Uses of AI in Daily Life: AI যেন ক্রমেই আমাদের জীবনকে পাল্টে দিচ্ছে! কীভাবে? দেখুন 5 উদাহরণ

Updated on 02-Aug-2023
HIGHLIGHTS

AI এখন চর্চার অন্যতম বিষয়

এটার সাহায্যে দ্রুত পাল্টে যাচ্ছে জীবনও

কীভাবে? দেখুন 5 উদাহরণ

আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স বা AI কিন্তু আর ভবিষ্যতের গর্ভে নেই। এই যুগেই আমরা আছি। শুধু তাই নয়, অল্প দিনেই বিজ্ঞানের এই দান আমাদের জীবনের জরুরি অংশ হয়ে উঠেছে। নানা ধরনের শিল্প যেমন দেখতে পাচ্ছি তেমনই AI নিউজ সঞ্চালিকা দেখা গিয়েছে।

কিন্তু জানেন কি কেবল বিনোদন নয় আমাদের রোজকার জীবনেও প্রভাব ফেলছে AI? কীভাবে? দেখুন 5 উদাহরণ। 

1. ব্যক্তিগত সহায়ক এবং স্মার্ট হোম ডিভাইস

AI ভিত্তিক ব্যক্তিগত সহায়ক যেমন সিরি বা অ্যালেক্সা, গুগল অ্যাসিস্ট্যান্ট এগুলো কিন্তু ভীষণ বড় একটা বদল এনেছে আমাদের জীবনে। আমরা কীভাবে ইলেকট্রনিক জিনিস ব্যবহার করব তাতেও বদল এনেছে এগুলো। এর সাহায্যে যেমন প্রশ্নের উত্তর পাওয়া যায় তেমনই রিমাইন্ডার দেওয়া যায়, ঘরের বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস কন্ট্রোল করা যায়, গান চালানো যায়, ইত্যাদি। AI যেন এসব ক্ষেত্রে আমাদের জীবনকে সহজ করে তুলেছে অনেকটাই। 

2. ডিজিটাল কনটেন্ট এর বিষয় পরামর্শ

আরও পড়ুন: Amazon Great Freedom Festival Sale: বিপুল সস্তা স্মার্টফোন থেকে ফ্রিজ, টিভি সহ অন্যান্য, 4-8 অগাস্ট ভরপুর ছাড় অ্যামাজন সেলে

অনলাইনে আমরা কী দেখব আর কী নয়, সেখানে আমার কেমন অভিজ্ঞতা হবে সেগুলো সব AI কন্ট্রোল করতে পারে। স্ট্রিমিং সার্ভিস থেকে সোশ্যাল মিডিয়া সবই কিন্তু এই AI ব্যবহার করে আপনার সামনে আপনার পছন্দের কনটেন্ট নিয়ে আসে যে আপনি কী দেখতে চাইছেন আর কী নয়। 

3.স্বাস্থ্যের দিকে সাহায্য

চিকিৎসাবিজ্ঞানের ক্ষেত্রেও AI কিন্তু ভীষণ সাহায্য করতে পারে। মেডিক্যাল ডেটা অ্যানলাইজ করা হোক বা ছবি স্ক্যান করা হোক সবই করতে পারে AI। রাখতে পারে রোগীর সমস্ত তথ্য। যে কোনও রোগকে চট করে ধরে ফেলার জন্য এবং দ্রুত চিকিৎসার করার জন্য সাহায্য করে থাকে এই AI। 

4.যাতায়াত এবং যানবাহন

AI আমাদের যানবাহন এবং যাতায়াত পরিষেবার ক্ষেত্রে দ্রুত বদল আনছে। সেলফ ড্রাইভিং গাড়ি এখন বেরিয়ে গিয়েছে। এই AI এর সাহায্য নিয়ে, সেন্সর ব্যবহার করে, ক্যামেরার সাহায্যে এই গাড়িগুলো নিজেই পথ চলতে পারবে। এটা যেমন নিরাপদ হবে তেমনই কমাবে যানজট। 

আরও পড়ুন: Moto G14 Launched in India: Unisoc প্রসেসর নিয়ে দেশে এন্ট্রি নিল মটোরোলার নতুন ফোন, দাম সহ ফিচার দেখুন এক ঝলকে

5.কাস্টমার সার্ভিস

আজকাল CESC -তে ফোন করার পর সহজেই কি কোনও ব্যক্তির সঙ্গে কথা বলতে পারেন? না তো? তাহলে জানাই যার সঙ্গে কথা বলেন সেটাও কিন্তু AI। ফলে বুঝতে পারছেন তো কাস্টমার কেয়ার থেকে চ্যাটবট সবেতেই সাহায্য করতে সক্ষম এই AI।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :