Amazon ভারতে নিয়ে এল তাদের বিমান পরিষেবা, দেখে নিন খুঁটিনাটি

Updated on 24-Jan-2023
HIGHLIGHTS

দ্রুত পরিষেবা প্রদান করার জন্য ভারতে বিমান পরিষেবা চালু করল Amazon

Boeing 737-800 বিমান ব্যবহার করবে Amazon তাদের ডেলিভারি সার্ভিসের জন্য

ভারতীয় বাজারের জন্য দুটি কার্গো বিমান আছে, আর এক একটিতে 20,000 করে প্যাকেজ ডেলিভার করা যাবে

ভারতে অবশেষে হাজির হয়ে গেল Amazon -এর বিমান পরিষেবা। এই দেশে গ্রাহকদের কাছে আরও দ্রুত পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য, তাঁদের ডেলিভারির অভিজ্ঞতা আরও ভালো কারা জন্য এই বিমান পরিষেবা চালু করল Amazon। বেঙ্গালুরুর কার্গো বিমান পরিষেবা কুইকজেট এর সঙ্গে হাত মিলিয়ে তাদের এই বিমান পরিষেবা চালু করল Amazon। এই টেক জায়েন্টের তরফে জানানো হয়েছে যে এতে কোম্পানির তরফে আরও দ্রুত ডেলিভারি দেওয়া সম্ভব হবে। 

তবে এটাই প্রথম বাজার নয় যেখানে Amazon তাদের এই কার্গো বিমান পরিষেবা চালু করল। ভারতে হচ্ছে তৃতীয় দেশ, এর আগে এই টেক জায়েন্ট আমেরিকা এবং ইউরোপে এই কার্গো বিমান পরিষেবা চালু করেছে দ্রুত ডেলিভারি দেওয়ার জন্য। আমেরিকার বাজারে এই কার্গো বিমান পরিষেবা 2016 সালে শুরু করা হয়। ভারতীয় বাজারে Amazon -এর কাছে এখন দুটি কার্গো বিমান আছে। এই এক একটি বিমানে করে 20,000 -টি করে পার্সেল ডেলিভারি করা যাবে। তেমনটাই জানিয়েছে TechCrunch -এর একটি রিপোর্ট। 

এই বিমান পরিষেবার জন্য Amazon -এর তরফে Boeing 737-800 বিমান ব্যবহার করা হবে। এই বিমানকে কাজে লাগিয়েই ডেলিভারি সার্ভিস ত্বরান্বিত করা হবে। আর এই গোটা প্রক্রিয়াটা নিয়ন্ত্রণ করবে QuikJet Cargo Airlines। এই বিমান পরিষেবার সাহায্যেই হায়দ্রাবাদ, ব্যাঙ্গালুরু, দিল্লি, মুম্বাইয়ে ডেলিভারি করা হবে। এতে যে কেবল দ্রুত ডেলিভারি সম্ভব হবে সেটা নয়, খরচও কমবে। 

Amazon -এর কাস্টমার ফুলফিলমেন্ট প্রেসিডেন্ট অখিল সাক্সেনা এই বিষয়ে জানিয়েছেন Amazon Air একটা খুব গুরুত্বপূর্ণ সময়ে ভারতে এল। Amazon Air -এ আমরা যে বিনিয়োগ করেছি সেটা দেশের ডেলিভারি পরিষেবার মান বাড়াবে। এটা ভারতে 1.1 মিলিয়নের বেশি বিক্রেতাকে সাহায্য করবে। Amazon Global Air ভাইস প্রেসিডেন্ট সারাহ রোহডস জানান যে ভারতে Amazon Air লঞ্চ করে দারুন উচ্ছ্বসিত তাঁরা, এতে Amazon এর কাস্টমার বেস বাড়বে। কম দামে দ্রুত, পরিষেবা পৌঁছে দেওয়া যাবে। 

তবে এই বিষয়ে উল্লেখযোগ্য, Amazon কিছুদিন আগে 18,000 -এর বেশি কর্মীকে ছাঁটাই করেছে। গত ছয় মাসে একাধিক টেক কোম্পানিতে বহু কর্মী ছাঁটাই হয়েছে। Google -এর তরফে 12,000, Microsoft এর তরফে 10,000, Meta -এর তরফে 11,000 কর্মীকে ছাঁটাই করা হয়। ফলে প্রায় সমস্ত বড় টেক কোম্পানি বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই করেছে গত কয়েক মাসে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :