5G Spectrum Auction: ভারতে সূচনা হতে চলেছে 5G পরিষেবার, দ্বিগুন বেশি হবে ইন্টারনেট স্পিড

Updated on 27-Jul-2022
HIGHLIGHTS

26 জুলাই ভারতে অনুষ্ঠিত হল 5G spectrum auction

auction এ অংশ নিয়েছিল চারটি বেসরকারি টেলিকম সংস্থা, তাদের অন্যতম হচ্ছে আদানি গ্রুপ

আর কদিন, তারপরেই ভারতে সূচনা হবে 5G যুগের

ভারতে বর্তমানে 5G যুগে রয়েছে। এখন 4G অতীত, আর 3G? সে তো প্রাচীন এখন। মঙ্গলবার থেকেই ভারতে সূচনা হল এই 5G যুগের। 26 জুলাই ভারতে অনুষ্ঠিত হচ্ছে 5G নেটওয়ার্ক স্পেকট্রামের নিলামের অনুষ্ঠান। আর কয়েক মাসের অপেক্ষা। তারপরেই ভারতের বিভিন্ন প্রান্তে উপলব্ধ হয়ে যাবে ফিফথ জেনারেশনের নেটওয়ার্ক পরিষেবা। এখন দেশের অলিগলিতে 5G network শুরু হওয়া কেবল সময়ের অপেক্ষা। 5G Spectrum Auction এ চারটি বেসরকারি সংস্থা অংশ নিয়েছিল। তার মধ্যে একটি হল আদানি গ্রুপ। আদানি গ্রুপও এই স্পেকট্রাম নিলামে অংশ নিয়েছিল। বর্তমান সময়ে আমরা আমাদের জীবন স্মার্টফোন কিংবা ইন্টারনেট ছাড়া কল্পনাই করতে পারি না। আর সেখানে হাজির হল আরও উন্নতমানের নেটওয়ার্ক পরিষেবা। কী কী পরিবর্তন আসতে পারে?

আজ থেকে প্রায় 8 বছর আগে দেশে শুরু হয়েছিল 4G পরিষেবা। আর তখন থেকেই দেশের মানুষের ইন্টারনেট ব্যবহারের যে অভ্যেস তাতে বিপুল পরিবর্তন এসেছে। এখন সবার জীবনেরই একটা গুরুত্বপূর্ন অংশ হচ্ছে এই ইন্টারনেট। এমনকি আপনি যে এখন এই প্রতিবেদনটি পড়ছেন সেটাও ইন্টারনেটের সাহায্যেই পড়ছেন। মেল থেকে শুরু করে, অন্যান্য কাজ কিংবা অনলাইন ক্লাস কিংবা শপিং অথবা অন্য কিছু আজকাল সবই নির্ভর করে ইন্টারনেটের উপর। যখন দেশে 4G network পরিষেবা এল তখন সেটা 3G এর তুলনায় প্রায় 10 গুণ বেশি স্পিড দিয়েছিল। এর ফলে 4G নেটওয়ার্ক লঞ্চের পর দেশের যে যোগাযোগ ব্যবস্থা তাতে চোখে পড়ার মতো বদল এসেছে। এক কথায় বলতে গেলে বিপ্লব ঘটে গিয়েছে।

এখন 5G লঞ্চ হতে চলেছে ভারতে। আবারও তেমনই এক বদলের সাক্ষী থাকতে চলেছে গোটা দেশবাসী। এই 5G নেটওয়ার্কে 4G এর তুলনায় প্রায় 10 গুণ বেশি স্পিড পাওয়া যাবে। ইন্টারনেটের 300mbps স্পিড বেড়ে হবে 3gbps।

তবে নিশ্চয় মনে প্রশ্ন জাগছে ঠিক কতটা বেশি স্পিড মিলবে 5G নেটওয়ার্কে?

তাহলে বলা যাক। 2G নেটওয়ার্কের সাহায্যে যে ফাইল ডাউনলোড করতে আপনার 2.8 দিন সময় লাগত সেই একই ফাইল 5G ইন্টারনেটের সাহায্যে মাত্র 35 সেকেন্ড লাগবে ডাউনলোড করতে। বুঝতে পারছেন তফাতটা? সহজে বলতে গেলে চোখের পলকে বড় বড় ফাইল এবার ডাউনলোড করা যাবে। 4G দেশে আসার পর গোটা স্ট্রিমিং ব্যবস্থা বদলে গেছিল। এবার 5G এর সাহায্যে স্ট্রিমিং আরও উন্নত হবে। একটি সমীক্ষায় তথ্য অনুযায়ী 4G নেটওয়ার্কের গড় স্পিড হচ্ছে 14mbps। আর 4G LTE এর গড় স্পিড হচ্ছে 30mbps। আর সেখানে 5G ইন্টারনেটের স্পিড গড়ে 100mbps। এবার আর 4K ভিডিও নয়। 5G নেটওয়ার্কের সাহায্যে 8K ভিডিও স্ট্রিম করা সম্ভব হবে।

5G Spectrum Auction এ কোন কোন স্পেকট্রাম নিলাম হল?

26 জুলাই, মঙ্গলবার মোট 10টি স্পেকট্রাম নিলামে উঠেছে। এর মধ্যে আছে লো ফ্রিকোয়েন্সি ব্যান্ডের 600MHz, 700MHz, ইত্যাদি। মিড ফ্রিকোয়েন্সিতে রয়েছে 3300MHz, এবং হাই ফ্রিকোয়েন্সিতে রয়েছে 26GHz।

Connect On :