আরও একবার প্রশ্নের মুখে আধার! জানা গেল আধার তৈরির ভুয়ো সফটোয়্যারের বিষয়ে!

আরও একবার প্রশ্নের মুখে আধার! জানা গেল আধার তৈরির ভুয়ো সফটোয়্যারের বিষয়ে!
HIGHLIGHTS

UIDAAI 2010 সাল থেকে আধার নথিভুক্ত করার জন্য বেসরকারি এজেন্টদের কাজে লাগায়, আর এই এজেন্টরা EnrolmenT Client Multi-Platform (ECMP) নামে একটি সফটোয়্যারের মাধ্যমে এই কাজ করে

এর আগেও অনেক বার আধার সুরক্ষার বিষয়ে প্রশ্ন উঠেছে। বারংবার এই ভাবে আধার সুরক্ষার বিষয়ে প্রশ্ন ওঠার মাঝেই আরও একবার একটি খবরে এই বিষয়ে জানা গেছে, যার পরে প্রশ্ন উঠছে সাধারন মানুষের ব্যাক্তি গত তথ্যের সার্বজনীন হয়ে যাওয়ার বিষয়ে। সম্প্রতি একটি মার্কিং সংগস্থার রিপোর্ট অনুসারে জানা গেছে যে আধার নথিভুক্ত হওয়ার সফটোয়্যারের একটি প্যাচ বাজারে এসেছে। এই প্যাচের মাধ্যমে যে কোন জায়গা থেকে যে কোন কম্পিউটারের থেকে দরকারি নথি ছাড়া নতুন আধার নথিভুক্ত করা যাবে।

UIDAAI 2010 সাল থেকে আধার নথিভুক্ত করার জন্য বেসরকারি এজেন্টদের কাজে লাগায়। আর এই এজেন্টরা EnrolmenT Client Multi-Platform (ECMP) নামে একটি সফটোয়্যারের মাধ্যমে এই কাজ করে। আর এই এজেন্টরা কোথায় বসে কাজ করছে তা UIDAI GPS য়ের মাধ্যেম জানতে পারে।  আর এছাড়া লগ ইন কারার সময়ে এজেন্টদের ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের বাধ্যতামূলক।

আর নতুন এই প্যাচ ব্যাবহার করার ফলে GPS বন্ধ করে ECMP সফটোয়্যার ব্যাবহার করা সম্ভব হচ্ছে। হাফপোস্টে একটি রিপোর্টে এই দাবি করা হয়েছে। আর এছাড়া কোন ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশান ছাড়াই কম্পিউটার থেকে ECMP সফটোয়্যারে লগইন করা জচ্ছে। আর এর সঙ্গে এক সঙ্গে একটি কম্পিউটার থেকে এই কাজ করা গেলেও এখন যে কোন জায়গা থেকে যে কোন কম্পিউটারের মাধ্যমেই এর মাধ্যমে কাজ করছে। GPS বন্ধ থাকার ফলে সারা বিশ্বের যেকোন জায়গা থেকেই এই কাজ করা যাবে।

আমরা জানি যে আধারের জন্য আঙ্গুলের ছাপ আর চোখের মনির ছবি তোলা বাধ্যতামূলক। আর এই প্যাচ ব্যাবহার করলে এসব ছাড়াই আধার নথিভুক্ত করা সম্ভব হচ্ছে।

আর মাত্র 2500 টাকায় এই প্যাচ কিনে নিচ্ছেন আধার নথিভুক্ত করনের এজেন্টরা। আর এবার 100 থেকে 500 টাকার বিনিময়ে এই কাজ চলছে। আর এভাবে এর মধ্যে দেশের বহু আধার এজেন্টই আয় করছেন বলে অনুমান করা হচ্ছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন যে ক্লাউড পরিষেবার বদলে ইন্সটলড সফটোয়্যারের মাধ্যমে নতুন আধার নথিভুক্ত করার কাজের জন্যই আধার সুরক্ষা আরও একবার প্রশ্নের মুখে। আর এর সঙ্গে আপনাদের এও বলে রাখি যে এই প্যাচের মাধ্যমে নতুন ডাটাবেস আপলোড করা সম্ভব হলেও আধার ডাটা বার করা সম্ভব নয় বলে জানা গেছে। তাই আপাতত ডাটাবেসে আমাদের সবার ব্যাক্তিগত তথ্য সুরক্ষিত বলে জানানো হয়েছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo