগল জানিয়েছে এতে কোম্পারনি পরবর্তী অ্যান্ড্রয়েড ভার্সান থাকবে আর সেই ভার্সানের নাম জানা গেছে। এই সময়ে বিটা টেস্টিংয়ে থাকা অ্যান্ড্রয়েড Qবিটা অ্যান্ড্রয়েড 10 নামে আসবে। আর বিগত দশ বছর ধরে অরিজিনাল রিলিকের পরে এই প্রথম অ্যান্ড্রয়েড কোন মিষ্টির নামে অ্যান্ড্রয়েডের নতুন ভার্সান আনছে না।

সম্প্রতি একটি ব্লগ পোস্টে গুগল এই নাম করনের পরিবর্তনের কারন জানিয়েছে। রিপোর্ট অনুসারে গুগল যা ফিডব্যাক পেয়েছে সেখানে বলা হয়েছে সে সব গ্রাহকরা ললিপপ, কিটক্যাট আর মার্শমেলো নাম করনের ব্যাপার বুঝতে পারেনি। অ্যান্ড্রয়েড প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট Sameer Samat বলেছেন যে, “গ্লোবাল অপারেটিং সিস্টেম হিসাবে দরকারি নাম সবার বোঝার মতন হতে পারে। আর এই নতুন নাম অ্যান্ড্রয়েডের সাধারন ভার্সানের নাম্বারের সঙ্গে ব্যাবহার করা এবার একে অ্যান্ড্রয়েড 10 বলা হবে”।

আর শুধু তাই নয় গুগল অ্যান্ড্রয়েড ব্র্যান্ডের রিডিজাইন ফন্ট আর একটি আলাদা কাল্র রিভ্যাম্প করেছে। আর নতুন অফিসিয়াল লোগোতে অ্যান্ড্রয়েড ব্ল্যাক কালারে লেখা থাকে আর ড্রাইড চান যে বার এটি গ্রিন কালারের শেডে দেখা যাবে। স্মান্ত এও জানান যে ,”আমাদের লোগো গ্রিন থেকে ব্ল্যাকে বদলায়। আর এটি ছোট পরিবর্তন তবে এর থেকে ভিউজিয়াল এম্পার‍্যমেন্ট বোঝা যাবে”। গুগল অনুসারে এই সময়ে গ্লোবালি 2.5 বিলিয়ান অ্যাক্টিভ ডিভাইজ অ্যান্ড্রয়েডের মাধ্যমে চলে। 

Digit.in
Logo
Digit.in
Logo