বাড়িতে বসেই হয় যাবে Aadhar এর সমস্ত কাজ, যেতে হবে না আর আধার সেন্টার

বাড়িতে বসেই হয় যাবে Aadhar এর সমস্ত কাজ, যেতে হবে না আর আধার সেন্টার
HIGHLIGHTS

আধার কর্মীরা এবার ল্যাপটপ নিয়ে বাড়ি বাড়ি পৌঁছে যাবে

আধার কার্ড আপডেট করার জন্য আর যেতে হবে না আধার সেবা কেন্দ্রে, বাড়ি বসেই হয়ে যাবে কাজ

আপাতত দেশ জুড়ে 72টি শহরে 88টি আধার সেবা কেন্দ্র রয়েছে

আধার কার্ড আপডেট আর সেটা করতে গিয়ে নাজেহাল হতে হয়নি এমন ভারতীয় খুব কম আছে। আধার সেবা কেন্দ্রে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা লাইন দিতে বা ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংকে যেতে হতো এতদিন। এখন সেই ছবি পুরো বদলে যেতে চলেছে। এবার বাড়ি বসেই করা যাবে আধার আপডেট। ল্যাপটপ নিয়ে বাড়ি বাড়ি পৌঁছে যাবে আধার কর্মীরা। 

UIDAI এর তরফে ইতিমধ্যেই 48000জন পোস্টম্যানকে নিয়োগ করা হয়েছে এই কাজের জন্য। একটি রিপোর্ট থেকে এই তথ্য জানা গিয়েছে। ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংকের কর্মীরাই এই কাজ করবেন, তাঁদের ট্রেনিং দেবে UIDAI। 

বাড়ি গিয়ে এই কর্মীরা আধার আপডেট করবেন, ডিটেল আপডেট করবেন। শুধু তাই নয় যে বাচ্চাদের আধার কার্ড করানো প্রয়োজন তাদের বাল আধার কার্ডও করে দেবে। 

aadhar card

আধার আপডেট করতে চাইলে এর থেকে বড় সুযোগ বোধহয় আর আসবে না। না আধার সেবা কেন্দ্র অবধি দৌড়াতে হবে, না কোনও ঝামেলায় পড়তে হবে। পুরো কাজটির দায়িত্ব দেওয়া হয়েছে পোস্টম্যানদের। 

আধারের এক শীর্ষ কর্তা এই বিষয়ে জানিয়েছেন প্রথম দফায় 48 হাজার জনকে নিয়োগ করা হয়েছে এই কাজে, পরের দফায় 1.5লাখ পোস্ট অফিস কর্মীদের নিয়ে কাজটি সম্পন্ন করা হবে। 

কিন্তু প্রশ্ন থেকেই যায় কীভাবে হবে কাজটি?

প্রাথমিক ভাবে প্রত্যেক কর্মীকে ডিজিটাল ডিভাইস দিয়ে দেওয়া হবে। যেমন ল্যাপটপ, ডেস্কটপ এবং আধারের জন্য যা যা লাগে। সঙ্গে থাকবে শিশুদের জন্য বাল আধার কার্ড আপডেট এবং তৈরি ব্যবস্থা। বাল আধার কার্ড বানাতে মোবাইল নির্ভরশীল ডিভাইস দেওয়া হবে কর্মীদের। বাকি কাজের জন্য থাকবে ল্যাপটপ এবং ডেস্কটপ। 

আপাতত দেশ জুড়ে 72টি শহরে 88টি আধার সেবা কেন্দ্র রয়েছে। ফলে আগে যে অসুবিধার মধ্যে মানুষকে পড়তে হতো এখন আর তা হবে না বলেই মনে করা হচ্ছে।

Digit.in
Logo
Digit.in
Logo