Android 13 এর প্রথম লুক রিলিজ করল Google, থাকবে বেটার অ্যাপ থিম এবং প্রাইভেসি ফিচার

Updated on 11-Feb-2022
HIGHLIGHTS

Android 12 এখনও এডপশনের প্রাইমারি স্টেজে রয়েছে।

Android 13 ডেভেলপার প্রিভিউটি ডেভেলপারদের এবং টেস্টারদের জন্য আনা হয়েছে।

Android 13 এর স্টেবেল রিলিজ জুন বা জুলাইয়ের কাছাকাছি হতে পারে।

 

Android 12 এখনও এডপশনের প্রাইমারি স্টেজে রয়েছে। কিন্তু প্রতি বছরের মতোই এখানে থেমে থাকতে চায়না Google। Android app ডেভেলপারদের অবাক করে Google, Android এর নেক্সট ভার্সান Android 13-এর প্রথম ডেভেলপার প্রিভিউ চালু করেছে। এটি শুধুমাত্র নতুন অপারেটিং সিস্টেমের ফার্স্ট লুক, অর্থাৎ এই মুহূর্তে এর অনেক ফিচারই জানা সম্ভব নয়। তবে Google Android 13-এর আকর্ষণীয় ফিচারগুলি ঠিক হাইলাইট করেছে।

Google এর Android 13-এ একটি আপগ্রেড করা থিমিং অপশন, বেটার প্রাইভেসি ফিচার, বেটার ভাষা কন্ট্রোল এবং অ্যাপগুলির জন্য গ্রানুলার পার্মিশন রয়েছে। এছাড়াও আরও অনেক আপডেট আসবে, তবে সবচেয়ে বড় ফোকাস ইন্টারফেসের উপর করা হচ্ছে। Android 12 মূলত অপারেটিং সিস্টেম জুড়ে Material You থিম সম্পর্কে ছিল, তবে Android 13 এর সাথে, Google নেক্সট লেভেল কাস্টমাইজ এবিলিটি এক্সপ্যান্ড করতে চলেছে। ডাইনামিক অ্যাপ আইকনগুলি এখন Google এর পরিবর্তে সমস্ত অ্যাপের জন্য এভেলেবেল। থিম আইকনগুলি এমন একটি ফিচার যা অ্যাপ আইকনগুলিকে ওয়ালপেপারের সাথে রিলেটেড একটি রঙ এডপ্ট করতে দেয়, পাশাপাশি মনোক্রোম্যাটিক অ্যাপ আইকনগুলির জন্যও সাপোর্ট দেয়৷

Google এর আরেকটি ফোকাস এরিয়া হল প্রাইভেসি এবং Android 13 এর মাধ্যমে এটি Apple এর PlayBook এর মতন হতে চলেছে। Android 13-এ ইউজাররা, গ্যালারি অ্যাপে অ্যাক্সেসের ক্ষেত্রে কোনও অ্যাপকে কোন লেভেলের পারমিশন দিতে চান তা সেট করতে পারবেন। একটি নতুন ফটো পিকার ইউজারকে অ্যাপটিকে সম্পূর্ণ গ্যালারি বা শুধুমাত্র কয়েকটি সিলেক্টেড ফটোতে অ্যাক্সেস দিতে দেবে যা ইউজাররা এই প্রসেস চলাকালীন বাছাই করতে পারবেন। Apple এর iOS 15-এ এই ফিচারটি রয়েছে যেখানে আপনি একটি নির্দিষ্ট অ্যাপের জন্য পারমিশন ঠিক করতে পারেন। শোনা যাচ্ছে, Google এই ফিচারটিকে শুধুমাত্র Android 13-এর মধ্যে লিমিটেড রাখতে চায় না। এই ফিচারটি Android 11 এবং হাইয়ার ভার্সানে চলা সমস্ত ফোনে Google আনতে চায়।

Google, Android 13-এর সাথে আসা বেশ কিছু চেঞ্জও হাইলাইট করেছে৷ যেমন, Wi-Fi পার্মিশনটি একটি নতুন রিফ্রেশ পেয়েছে এবং এটি এখন অ্যাপগুলিকে ফোনের লোকেশন ডিটারমাইনের প্রয়োজন ছাড়াই Wi-Fi পয়েন্টগুলি খুজে বের করতে এবং কানেক্ট করতে দেয়৷ নতুন android ভার্সান বেটার ভাষার পছন্দ, ইউজারদের প্রতি-অ্যাপের বেসিসে একটি ভাষা সেট করতে দেয়। অর্থাৎ  একটি অ্যাপ যদি ইংরেজি ভাষা ব্যবহার করে, অন্যটি হিন্দিতে বা অন্য ভাষায় হতে পারে। Google OS আপডেটগুলি এই মুহূর্তে যেভাবে ডেলিভার করা হয় তা পরিবর্তন করতে Google কমিটমেন্ট দিয়েছে। কোম্পানিটি বলেছে যে এটি প্রোজেক্ট মেইনলাইনে ইনভেস্ট চালিয়ে যাচ্ছে, যা OS আপডেটের মাধ্যমে নয়, Google Play-এর মাধ্যমে আপডেট ডেলিভারির উপর ফোকাস করছে।

Android 13 ডেভেলপার প্রিভিউটি ডেভেলপারদের এবং টেস্টারদের জন্য আনা হয়েছে। তাই রেগুলার Android ইউজারদের এটি ইনস্টল না করাই উচিত। এটি Pixel 4, Pixel 5, এবং Pixel 6 ডিভাইসের জন্য এভেলেবেল। Google ফেব্রুয়ারি এবং মার্চ মাসে আরও ডেভেলপার প্রিভিউ রিলিজ করার প্ল্যান করেছে। যদিও, Beta ভার্সান এপ্রিলে আসতে পারে। Android 13 এর স্টেবেল রিলিজ জুন বা জুলাইয়ের কাছাকাছি হতে পারে, তবে অফিসিয়াল রিলিজটি বছরের শেষের দিকেই হবে বলে জানা গেছে।

Connect On :