মোবাইল ডাউনলোড স্পিডে ভারত 109 নম্বর জায়গায় আছেঃ রিপোর্ট

মোবাইল ডাউনলোড স্পিডে ভারত 109 নম্বর জায়গায় আছেঃ রিপোর্ট
HIGHLIGHTS

যদি ভারতের মোবাইল ডাটা কঞ্জিউমার্সের বিষয়ে কথা বলা হয় তবে ভারত সব থেকে বড় দেশ, যারা এর ব্যবহার করে আর সেখাএন যখন মোবাইল ইন্টার্নেটের কথা ডাউনলোড স্পিডের বিষয়ে কথা বলা হয় তখন ভারত 109 নম্বর জায়গায় অবস্থান করে

একটি সাম্প্রতিক রিপোর্ট অনুসারে যদি ভারতের ডাটা কঞ্জিউমার্সের বিষয়ে কথা বলা হয় তবে সেই দিকে এটি সব থেকে বড় দেশ, যা এই জায়গায় অবস্থান করছে। আর সেখাএন যখন মোবাইল ইন্টার্নেটের কথা ডাউনলোড স্পিডের বিষয়ে কথা বলা হয় তখন ভারত 109 নম্বর জায়গায় অবস্থান করে।

Flipkart স্মার্টফোন, ল্যাপটপ আর পাওয়ার ব্যাঙ্কের ওপর ডিস্কাউন্ট দিচ্ছে

আর এছাড়া আমরা যদি পরিসংখ্যান ভাল করে দেখি তবে সেক্ষেত্রে গড় ডাউনলোড স্পিডে ভারত ফেব্রুয়ারি মাসে কিছু বৃদ্ধি দেখিয়েছিল, আর এই মাসের ডাউলোড স্পিড 9.01Mbps, যা কিছুটা বৃদ্ধি পেয়েছে। আর আবার আমরা যদি গত বছরের নভেম্বর মাসের সঙ্গে তুলনা করি তবে এই মাসের স্পিড ছিল 8.80Mbps।

তবে Ookla’র স্পিড টেস্টে ইন্ডেক্সের সামনে আসে তবে ভারত এখন 109 নম্বরে আছে। আর সাম্প্রতিক সময়ের কথা বললে এই সময় প্রথম স্থানে ইন্টারনেট ডাউনলোড স্পিড 62.07Mbps। মানে এটি এখন সব থেকে বেশি স্পিড বলা যেতে পারে।

আর এছাড়া যদি আমরা এই রিপোর্টে দেখি তবে আপনাদের জানিয়ে রাখি জে দেশে বেশ কিছু সময় ধরে ডাটা কানেকশানের বিশাল অঙ্কে বৃদ্ধি পেয়েছে। এই সংখ্যা প্রায় এক বিলিয়ানের কাছাকাছি।

আমাদের Instagramয়ে ফলো করুন এখানে ক্লিক করে

আমাদের YouTubeয়ে সাবস্ক্রাইব করুন এখানে ফলো করে

আপনাদের এও বলে রাখি যে এই বিষয়ে ডিসেম্বর মাসে পলিসি কমিশানের চিফ এক্সিকিউটিভ অমিতাভ কান্ত বলেছিলেন যে, দেশে 150 কোটি গীগাবাইটের সব থেকে বেশি ডাটা উপভোক্তা আছে যা আমেরিকা আর চিনের তুলনায় অনেক বেশি।

Ookla  অনুসারে দেশে ফেব্রুয়ারির শেষে 67য়ের তুলনায় নিশ্চিত ভাবে নির্ধারিত ব্রডব্যান্ডে ভাল পার্ফর্মেন্স করেছে, যা গত বছরে 76য়ে ছিল। নভেম্বর 2017 সালের 18.82 Mbpsয়ের তুলনায় ফেব্রিয়ারিতে ব্র্যডব্যান্ড ডাউনলোড স্পিডের গতি 20.72 Mbps অব্দি বৃদ্ধি পেয়েছে।গত বছর ভারতে সারা বিশ্বে সবথেকে বেশি জনসংখ্যার দেশে ব্র্যডব্যন্ড ডাউনোলোড স্পিডে সব থেকে বেশি বৃদ্ধি করেছিল।

Digit.in
Logo
Digit.in
Logo