লক্ষ্য এবার ‘সূর্য’ পারি দেবেন কোটি কোটি মানুষ! এটি ‘পার্কার সোলার মিশান’ এর অন্তর্গত

লক্ষ্য এবার ‘সূর্য’ পারি দেবেন কোটি কোটি মানুষ! এটি ‘পার্কার সোলার মিশান’ এর অন্তর্গত
HIGHLIGHTS

‘ হিলিওফিজিক্স’ আর ‘স্পেস সায়েন্স’ য়ে বিজ্ঞানি পার্কারের য়ের কথা মাথায় রেখে থাকছে বিশেষ এক বার্তাও

আমাদের এই সৌর জগতের কেন্দ্র বিন্দুতে আছে সূর্য। সূর্যর থেকে পৃথিবীর অবস্থান এমনি সঠিক ভাবে আছে যে, সৌর মন্ডলের অন্যান্য গ্রহের বদলে পৃথিবীতেই সৃষ্টি হয়েছে প্রান। আর ধীরে ধীরে ক্রমবিবর্তনের পথে এসেছে মানুষ। এই সব তথ্য আমাদের কারোরই অজানা নয়। এর সঙ্গে এও অজানা নয় যে মানুষের মনে সেই আদিম যুগ থেকেই এই মহাকাশ আর মহাবিশ্ব নিয়ে তৈরি হয়েছে আদম্য কৌতূহল।

আর এই কৌতূহলের ফলে বার বার বিভিন্ন ভাবে মহাকাশে জান পাঠিয়ে বা মানুষ নিজে মহাকাশের স্পেস স্টেসানে পৌঁছে গেছে। দেখতে চেয়েছে জানতে চেয়েছে কেমন এই মহাবিশ্ব। আর কোথাউ এই সৌরমন্ডলে বা অন্য কোথাউ প্রানের সপন্দ আছে কিনা।

 আর এবার অন্য কেউ নয় মানুষ পা বারাচ্ছে তাদের সৌর মন্ডলের প্রান কেন্দ্রে। হ্যাঁ সূর্য! এবার সূর্যই মানুষের পরবর্তী ডেস্টিনেসান।

আসলে এবার নাসার  ‘ পার্কার সোলার মিশান’ লঞ্চ হতে চলেছে। আর এই মিশান লঞ্চ হঅয়ার সঙ্গে সঙ্গে ১১,৩৭,২০২ জন মানুষ যাবে সূর্যে। অবাক হলেন? নাহ এরা কেইউ সশীরে নয় সূর্যের কাছে যাবে এদের নাম।

এই বিষয়ে নাসার তরফে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। আর তা আপনারা এখানে দেখতেও পারবেন।

আসলে আপনাদের মনে করিয়ে দি যে এর আগে গত মার্চ মাসে নাসা সারা পৃথিবীর মানুষদের এক বিশেষ নিমন্ত্রন জানিয়েছিল সূর্য ছোঁয়ার প্রথম মিশানের সাক্ষী থাকতে। এরই নাম ‘ পার্কার সোলার প্রোব মিশান’।

নাসাস থেকে যে খবর পাওয়া গেছে তা অনুসারে যে মহাকাশ জানটি সূর্যে যাবে তাতে শুধু বৈজ্ঞানিক জিনিসপত্রই নয় থাকবে একটি স্পেশাল মেমারি কার্ড। সেই কার্ডেই থাকবে তাঁদের নাম যারা নিজেদের নাম সূর্যে যাওয়ার জন্য এন্ট্রি করেছিল। এই মেমারি কার্ডটি একটি বোর্ডের সঙ্গে আটকানো হয়েছে। আর এতে বৈজ্ঞানিক ইউজিন পার্কারের জন্য একটি বার্তাও লেখা হয়েছে। এর কারন এই ‘ হিলিওফিজিক্স’ আর ‘স্পেস সায়েন্স’ য়ে বিজ্ঞানি পার্কারের অবদান। আর এই কার্ডে বিজ্ঞানি পার্কারের নামও থাকবে।

 

 

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo