অ্যান্ড্রয়েড 11 য়ের প্রথম ঝলক, নতুন পরিবর্তন কেমন হবে!

Updated on 20-Feb-2020
HIGHLIGHTS

গুগল তাদের অ্যান্ড্রয়েড 11 য়ের প্রথম ডেভলাপার প্রিভিউ নিয়ে এসেছে

আর এর সঙ্গে কোম্পানি পরবর্তী ফোনের বিল্ড রোল আউট করেছে

এবার খুব তাড়াতাড়ি আসতে চলেছে অ্যান্ড্রয়েড 11 আর এর প্রথম ঝলকও এখন সবার সামনে এসেছে। আর গুগল অ্যান্ড্রয়েড 11 য়ের প্রথম ডেভলাপারের প্রথম চেহারা নিয়ে এসেছে আর এটি এখন শুধু ডেভলাপারদের জন্য ডাউনলোড আর পরীক্ষা করার জন্য এসেছে। গুগল সাধারনত ডেভলাপারদের মার্চে নতুন অ্যান্ড্রয়েড তৈরি করে, আর সেখত্রে অ্যান্ড্রয়েড 11 প্রথম অ্যান্ড্রয়েড ভার্সান যা তার আগেই এসে গেছে। ফিচার্সের ক্ষেত্রে এটি ফোল্ডেবেল ফোন আর স্ক্রিন টাইপ, নতুন ক্যামেরা ক্ষমতা, প্রাইভেসি সেন্ট্রিক টুল, সুবিধাজনক অ্যাও , 5G বিষয়ে উন্নতি আরও অনেক কিছু আছে। প্রথম অ্যান্ড্রয়েড 11 ডেভলাপার প্রিভিউ আসার পরে গুগল পরবর্তী স্ট্যান্ডার্ড রিলিজের আগে রোলাউটের সময় ও জানিয়েছে।

Google বলেছে যে এটি সিস্টেম ইমেজের সঙ্গে সঙ্গে প্রথম অ্যান্ড্রয়েড 11 প্রিভিউয়ের জন্য GSI প্রথমে Pixel 4, Pixel 3a, Pixel 3 আর Pixel 2 য়ের ডাউনলোড করবে। আর গুগল স্পস্ট করেছে যে প্রিভিউ বিল্ড ডেভলাপারদের জন্য স্পেশাল। আর নিয়মিত গ্রাহকদের জন্য এখন আসবে না। তবে বিটা টেস্ট করে এটি অ্যান্ড্রয়েড গ্রাহকদের জন্য ইনভাইট ভিত্তিক ভাবে আসতে পারে আর এটি রেজিস্ট্রেশানও তাড়াতাড়ি ওপেন হবে।

অ্যান্ড্রয়েড 11 য়ের রিলিজ ডেট

এখানে নিচে আপনারা দেখতে পারবেন যে কোন মাসে গুগল তাদের নতুন অ্যান্ড্রয়েড ভার্সানের আপডেট আনবে। আর এই সময়ে এক মাসে কোম্পানির কাছে আপনাদের জন্য দিচ্ছে। আর আপনারা এই সময়ের মধ্যে এটি বন্ধ করতে বা দেখতে পারবেন।

  • Android 11 Developer Preview 1: February
  • Android 11 Developer Preview 2: March
  • Android 11 Developer Preview 3: April
  • Android 11 Beta 1: May
  • Android 11 Beta 2: June
  • Android 11 Beta 3: Q3 2020
  • Android 11 final build: Q3 2020

অ্যান্ড্রয়েড 11 য়ে কি পাওয়া যাবে আর কি না

অ্যান্ড্রয়েড 11 স্ক্রিনে একটি বিস্তৃত শৃঙ্খলার জন্য সাপোর্টের সঙ্গে ওয়াটারফল আর পাঞ্চ হোল। ডেভলাপার এবার তাদের অ্যাপ্লিকেশানে অপ্টিমাইজে করতে পারে যাতে তারা সার্থক ইন্ট্যার‍্যাকশান বানাবার জন্য আর ব্যাবহার করতে পারবেন। প্রথম শেডে এবার একতি চ্যাট অভিগতগতা হবে যা গ্রাহকদের সব অ্যাপ্লিকেশানের কথা দেখাতে পারবে। অ্যান্ড্রয়েড 11 বাবলস API ক্ষেত্রে আসবে, আর চ্যাট বাল্ব টেবেলে থাকবে যাতে গ্রাহকদের মাল্টি টাস্কিং করার সময়ে সহজে কথা বলতে পারে।

এটি একটি সুবিধাজনক অ্যান্ড্রয়েড 11 আপনারা পাবেন আর এই ইনলাইনে কপি করার মাধ্যমে ছবি ব্যাবহার করার ক্ষমতা। আর গ্রাহকদের ক্রোম থেকে ছবি কপি করার সময়ে এটি Gboard য়ের মাধ্যমে নিজেদের বিষয়ে পোস্ট করতে পারবেন আর যা প্রথম অ্যান্ড্রয়েড 11 ডেভলাপার শুরু করবে।

গোপনীয়তা আর সুরক্ষার জন্য অ্যান্ড্রয়েড 11 য়ে নতুন সুবিধা আসবে যা গ্রাহকদের তাদের স্থানে মাইক বা ক্যামেরা পর্যন্ত পৌঁছনর জন্য অ্যাপের অস্থায়ী অনুমতি দিতে হবে। গুগল মোবাইলে OS য়ের নতুন সংসকরন বায়োমেট্রিক বিস্তারিত করবে। আর ড্রাইভিং লাইসেন্স আর এই জাতীয় অন্য ডকুমেন্টের মতন সুরক্ষিত আইডি সুরক্ষিত হিসাবে সংগ্রহ আর পুনঃ প্রাপ্তি করার জন্য প্ল্যাটফর্মের সমর্থন অ্যাড করবে।

কানেক্টিভিটি দেখে অ্যান্ড্রয়েড 11 কল বিষয়ে উন্নতি, ওয়াই ফাই PI আর 5G বিষয়ে উন্নতি করবে। গুগল বলেছে যে তারা গ্রাহকদের জন্য নতুন PI দেবে আর কোন কানেকশন অ্যানিমিটার্ড যাতে স্ট্রিমিং বিষয়ে রেজিলিউশানের বিষয়ে বারানো জ্য। আর ডেভলাপাররা অ্যান্ড্রয়েড 11 য়ের সঙ্গে সব কিছু এনেছে। বাকি জানার জন্য অফিসিয়াল অ্যান্ড্রয়েড ডেভলাপার ব্লগে যান।

Connect On :