নিজের আধার কার্ডের বায়োমেট্রিক্স এভাবে সুরক্ষিত করুন

নিজের আধার কার্ডের বায়োমেট্রিক্স এভাবে সুরক্ষিত করুন
HIGHLIGHTS

এই ডাটা আনলক করে আপনি আপনার বায়োমেট্রিক্স ডাটা সুরক্ষিত রাখতে পারবেন

ভারতের নাগরিক দের জন্য আধার কার্ড একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। আর এখন বেশিরভাগ ভারতীয়দেরই আধার কার্ড আছে। আর তা লিঙ্কও হয়ে গেছে বিভিন্ন পরিষেবার সঙ্গে। এখন এটাই ভারতীয় নাগরিক হওয়ার অন্যতম বড় প্রমান পত্র হিসাবে চিহ্নিত হয়েছে। কোন রকমের সরকারি কাজ করতে হলে এখন আধার কার্ড লাগেই। ব্যাঙ্ক হোক বা অন্য কোন  পরিষেবা সব কিছু তেই এখন আধার বাধ্যতা মূলক হয়ে গেছে। এই ব্লুটুথ স্পিকার গুলির ওপর অ্যামাজন ডিস্কাউন্ট দিচ্ছে

আর তাই আমাদের অত্যন্ত দরকারি এই ডকুমেন্টটি সুরক্ষিত রাখা অবশ্য দরকার। আর তাই আমরা এখানে আপনাকে বায়োমেট্রিক্স ডাটা কি করে সুরক্ষিত করে আমরা তা আপনাদের জানাচ্ছি। বায়োমেট্রিক্সে ফিঙ্গারপ্রিন্ট আর আইস্ক্যান করে আধার কার্ড তৈরি করা হয়।

আসলে ইউজার্সরা আধারের বায়োমেট্রিক্স ডাটা লক করতে পারেন। এই ডাটা লক করে আপনি আপনার বায়োমেট্রিক্স তথ্য সুরক্ষিত রাখতে পারবেন।

কি ভাবে বায়োমেট্রিক্স ডাটা সুরক্ষিত রাখবেন?

  • প্রথমে ইউজার্সদের UIDAI ওয়েবসাইট- uidai.gov.in  খুলতে হবে। আর এর পরে আধার সার্ভিস সেকশানে গিয়ে 'Lock/Unlock Biometrics'  এ ক্লিক করতে হবে। আর এবার একটি নতুন পেজ আপনার সামনে খুলে যাবে।
  • এবার 'Lock your Biometrics'  সেকশানে গিয়ে নিজের 12 ডিজিটের আধার নম্বর দিতে হবে, আর এর সঙ্গে সিকিউরিটি কোড দিতে হবে।
  • আর এর পরে একটি OTP আপনার রেজিস্টার্ড নম্বরে চলে যাবে।
  • আর এর সঙ্গে সিকিউরিটি বক্সের নীচে গ্রিম কালারে একটি মেসেজ দেখা যাবে যাতে লেখা থাকবে "OTP  সেট টু রেজিস্টার্ড মোবাইল নম্বর চেক ইয়র মোবাইল”।
  • এবার পেজে, বায়োমেট্রিক্স লকিং আনএবেল করুন দেখা যাবে আর এই লেখার নীচে থাকা ‘লগইনে’ কিল করতে হবে।
  • আর এবার আপনার সামনে একটি মেসেজ আসবে, “কনগ্র্যাজুলেশান আপনার বায়োমেট্রিক্স ডাটা লক হয়ে গেছে”। এবার আপনি এটি আনলক না করে আপনার আধারের বায়োমেট্রিক্স অথেন্টিকেশান ব্যবহার করা যাবে না।

সোর্সঃ

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo