অ্যান্ড্রয়েড নৌগাট বিশ্বের সব থেকে জনপ্রিয় ভার্সান হিসাবে উঠে এসেছে, 28.5 শতাংশ ডিভাইসে এটি ব্যবহার করা হচ্ছে

Updated on 07-Feb-2018
HIGHLIGHTS

গুগলের অ্যান্ড্রয়েড ডেভলাপার ব্লগে লেটেস্ট ডিস্ট্রিবিউশান চার্ট অনুসারে অ্যান্ড্রয়েড 7.0 আর 7.1 সবথেকে বেশি ব্যবহার হওয়া অ্যান্ড্রয়েড ভার্সান, অ্যান্ড্রয়েড ওরিও 1 শতাংশ পেরিয়ে গেছে

গুগলের অ্যান্ড্রয়েড ডেভলাপার ব্লগে লেটেস্ট ডিস্ট্রিবিউশান চার্ট অনুসারে অ্যান্ড্রয়েড 7.0 আর 7.1 সবথেকে বেশি ব্যবহার হওয়া অ্যান্ড্রয়েড ভার্সান, যা 28.5 শতাংশ ডিভাইসে ব্যবহার করা হচ্ছে। 28.1 শতাংশ ডিভাইসে ব্যবহার করা অ্যান্ড্রয়েড 6.0 মার্শমেলো দ্বিতীয় স্থানে আছে। আর অ্যান্ড্রয়েড 5.0 আর 5.1 ললিপপ 24.6 শতাংশ ব্যবহৃত হয়। আর সেখানে অ্যান্ড্রয়েড ওরিও এই মাসে 1 শতাংশর সংখ্যা পেরিয়েছে। আজ থেকে ফ্লিপকার্টে শুরু হচ্ছে স্যামসং কার্নিভাল

আর এসবের মধ্যেই অ্যান্ড্রয়েড ওরিও এবার লেটেস্ট বিল্ডের সঙ্গে একটু বেশি জনপ্রিয় হয়েছে। আর এবার 1.1 শতাংশ ডিভাইসে এটি দেওয়া হয়েছে। যা গত মাসে 0.7 শতাংশ ছিল। Honor 8 Pro, Xiaomi Mi A1, Moto X4, Nokia 6, 5 আর 8, OnePlus 5T সহ অনেক ডিভাইস ওরিও আপডেট পেয়েছে।

তবে এসবের মধ্যেও একটা জিনিস একটু অদ্ধভুত আর তা হল এই যে এখনও অ্যান্ড্রয়েড 4.4 কিটক্যাটের ব্যবহার। তবে এখন এটি 12 শতাংস কমেছে। মানে পুরনো অ্যান্ড্রয়েড জেলি বিন বিশ্বের 5 শতাংশ ডিভাইসে ব্যবহার করা হচ্ছে। আর এছাড়া এটা আরও বেশি অবাক হওয়ার মতন ব্যাপার যে এখনও 1 শতাংশ ডিভাইসে অ্যান্ড্রয়েড জিঞ্জরব্রেড আর অ্যান্ড্রয়েড আইস ক্রিম স্যান্ডুইচে চলে।

অ্যান্ড্রয়েড 8.0 ওরিও এখন ভালই ব্যবহার করা হচ্ছে। কারন OEMs ডিভাইসের নিয়মিত আপডেটের লিস্ট দেওয়া হচ্ছে। ফ্ল্যাগশিপ আর মিড-রেঞ্জ ডিভাইসে এই আপডেট পাওয়া শুরু হয়ে গেছে। আর অন্যান্য ডিভাইসেও খুব তাড়াতাড়ি এই আপডেট পাওয়া শুরু হবে। এমনকি HTC 10 আর Galaxy S7 Edge এরত মতন পুরনো ফ্ল্যাগশিপ ডিভাইসও অ্যান্ড্রয়েড ওরিওর আপডেট করা হচ্ছে।

Connect On :