এবার IRCTC অ্যাকাউন্টকে আধারের সঙ্গে লিঙ্ক করে এক মাসে ৬টির বদলে ১২টি টিকিট বুক করুন

এবার IRCTC অ্যাকাউন্টকে আধারের সঙ্গে লিঙ্ক করে এক মাসে ৬টির বদলে ১২টি টিকিট বুক করুন
HIGHLIGHTS

ট্র্যাভেল এজেন্টদের কপালে চিন্তার ভাঁজ, নকল ইউজার আইডি দিয়ে টিকিট বুক করতে সমস্যা হবে

IRCTC পোর্টালে যদি আপনার অ্যাকাউন্ট থাকে আর আপনি সেই অ্যাকাউন্টের সঙ্গে নিজের আধার নম্বর লিঙ্ক করেন তবে আপনি আনলাইন পোর্টালের মাধ্যমে মাসে ৬টির যায়গায় ১২টি টিকিট বুক করতে পারবেন। এই সুবিধাটি ২৬ অক্টোবর থেকে চালু করা হয়েছিল। মনে করা হচ্ছে যে এই সিদ্ধান্তের ফলে নিজের অনলাইন অ্যাকাউন্টের সঙ্গে অনেকেই আধার লিঙ্ক করাতে আগ্রহি হবেন।

IRCTC’র আধিকারিকরা বলেছেন যে যাত্রীরা নিজেদের আধার কার্ড লিঙ্ক না করলে একমাসে ৬টি টিকিট বুক করতে পারে আর যদি তারা আধার লিঙ্ক করে তবে একজন জাত্রি একমাসে ৬টির বেশি টিকিট বুক করতে পারবে। এর জন্য নিজের আধার নম্বর IRCTC প্রোফাইলে লিঙ্ক করাতে হবে।  

IRCTC পোর্টালের ইউজার্সরা মাই প্রোফাইল ক্যাটাগরিতে আধার KYC’র ওপর ক্লিক করলে সেখানে তাদের নিজেদের আধার নম্বর দিয়ে প্রোফাইল আপডেট করতে হবে। আর এর পরে ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) আপনার মোবাইল নম্বরে আসবে আর সেতি দিয়ে আপনার আধার নম্বর আপনার প্রোফাইলের সঙ্গে লিঙ্ক হয়ে যাবে। আপনাকে ভেরিফিকেশানের জন্য প্রোফাইলে আপনার ওটিপিটি দিতে হবে।   

আর এছাড়া সফরকারী একজন যাত্রীর আধার নম্বর আপডেট করতে হবে, যে আপডেটের মাধ্যমে ভ্যালিড করা হবে। ইউজার তাদের মাস্ট লিস্টে একটি ভেরিফায়েড প্যাসেঞ্জারের নাম স্টোর করতে পারে। এই প্রক্রিয়া ৬টির থেকে বেশি টিকিট বুক করার আগে শুরু করে দিতে হবে।

এই পদক্ষেপের ফলে রেল টিকিট বুকিং এর ক্ষেত্রে হওয়া ভ্রষ্টাচার কম হবে বলে মনে করা হচ্ছে। কারন ট্র্যাভেল এজেনট আর দালালরা এবার আর নকল ইউজার আইডি বানাতে পারবেনা। IRCTC পোর্টালে, ৬ জন যাত্রী জেনারেল কোটাতে টিকিট কাটে আর তৎকাল বুকিং এর ক্ষেত্রে ৪ জন যাত্রীকে রিজার্ভেশান দেওয়া যাবে।

গত বছর ডিসেম্বরে রেলওয়ে ঘোষনা করেছিল যে ১ এপ্রিল ২০১৭ থেকে কন্সেশান পাওয়ার জন্য IRCTC’র সঙ্গে আধারের রেজিস্ট্রেশান করা বাধ্যতামূলক হবে, কিন্তু বসেহ কিছু জায়গা থেকে বিরোধিতার ফলে এই সিদ্ধান্তটি বন্ধ করা হয়েছিল।

সোর্সঃ

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo