71.24 কোটি মোবাইল কানেকশান আধারের সঙ্গে লিঙ্ক হয়ে গেছে, ওটিপির মাধ্যমে মোবাইল সিম ভেরিফিকেশান 1 জানুয়ারি থেকে শুরু হবে

Updated on 29-Dec-2017
HIGHLIGHTS

IT মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের কথা অনুসারে, 71.24 কোটি মোবাইল কানেকশান 12 সংখ্যার আধার নম্বরের সঙ্গে যুক্ত হয়েছে, রি ভেরিফিকেশান আর মোবাইল সিমের সঙ্গে আধার লিঙ্ক করানোর শেষ ডেট 31 মার্চ অব্দি করা হয়েছে

IT মন্ত্রক থেকে পাওয়া একটি খবর অনুসারে 71.24 কোটি মোবাইল কানেকশান এবার 12 সংখ্যার আধার নম্বরের সঙ্গে যুক্ত করা হয়েছে। ইলেকট্রনিক্স আর আইটি মন্ত্রী রবিশঙ্কর প্রাসদ রাজ্যসভাতে জানিয়েছেন যে “8 ডিসেম্বর 2017 অব্দি 71.24 কোটি মোবাইল নম্বর(নতুন আর রি ভেরিফায়েড) আর 82 কোটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর যুক্ত হয়েগেছে”।

সুপ্রিম কোর্ট মোবাইল সিম আধারের সঙ্গে লিঙ্ক ক্রানোর শেষ তারিখ 31 মার্চ 2018  অব্দি এক্সটেন্ড করেছে। সুপ্রিম কোর্টে আধারের সঙ্গে বিভিন্ন পরিষেবার সংযুক্তি করনের বিষয়ের 28টি মামলার ওপর 17 জানুয়ারি 2018 তে তাদের নির্দেশ জানাবে ।
 
সবের মধ্যে দূর সঞ্চার কোম্পানিদের জন্য আধারের সঙ্গে মোবাইল সিম লিঙ্ক ক্রানোর জন্য OTP নির্ভর লিঙ্কিং এর শেষ তারিখ 1 জানুয়ারি অব্দি বাড়িয়ে দিয়েছে, আগে এই সময়সীমা 1 অব্দি করা হয়েছিল। সেলুলার অপারেটার্স অ্যাসোসিয়েশান অফ ইন্ডিয়া UIDAI কে জানিয়েছে যে 1 ডিসেম্বর অব্দি সময়সীমা রাখা সম্ভব নয় আর তাই এর পরে এই সময়সীমা বাড়িয়ে 1 জানুয়ারি অব্দি এই সময়সীমা বাড়িয়ে দেওয়া হয়েছে।
 
এখন মোবাইল কানেকশানের জন্য অটিপি আধারিত সাহায্য শুরু করা হবে আর তা হলে ইউজার্সরা এই প্রক্রিয়া সহজেই সম্পূর্ণ করতে পারবে। আর এই প্রিক্রায়র ফলে গ্রাহককে আর রিটেল স্টোরে যেতে হবে না। দূরসঞ্চার অপারেটার অ্যাপের সঙ্গে আর IVRS এর মাধ্যমে লিঙ্কিং প্রক্রিয়া আরও সহজ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।
 
তবে আপনাদের এও জানিয়ে রাখি যে বর্তমানে মোবাইল সিমের সঙ্গে আধার নম্বর যুক্ত করা বাধ্যতামূলক নয়। কার্যকরতাদের একটি বড় অংশ মনে করে যে এই প্রক্রিয়ার ফলে প্রাইভেসি নষ্ট হতে পারে আর একটি বিশাল অংশ এই সরকারি নির্দেশের বিরুদ্ধে।

সুপ্রিম কোর্ট 9 জুন, 2017 তে জানিয়েছিল যে আধার স্কিম “সম্পূর্ণ করা স্বেচ্ছানির্ভর” আর এটি বাধ্যতামূলক করা উচিত নয়। যদি কোন ব্যক্তির আধার নম্বর না থাকে তবে সেই ব্যক্তি সাবসিডি আর অন্যান্য পরিষেবা পেতে গেলে অন্য কোন পরিচয়পত্র বিকল্প হিসাবে ব্যাবহার করতে পারবে।

Connect On :