Amazon Prime Vs Netflix Vs Disney Plus Hotstar: ভারতে কার কোন প্ল্যানের দাম কত? বেনিফিট কী?

Amazon Prime Vs Netflix Vs Disney Plus Hotstar: ভারতে কার কোন প্ল্যানের দাম কত? বেনিফিট কী?
HIGHLIGHTS

Netflix -এর তরফে একটি সস্তার প্ল্যান অফার করা হয়ে থাকে, সেটার দাম 149 টাকা

Amazon -এর তরফে সদ্যই তাদের প্রাইম মেম্বারশিপের প্ল্যানের দাম বাড়ানো হয়েছে

Disney Plus Hotstar -এর তরফে এখনও ফ্রি সাবস্ক্রিপশন অফার করা হয় যেখানে একাধিক শো বিনামূল্যে দেখা যায়

ভারত যে ধীরে ধীরে স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর অন্যতম বড় মার্কেট হয়ে উঠছে সেটা নির্দ্বিধায় বলা যায়। Amazon Prime, Netflix কিংবা Disney Plus Hotstar -এর মতো একাধিক নামী দামী স্ট্রিমিং প্ল্যাটফর্ম ভারতে কয়েক লক্ষ টাকা বিনিয়োগ করছে যাতে তাদের ডিজিটাল লাইব্রেরি আরও বাড়ে এবং গ্রাহকদের যাতে সহজেই আকর্ষিত করা যায়। অনেক সময় এই OTT প্ল্যাটফর্মগুলোতে একই ধারার কনটেন্ট দেখতে পাওয়া যায় যদিও।

এই OTT প্ল্যাটফর্মগুলোর তরফে বিভিন্ন ধরনের সাবস্ক্রিপশন প্ল্যানও অফার করে থাকা হয় যেখানে বিভিন্ন ধরনের দামে বিভিন্ন ধরনের সুবিধা পাওয়া যায়। আপনি যদি Netflix, Amazon Prime বা Disney Plus Hotstar -এর কোন প্ল্যান আপনার যদি আদর্শ বুঝে উঠতে না পারেন তাহলে এই প্রতিবেদন থেকে জেনে নিন কোন প্ল্যানে কী সুবিধা আছে। কোনটা আপনার জন্য উপযোগী। 

Netflix এর সাবস্ক্রিপশন প্ল্যান

Netflix ভারতে চারটি সাবস্ক্রিপশন প্ল্যান রেখেছে। সব থেকে কম দামী প্ল্যানের দাম শুরু হচ্ছে 149 টাকা থেকে। আর সব থেকে দামীটা হল 649 টাকার। 

Netflix 149 টাকার প্ল্যান: এটা কেবল মোবাইল প্ল্যান। এটা ভারতীয় গ্রাহকদের জন্য বিশেষ ভাবে আনা হয়েছে। এই প্ল্যানে একটি স্ক্রিনে একবারে মোবাইল বা ট্যাবলেটে কনটেন্ট দেখা যাবে।

এছাড়া এখানে 480p -তে কনটেন্ট দেখা যাবে। অ্যান্ড্রয়েড অপারেটিং ডিভাইস হলে 5.0 বা তার বেশি ভার্সন হতে হবে। আর Fire OS হলেও 5.0 বা তার বেশি IOS হলে 12.0 বা তার বেশি ভার্সন হতে হবে। এই প্ল্যানের বার্ষিক মূল্য হল 1,788 টাকা। 

Netflix Basic Plan: এটির দাম 199 টাকা। এটির সাহায্যে ট্যাবলেট, কম্পিউটার, টিভি, ইত্যাদিতে কনটেন্ট দেখা যাবে। এখানেও একটি স্ক্রিনে একবার কনটেন্ট দেখা যাবে তাও HD রেজোলিউশনে। এই গোটা বছরের জন্য নিলে দাম পড়বে 2,388 টাকা। 

Netflix Standard plan: এই প্ল্যানের দাম 499 টাকা। এখানে এক সঙ্গে দুটি ডিভাইসে কনটেন্ট দেখা যাবে তাও 1080p Full HD রেজোলিউশনে। গ্রাহকরা এখানে সিনেমা থেকে টিভি শো সব ডাউনলোড করতে পারবেন। এটার বার্ষিক মূল্য 5,988 টাকা। 

Netflix এর 649 টাকার প্ল্যান: এটাই এই স্ট্রিমিং প্ল্যাটফর্মের সব থেকে দামী প্ল্যান। এটা একটি ফ্যামিলি প্ল্যান যেখানে একসঙ্গে 4টি স্ক্রিনে কনটেন্ট দেখা যাবে তাও আল্ট্রা HD রেজোলিউশনে। এখানে স্প্যাশিয়াল অডিও সাপোর্ট পাওয়া যাবে এমনকি সিনেমা বা টিভি শো ডাউনলোড কত যাবে তাও 6টা ডিভাইসে একসঙ্গে। এটার বার্ষিক মূল্য হল 7,788 টাকা। 

Netflix plans

Amazon এর সাবস্ক্রিপশন প্ল্যান

Amazon India -এর তরফে একাধিক Prime Membership প্ল্যান অফার করে থাকে যেখানে Amazon Prime ভিডিও -এর অ্যাকসেস পাওয়া যায়। সম্প্রতি এই OTT প্ল্যাটফর্মের তরফে তাদের প্ল্যানগুলো রিভাইস করেছে প্ল্যানের দাম বাড়িয়েছে। দেখুন এই OTT প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন প্ল্যানের নতুন দাম। 

Amazon Prime Monthly Plan: এই প্ল্যানের দাম 299 টাকা। এই প্ল্যান গ্রাহকরা নিজেদের সুবিধা অনুযায়ী প্রতি মাসে ভরাতে পারবেন। একই সঙ্গে Amazon Prime এর যা যা বেনিফিট আছে সবই পাবেন যেমন 1-2 এর মধ্যে ফ্রি ডেলিভারি, Prime মিউজিকের অ্যাকসেস, বিশেষ ছাড় ইত্যাদি। 

Amazon Prime Quarterly Plan: এটির দাম 599 টাকা। এখানে তিন মাসের বৈধতার সঙ্গে Amazon Prime -এর সমস্ত সুবিধা যেমন Prime মিউজিক, বিশেষ ছাড়, 1-2 দিনের মধ্যে ফ্রি ডেলিভারি ইত্যাদির সুবিধা। মাসিক প্ল্যানের তুলনায় আপনি এখানে 78 টাকা প্রতি তিন মাসে বাঁচাতে পারবেন। 

Amazon Prime plans

Amazon Prime Yearly Plan: এখানে কোয়ার্টারলি প্ল্যানের তুলনায় 337 টাকা বাঁচাতে পারবেন এবং মাসিক প্ল্যানের তুলনায় 649 টাকা। এখানে Amazon Prime -এর সমস্ত সুবিধা পাবেন। 

Amazon Prime Lite Yearly Plan: এই প্ল্যানের দাম 999 টাকা। এখানে Amazon মিউজিক -এর সুবিধা ছাড়া অন্যান্য সব সুবিধা পাবেন। কিন্তু এটা অ্যাড ফ্রি নয়। ফলে কনটেন্ট দেখার মাঝে অ্যাড দেখতে পাবেন। 

Amazon Prime Mobile Yearly Plan: এটার দাম 599 টাকা। 2022 -এর নভেম্বরে Amazon -এর তরফে একটি বিশেষ Prime Video Mobile Edition নিয়ে আসা হয়। এটার দাম রাখা হয় 599 টাকা। এখানে 480p রেজোলিউশন পাওয়া যাবে।

যেখানে স্ট্যান্ডার্ড প্ল্যানের দাম 1,499 টাকা অর্থাৎ প্রতিমাসে 129 টাকা সেখানে এই মোবাইল প্ল্যানে Amazon অরিজিন্যাল সহ লাইভ ক্রিকেট, ভারতীয় এবং আন্তর্জাতিক ছবি, ইত্যাদির সুবিধা পাওয়া যাবে সস্তায়। এমনকি ছবি ডাউনলোড করে অফলাইনে দেখা যাবে। রেগুলার প্ল্যানের তুলনায় এটা 900 টাকা সস্তা। 

Amazon Prime মেম্বারশিপ নিলে কী কী সুবিধা পাবেন? 

ভারতে এই সাবস্ক্রিপশন নিলে একই দিনে বা 1 দিনের মধ্যে জিনিসের ডেলিভারি পাবেন 40 লাখের বেশি প্রোডাক্টের উপর। দারুন সমস্ত ছাড় পাবেন, আনলিমিটেড সিনেমা, টিভি শো ইত্যাদি দেখতে পারবেন। অ্যাড ফ্রি মিউজিক শুনতে পারবেন।

Prime reading -এ 3000 -এর বেশি বই পড়তে পারবেন। সঙ্গে Prime Gaming -এর সুবিধা তো আছেই। 

Disney Plus Hotstar এর সাবস্ক্রিপশন প্ল্যান

Disney Plus Hotstar ফ্রি সাবস্ক্রিপশন: এটায় কোনও টাকা লাগে না, বিনামূল্যে দেখা যায়। এখানে ভিউয়াররা নির্দিষ্ট কিছু ছবি না টিভি শো দেখতে পারেন। এটা অ্যাড ফ্রি নয়।

কনটেন্ট দেখতে দেখতে অ্যাড দেখতে হবে এখানে। 5 মিনিটের জন্য লাইভ ক্রিকেট দেখা যাবে এখানে। 

Disney Plus Hotstar এর monthly plan: এখানে গ্রাহকরা সিনেমা সহ টিভি শো, লাইভ স্পোর্ট, ইত্যাদি অনেক কিছুই দেখতে পাবেন। এখানে অ্যাড ফ্রি কনটেন্ট দেখা যায়। একই সঙ্গে 4টি ডিভাইসে 4K রেজোলিউশনে কনটেন্ট দেখা যায় এখানে। Dolby 5.1 অডিও -এর সুবিধা আছে এখানে। 

Disney Plus Hotstar Super Year plan: এটার দাম 899 টাকা। এখানে সিনেমা, টিভি শো, লাইভ স্পোর্ট, ইত্যাদি দেখা যাবে। তবে এটা কিন্তু অ্যাড ফ্রি সার্ভিস নয়। এখানে কনটেন্টের মাঝে বিজ্ঞাপন দেখানো হবে।

2টো ডিভাইসে একইসঙ্গে 1080p রেজোলিউশনে কনটেন্ট দেখা যাবে। Dolby 5.1 অডিওর সুবিধা পাবেন এখানে। 

Disney+ Hotstar Plans

Disney Plus Hotstar Premium Yearly Plan: এটার দাম 899 টাকা। এখানে সিনেমা, টিভি শো, লাইভ স্পোর্ট, ইত্যাদি দেখা যাবে। এখানে অ্যাড ফ্রি কনটেন্ট দেখা যাবে। তবে শর্টসে বিজ্ঞাপন থাকবে।

4 টে ডিভাইসে একইসঙ্গে 4K রেজোলিউশনে কনটেন্ট দেখা যাবে। Dolby 5.1 অডিওর সুবিধা পাবেন এখানে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo