Rahul-Rudranil অভিনীত আকাশ অংশত মেঘলা মুক্তি পাচ্ছে 5 আগস্ট, কোন গল্প বলবে এই ছবি?

Updated on 04-Aug-2022
HIGHLIGHTS

আর কটাদিন তারপরই মুক্তি পাচ্ছে জয়দীপ মুখোপাধ্যায় পরিচালিত ছবি আকাশ অংশত মেঘলা

রাহুল ব্যানার্জি এবং রুদ্রনীল ঘোষ অভিনীত ছবিটি আগামী 5 আগস্ট মুক্তি পেতে চলেছে

ধরা পড়বে শেষ পঁচিশ বছরের বাংলার একটা সার্বিক ছবি

কাজ নেই, একে একে বন্ধ হয়ে যাচ্ছে কারখানা। শ্রমিকদের দুর্দশা পৌঁছেছে চরমে। এমনই এক ছবি ধরা পড়তে চলেছে জয়দীপ মুখোপাধ্যায় (Joydeep Mukherjee) পরিচালিত ছবি আকাশ অংশত মেঘলায় (Akash Ongshoto Meghla)। আগামী 5 আগস্ট মুক্তি পেতে চলেছে এই ছবিটি। অভিনয়ে দেখা যাবে রাহুল ব্যানার্জি (Rahul Banerjee) এবং রুদ্রনীল ঘোষকে (Rudranil Ghosh)। কারখানা বন্ধ হয়ে যাওয়ার ফলে শ্রমিকদের ঠিক কোন অবস্থার মধ্যে পড়তে হতো তাই দেখা যাবে এই ছবিটিতে।

আর কিছুদিন পরেই প্রেক্ষাগৃহে মুক্তি পাবে আকাশ অংশত মেঘলা। এই ছবির প্রেক্ষাপট হচ্ছে কল কারখানার বন্ধ হয়ে যাওয়া, একটার পর একটা লকআউট, গ্লোবালাইজেশনের (Globalization) ফলে দ্রুত বদলাতে থাকা আর্থ সামাজিক পটভূমি। একই সঙ্গে ধরা পড়বে এর ফলে তৈরি হওয়া আদর্শহীন, সুবিধাভোগী রাজনৈতিক ছবির এক প্রেক্ষাপট। সেখানে দেখা যাবে নিম্নবিত্ত, নিম্ন মধ্যবিত্ত, মধ্যবিত্ত পরিবারগুলোর বেঁচে থাকার লড়াই, তাঁদের সুখ দুঃখ ভালবাসার গল্প। এক কথায় বিগত 25 বছরে বাংলা যে পরিস্থিতির মধ্যে দিয়ে গেছে সেটাই ফুটে উঠবে এই ছবিতে।

এই ছবিতে রাহুল রুদ্রনীলের পাশাপাশি অভিনয় করবেন অঙ্কিতা চক্রবর্তী (Ankita Chakraborty) এবং বাসবদত্তা চট্টোপাধ্যায় (Basabdatta Chatterjee)। রুদ্রনীলের স্ত্রীর ভূমিকায় দেখা যেতে চলেছে অঙ্কিতাকে, অন্য দিকে বাসবদত্তা হয়েছেন রাহুলের প্রেমিকা। এই চারজন ছাড়া এই ছবিতে অভিনয় করেছেন দামিনী বেণী বসু (Daminee Benny Basu), শঙ্কর দেবনাথ (Shankar Debnath), দেবদূত ঘোষ (Debdut Ghosh), রুমকি চট্টোপাধ্যায় (Rumki Chatterjee), সুদীপ সরকার (Sudip Sarkar) সহ একাধিক অভিনেতা।

এই ছবির গল্পটি অনুপ্রাণিত হয়েছে লেখক স্বপ্নময় চক্রবর্তীর দুটো ছোট গল্পের থেকে। ছবির চিত্রনাট্য লিখেছেন পরিচালক স্বয়ং। দুটো গল্পকে এক সুতোয় গেঁথেছেন তিনি। রসময় বন্দ্যোপাধ্যায় একটি জুটমিলে কাজ করতেন। লকডাউনে হঠাৎই তাঁর কারখানা বন্ধ হয়ে যায়। আর ব্যাস ওমনই তিনি স্ত্রী এবং কন্যাকে নিয়ে বিপদে পড়েন। কারখানা চালু করার জন্য শ্রমিক রসময় ট্রেড ইউনিয়নের নেতৃত্বে অংশ নেন আন্দোলনে, বিক্ষোভে। উপকার হয়েছিল কি কিছু? না। শেষ পর্যন্ত তাঁকে তেলেভাজার দোকান খুলতে হয়েছিল।

অনির্বাণ অন্যদিকে একজন কৃতি ছাত্র। ভাল ছাত্র হওয়া সত্বেও বাবার কারখানা বন্ধ হয়ে যাওয়ার দরুন তাঁকে পড়াশোনা বন্ধ হয়ে যায়। পরিবারের জন্য হন্যে হয়ে চাকরি খুঁজতে থাকে সে। কিন্তু কোনভাবেই সে কোনও কাজ খুঁজে উঠতে পারে না। একই সঙ্গে তাঁর প্রেমিকা আনন্দী নিজের বাড়ির একাধিক ঝামেলায় জর্জরিত।

কী করে এই দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া মানুষগুলো নিজেদের জীবনের লড়াই চালিয়ে নিয়ে যায়, তার মধ্যেও ভালবাসায় বাঁচে সেটাই দেখাবে এই ছবি। সাধারণ মানুষের দুর্দশার আড়ালে কী ভবে রাজনীতি লুকিয়ে থাকে সেটাও এই ছবিতে তুলে ধরা হয়েছে। ধাগা প্রোডাকশন নিবেদিত আকাশ অংশত মেঘলা ছবিটির প্রযোজনা করেছেন আইডিয়া ফ্রেমস এবং হ্যান্ডউভেন ফিল্মস।

Connect On :