মার্চ মাসে 95% মোবাইল ওয়ালেট বন্ধ হতে পারে

মার্চ মাসে 95% মোবাইল ওয়ালেট বন্ধ হতে পারে
HIGHLIGHTS

আধার অ্যাক্ট, সেকশান 57 অনুসারে সুপ্রিম কোর্টের তরফে নিজস্ব কোম্পানি গুলির ভারতীয় আধার ডাটা ব্যাবহার করার ওপরে ব্যান করা হয়েছে মানে KYC র জন্য কোম্পানির গ্রোথে প্রভাব দেখা গেছে

বৈশিষ্ট্য

  • 1 মার্চ থেকে মোবাইল ওয়ালেট বন্ধ হতে পারে
  • RBI য়ের নিয়ম অনুসারে এমনটা হতে পারে
  • 95% ভারতীয় মোবাইল ওয়ালেটে এর ফলে প্রভাব পরতে পারে

 

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুসারে ভারতের 95% মোবাইল ওয়াল্টে বন্ধ হতে পারে। আপনারা যদি মোবাইল ওয়ালেট ব্যাবহার করেন তবে হতে পারে যে 1মার্চ থেকে আপনার মোবাইল ওয়ালেট বন্ধ হয়ে যাবে। RBI য়ের নিয়ম অনুসারে দেশের প্রায় সমস্ত মোবাইল কোম্পানি গুলি 28 ফেব্রুয়ারি নিজেদের ইউজার্সদের KYC দিতে হবে। আর এখনও পর্যন্ত বেশির ভাগ কোম্পানি গুলি নিজেদের KYC সম্পূর্ণ করেনি। আর এই ক্ষেত্রে মার্চ থেকে এই সব মোবাইল ওয়ালেট কোম্পানির ওপর অশনি সংকেত দেখা গেছে।

RBI ইউজার্সদের রেহাই দিয়েছে

ইউজার্সদের কাছে খবর ছিল যে 1 মার্চের পরে KYC ছাড়া গ্রাহকদর জন্য মোবাইল ওয়ালেট পরিষেবা ঠিক ভাবে চলবে। আর এর সঙ্গে RBI নির্দেশকে গুজব বলা হয়েছে। আর সেখানে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডীয়া মোবাইল ওয়ালেট ইউসারদের রেহাই দিয়ে এই বিষয়ে জানিয়েছে যে 28 ফেব্রুয়ারির পরে তাদের মোবাইল ওয়ালেটের ব্যালেন্স শেষ হবে না।

আর এর সঙ্গে ইউজার্সদের ওয়ালেটে থাকা টাকা সধারন কেনাকাটায় ব্যাবহার করতে পারবে।, আর এর সঙ্গে ইউজার্সদের টাকা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টেও দিতে পারবেন। আর আপনাদের বলে রাখি যে RBI এও বলেছে যে যদি ফেব্রুয়ারি পর্যন্ত KYC প্রসেসা সম্পূর্ণ না হয় তবে সারা দেশের অনেক কোম্পানির মোবাইল ওয়ালেট বন্ধ হতে যাবে। আর এখনও অব্দি যা জানা গেছে তাতে বলা হয়েছে যে কোম্পানি গুলি এখনও এই নির্দেশ শেষ করতে পারেনি।

আর এর সঙ্গে RBI বলেছে যে ইউজার্সরা 1 মার্চ KYC ছাড়া ওয়ালেটে টাকা দিতে পারবেনা আর কোথাউ টাকা পাঠাতেও পারবেনা। RBI সমস্ত মোবাইল ওয়ালেট কোম্পানি গুলিকে জানিয়েছে যে তারা নিজদের ইউজার্সদের বেসিক KYC প্রক্রিয়া সম্পূর্ণ করেনিক। দেশের প্রধান মোবাইল ওয়ালেট কোম্পানি পেটিএম, SBI YUNO, HDFC PGP, M-Paysa, Airtel মানি, চিল্লার, অ্যামাজন পে, ফোন পে আছে যা বেশির ভাগ ইউজার্সরা ব্যাবহার করেন।  

Digit.in
Logo
Digit.in
Logo