পিক্সাল ফোনের জন্য এল অ্যান্ড্রয়েড 10 য়ের আপটেড ডার্ক মোড সহ একাধিক ফিচার

পিক্সাল ফোনের জন্য এল অ্যান্ড্রয়েড 10 য়ের আপটেড ডার্ক মোড সহ একাধিক ফিচার
HIGHLIGHTS

গুগল তাদের অ্যান্ড্রয়েড 10 য়ের আপডেট রিলিজ করেছে

অ্যান্ড্রয়েড 10 পিক্সাল ফোনে এসেছে

এটি Pixel 3, Pixel 3 XL, Pixel 3a, Pixel 3a XL, Pixel 2, Pixel 2 XL, Pixel আর Pixel XL ফোনে এসেছে

এর আগে যেমন বলা হয়েছিল তেমনি ভাবে অবশেষে গুগল তাদের অ্যান্ড্রয়েড 10 য়ের ফাইনাল আপডেট রিলিজ করেছে। এই আপডেট OTA এর মাধ্যমে সব পিক্সাল ফোনে এসেছে। এর আগের অ্যান্ড্রয়েডের পরে গুগল তাদের দশ বছরের ঐতিহ্য ভেঙ্গে এবার আর কোন মিষ্টির নামে নাম দেয় নি। আর অ্যান্ড্রয়েড তাদের UI তে একাধিক চেঞ্জ এনেছে। এর মধ্যে কিছু বড় পরিবর্তনও আছে।

অ্যান্ড্রয়েড 10 য়ের আপডেট ডার্ক থিমও এনেছে। আর এর সঙ্গে এটি চোখের ওপরে কম প্রভাব ফেলবে আর এর সঙ্গে এটি ব্যাটারিও বাঁচাবে। আর সিস্টেম মডিফাই করা ছাড়া UI ডার্ক মোড সাপোর্টিং অ্যাপেও আছে। আর এর সঙ্গে এখানে আটটি আলাদা রঙ আছে যেমন ব্লু( ডিফ্লট), ব্ল্যাক, গ্রিন, পার্পেল, সিনেমেন, ওসান। স্পেস আর অর্কিড।

অ্যান্ড্রয়েড 10 য়ের ডার্ক থিম

ডেভলাপাররা একটি নতুন অপশান দিয়েছে যা ফোর্স ডার্ক ফিচার আর এটি তাদের নতুন ডার্ক থিম বিল্ট করে তবে এর সঙ্গে এটি অ্যাপের ডার্ক ভার্সানও আনে।

গ্রাহকরা এই মোড এনেবেল করতে চাইলে একাধিক ভাবে তা করতে পারবেন। তবে এখানে আমরা ডার্ক থিম অ্যাক্টিভ করার একটি উপায় জানাচ্ছি। Settings> Display আর এখানে ব্যাটারি সেভারেও যেতে হবে।

নতুন জেসচার নতুন নেগিভেশান

অ্যান্ড্রয়েড 10 য়ের ব্যাক বটনে একটি নতুন জেসচার দিয়েছে গুগল। এলহানে এই UI তে যে জেসচার দেওয়া হয়েছে তা বিষয়ে বলা হয়েছে যে ‘জেসচার দ্রুত হবে। আর এটি অনেক বেশি ন্যাচারাল আর ইর্গোনমিক হবে ফোন ন্যাগিভেশেনার সমইয়ে”

আর টেক জায়েন্ট এও জানিয়েছে যে এটি একটি টু বাটন জেসচার নেগিভেশান। আর ৩ নম্বর বটনের জেসচার নেগিভেশান আছে যা ব্যাক করে মেন নেগিভেশানে যেতে পারে। আর গ্রাহকরা এটি এনেবেল করতে চাইলে তাদের এই উপ্যা অবলম্বন করতে হবে- Settings> System > Gestures।

প্রাইভেসি কন্ট্রোল

গুগল তাদের গ্রাহকদের অ্যান্ড্রয়েড 10 য়ের প্রাইভেসি কন্ট্রোল দিয়েছে আর এর সঙ্গে এটি অ্যাপ ক্যাপেবেলিটিতে কন্ট্রোল দিয়েছে। আপনারা Settings> Privacy> Activity Controls য়ে যেতে পারবেন। আর অ্যান্ড্রয়েড 10 লোকেশান, হিস্ট্রি আর অ্যাড সেটিংসও করতে পারে।

ফারিভেসি ফিচার ছাড়া সিকিউরিটিতে বেশ কিছু আপডেট দেওয়া হয়েছে।

অ্যান্ড্রয়েড 10 য়ের সগে বাবলসও অ্যাড করেছে , যা নোটিফিকেশান আর শর্টকার্ট শেয়ার ও আরও অনেক কিছু দিচ্ছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo