পৃথিবীর নাকের ডগায় ব্ল্যাক হোল! কী বলছেন বিজ্ঞানীরা!

পৃথিবীর নাকের ডগায় ব্ল্যাক হোল! কী বলছেন বিজ্ঞানীরা!
HIGHLIGHTS

আমাদের পৃথিবীর কাছে যে ব্ল্যাক হোলের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা তার নাম RP 299

ব্ল্যাকহোল বা কৃষ্ণ গওহর এমন এক নাম যা শুনলেই আমাদের মনে আসে এক রাশ প্রশ্ন। আসলে এই ব্ল্যাক হোল মহাবিশ্বের এমন এক বিস্ময় যার সামনে অবাক হয়ে নতজানু হয়ে থাকা ছাড়া আমাদের আর কিছু বাকি থাকে না। আর সম্প্রতি আমাদের পৃথিবীর একদম কাছেই পাওয়া গেছে এক ব্ল্যাকহোলের সন্ধান! অবশ্য নতুন না এর বিষয়ে বিজ্ঞানীরা বেস কিছু সময় ধরেই গবেষনা করছিলেন। তবে নতুন এই ব্ল্যাক হোলের বিষয়ে জানার আগে আসুন একবার মনে করে নিয় যে মহাবিশ্বর এই চিরায়ত জিনিসটি আদতে কী?

ব্ল্যাক হোল এমন এক বিষয় যার আকর্ষণ শক্তি এত বেশি যে সেখানে আলোও থাকে না তাকেও শুষে নেয় সে। আর এর কারন এই যে খুব অল্প যায়গায় অতি শক্তিশালী মহাকর্ষ থাকে। আর এটি তখনইও হয় যখন কোন তারা মানে কোন গ্রহ বা উপগ্রহ বা আমাদের সূর্যের মতন কোন তারার মৃত্যু ঘটে।

Paytm য়ের ইলেক্ট্রনিক্স ডিল দেখার জন্য এখানে ক্লিক করুন

আর এতে কোন আলো থাকেনা বলে ব্ল্যাকহোল দেখাও যায়না। এরা জাদের বলে অদৃশ্য তাই। আর তাহলে আমরা বুঝব কি করে যে মহাবিশ্বের কোথায় আছে তারা? এর জন্য আমাদের স্পেস টেলিস্কোপের সাহায্য দরকার। আর এই টেলিস্কোপ গুলি আসলে সেই ব্ল্যাক হোলের আসেপাসের অন্যান্য জিনিসের গতিপথ দেখে নির্ণয় করে যে সেখানে ব্ল্যাক হোল আছে কিনা।

আর সম্প্রতি আমাদের পৃথিবীর কাছে ই একটি ব্ল্যাক হোলের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। বিগত দশ বছরের গবেষণার শেষে বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে এসেছেন যে পৃথিবীর গা ঘেঁষে অবস্থান করছে এই ব্ল্যাক হোলটি। এর নাম দেওয়া হয়েছে RP 299। সূর্যের থেকে দু কোটি গুন বড় এই ব্ল্যাক হোলের দূরত্ব মাত্র 15 কোটি কিমি। আর মহাকাশের হিসাবে এই দূরত্ব তেমন কিছু না মানে যাকে কাছেই বলা যায় তাই।

দশ বছর ধরে টেলিস্কোপে বিভিন্ন তথ্য টানা পর্যবেক্ষণ করার পরেই জ্যোতির্বিজ্ঞানীরা এই কথা জানিয়েছেন। তারা এও জানিয়েছেন যে একজোড়া সংঘর্ষে যুক্ত ছায়াপথের মাঝে এই RP 299 অবস্থিত।

2005 সালের প্রথম এই RP 299কে বিজ্ঞানীরা চিহ্নিত করেন আর তার পরেই শুরু হয় গবেষনা। আর এখন বিজ্ঞানীরা এই ব্ল্যাকহোলের উপ্র বিশ্লেষণ করে চমকে উঠেছেন কারন, এই কৃষ্ণগওহর গত দশ বছর ধরে হজম করা অগুনতি তারা এখন উগরাচ্ছে। আর কবে এটি উদ্গিরন বন্ধ করে এখন তাই দেখার।  

Paytm য়ের ইলেক্ট্রনিক্স ডিল দেখার জন্য এখানে ক্লিক করুন

Digit.in
Logo
Digit.in
Logo