5G কে টক্কর দিতে আসছে 5Gi সার্ভিস! ভারতে লঞ্চ হবে শীঘ্রই

5G কে টক্কর দিতে আসছে 5Gi সার্ভিস! ভারতে লঞ্চ হবে শীঘ্রই
HIGHLIGHTS

টেলিকম সার্ভিস প্রোভাইডারগুলি 5Gi মেনে পরিষেবা মেনে চলবে বলে জানা গেছে।

Department of Telecommunication (DoT) এই টেকনোলজি পরিকল্পনা করেছে।

5Gi এর সৌজন্যে ভারতে ও বিশ্বে Radio Access Solution গঠন করা সম্ভব হতে পারে।

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে টেলিকম সার্ভিস প্রোভাইডারগুলি 5Gi মেনে পরিষেবা মেনে চলবে বলে জানা গেছে। 5Gi মেনে চলার ব্যাপারে টেলিকম কোম্পানিগুলির পাশাপাশি অন্যান্য স্টেকহোল্ডাররাও সম্মতি জানিয়েছে।

28 January 5Gi নিয়ে একটি বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে 5Gi কেও 5G-র মতো গ্লোবাল স্ট্যান্ডার্ডে নিয়ে যাওয়া হবে।

Telecommunication Development Society of India (TSDSI) শুক্রবার এই বিষয় একটি বিবৃতিতে জানিয়েছে, "TSDSI এর অনেক সদস্য collaborate করেছেন। এর পাশাপাশি বিভিন্ন মোবাইল সার্ভিস প্রোভাইডার এবং অপারেটরও সাহায্য করছে। এর ফলে 5Gi, 5G স্ট্যান্ডার্ডের সার্ভিস দিতে পারবে।"

5Gi

5Gi এটি একটি বিশেষ ধরনের টেলি কমিউনিকেশন টেকনোলজি। Department of Telecommunication (DoT) এই টেকনোলজি পরিকল্পনা করেছে এবং পুরো বিষয়টি তৈরি করেছে IIT মাদ্রাজ এবং IIT হায়দ্রাবাদ।

প্রথমে বেসরকারি মোবাইল প্রোভাইডারগুলি এই টেকনোলজিতে আপত্তি জানিয়েছিল বিরোধিতা করেছিল। তাদের মতে, শুধুমাত্র ভারতের জন্য এই টেকনোলজি চালু করা তাদের পক্ষে কঠিন, কারণ এই টেকনোলজি চালু করলে তাদের খরচ এক ধাক্কায় অনেকটাই বৃদ্ধি পাবে।

এরপর বিভিন্ন তর্ক-বিতর্কের পর 2021 এর december মাসে 5G সংক্রান্ত একটি গ্লোবাল বডি মিটিং-এ বেসরকারি মোবাইল সার্ভিস জায়েন্টগুলি একটি শর্ত জারি করে যা মানা হলে তারাও রাজি হবে 5Gi তে। এই শর্ত অনুযায়ী 5Gi তে এর পরবর্তীকালে আর কোনো আপডেট আনা যাবেনা

5Gi এর বিষয় TSDSI চেয়ারম্যান N G Subhramaniam জানিয়েছেন, এই চুক্তির ফলে প্রত্যন্ত এলাকার মানুষেরা লাভবান হবে। এইসকল দুর্গম এলাকাতেও মানুষ টেলিকমিউনিকেট করতে পারবে। এর ফলে ওই সকল এলাকার উন্নতিও ঘটবে বেশ কিছুটা। এছাড়াও শোনা যাচ্ছে যেহেতু কর্পোরেট সংস্থাগুলি এই চুক্তিতে রাজি হয়েছে তাই, 5Gi এর সৌজন্যে ভারতে ও বিশ্বে Radio Access Solution গঠন করা সম্ভব হতে পারে।

Digit.in
Logo
Digit.in
Logo