12 জানুয়ারি থেকে শুরু Auto Expo 2023, নজর থাকবে কোন 5 ইলেকট্রিক গাড়ির দিকে?

12 জানুয়ারি থেকে শুরু Auto Expo 2023, নজর থাকবে কোন 5 ইলেকট্রিক গাড়ির দিকে?
HIGHLIGHTS

12 জানুয়ারি থেকে শুরু হচ্ছে Auto Expo 2023

এই Auto Expo -তে দেখানো হবে বেশ কিছু ইলেকট্রিক গাড়ি

এই ইভিগুলোর মধ্যে Hyundai Ioniq 5, Maruti Suzuki YY8 সহ মোট 5টি গাড়ির দিকে বিশেষ নজর থাকবে

ভারতে শুরু হতে যাচ্ছে Auto Expo 2023। 12 জানুয়ারি থেকে এই অনুষ্ঠান শুরু হবে। নয়ডাতে অনুষ্ঠিত হবে Auto Expo 2023। এটা দক্ষিণ পূর্ব এশিয়ার অন্যতম বড় অটোমোবাইল শো। মাঝে 2 বছরের বিরতি দিয়ে আবার এই বছর অনুষ্ঠিত হতে চলেছে এই অনুষ্ঠান। Auto Expo এটার আগে শেষবার 2020 সালে হয়েছিল। মাঝে করোনার জন্য দুটো বছর সব স্থগিত ছিল। এবার নতুন উদ্যমে অনুষ্ঠিত হবে এক অটোমোবাইল শো। এবারের শোতে থাকবে বেশ কিছু ব্যাটারি চালিত গাড়ি। কোন গাড়িগুলোর দিকে এবার বিশেষ নজর থাকবে, কোনগুলোই বা নজর কাড়বে আসুন দেখে নেওয়া যাক। 

Hyundai Ioniq 5

2023 সালে একাধিক ইলেকট্রিক গাড়ি লঞ্চ করার কথা ভাবছে Hyundai। এই দক্ষিণ কোরিয়ার অটোমোবাইল সংস্থাটি যে গাড়িগুলো চলতি বছরে লঞ্চ করবে ভাবছে তার মধ্যে একাধিক হল তাদের ক্রসওভার মডেল Hyundai Ioniq 5। জানা গিয়েছে এই গাড়িটির রেঞ্জ 400 কিলোমিটার। অর্থাৎ একবার চার্জ দিলে এই গাড়িটি 400 কিলোমিটার পর্যন্ত যেতে পারবে। 

Maruti Suzuki YY8

এই গাড়িটিকে লঞ্চ করার জন্য Maruti Suzuki এর তরফে Toyota এর সঙ্গে হাত মেলানো হয়েছে। এই দুই সংস্থা হাত মিলিয়ে ভারতে এই গাড়িটি লঞ্চ করতে চলেছে। এটি একটি SUV মডেল। জানা গিয়েছে এই অটোমোবাইল শোতে গাড়িটির ভাবনা সবার সামনে তুলে ধরা হবে। 

BYD Seal

2023 সালে BYD সংস্থা একটি ইলেকট্রিক সেডান গাড়ি আনতে চলেছে দেশে। জানা গিয়েছে এই গাড়িতে থাকবে কোম্পানির নিজের বানানো ব্লেড ব্যাটারি। এই বিষয়ে উল্লেখযোগ্য  গত বছর এই সংস্থার তরফে একটি ইলেকট্রিক SUV গাড়ি লঞ্চ করা হয়েছিল। সেই গাড়িটির নাম Atto 3। 

Auto Expo 2023

Kia EV 9 

জানা গিয়েছে এই গাড়িটিকে Auto Expo 2023এ নিয়ে আসা হবে। অবশ্যই এই গাড়িটিকে এর আগে La Motor ইভেন্টে দেখানো হয়েছে। দক্ষিণ কোরিয়ার এই অটোমোবাইল সংস্থা সেখানে তাদের এই EV 9 দেখিয়েছিল। গ্রাহকরা এই গাড়িতে পাবেন 77.8 KW -এর একটি দুর্দান্ত ব্যাটারি প্যাক। 

Tata Punch Ev

শোনা যাচ্ছে 2023 সালের শেষের দিকে ভারতে আসতে পারে Tata এর এই নতুন ইলেকট্রিক গাড়িটি। বর্তমানে Tata গ্রুপের কাছে একাধিক ইলেকট্রিক গাড়ি আছে, যার মধ্যে আছে Nexon EV Prime, Nexon EV Max, Tigor EV, Tiago EV, ইত্যাদি। সেখানে নবীনতম সংযোজন হিসেবে থাকবে এই গাড়ি। এটিকে সিগমা প্ল্যাটফর্মের উপর বানানো হয়েছে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo