KIFF 2022: আগামী মাসে শুরু হচ্ছে ২৭ তম কলকাতা চলচ্চিত্র উৎসব, জানুন তারিখ

KIFF 2022: আগামী মাসে শুরু হচ্ছে ২৭ তম কলকাতা চলচ্চিত্র উৎসব, জানুন তারিখ
HIGHLIGHTS

KIFF 2022 শুরু হওয়ার কথা ছিল জানুয়ারি মাসের 7 তারিখ

25 এপ্রিল 2022 শুরু হবে Kolkata International Film Festival

27 তম চলচ্চিত্র উৎসব শেষ হবে সত্যজিৎ রায়ের জন্ম শতবর্ষপূর্তির ঠিক একদিন আগে

Covid-19 এর আগমনে গত কয়েকবছরে মানুষের স্বাভাবিক জীবনে অনেক পরিবর্তন এসেছে। করোনার একের পর এক ঢেউ তছনছ করে দিয়েছে মানুষের অনেক ইচ্ছে-স্বপ্ন। বিশ্বের যতো ধরনের ইন্ডাস্ট্রি হয় সব ইন্ডাস্ট্রিকেই যেতে হয়েছে খারাপ সময়ের মধ্যে দিয়ে। ফিল্ম ইন্ডাস্ট্রিও এর মধ্যেই পরে। তবে শুধু ইন্ডাস্ট্রির মানুষরাই নন, মন খারাপ হয়েছে সাধারণ মানুষেরও। উৎসব প্রিয় বাঙালির জীবন থেকে উৎসবই যদি কেরে নেওয়া হয়, তাহলে তারা বাঁচবেন কীভাবে? কলকাতার জনপ্রিয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আটকে যায় করোনার থার্ড ওয়েভের কারণে। এই সময় কোভিডে আক্রান্ত হন এই উৎসবের সভাপতি Raj Chakraborty। তবে এই খারাপ সময় কিছুটা কমতেই চলচ্চিত্র প্রিয় মানুষগুলির মুখে হাসি ফুটিয়েছেন চলচ্চিত্র উৎসবের কর্তৃপক্ষ। রিপোর্ট অনুযায়ী, 25 এপ্রিল 2022 শুরু হবে Kolkata International Film Festival (KIIIF)। 27 তম চলচ্চিত্র উৎসব শেষ হবে সত্যজিৎ রায়ের জন্ম শতবর্ষপূর্তির ঠিক একদিন আগে, অর্থাৎ 1মে।

তবে এবছরের উদ্বোধনী অনুষ্ঠান নবান্নে হবেনা বলে জানানো হয়েছে। রিপোর্ট অনুযায়ী, নজরুল মঞ্চে আয়োজিত হতে পারে এই অনুষ্ঠান। এর আগে KIFF 2022 শুরু হওয়ার কথা ছিল জানুয়ারি মাসের 7 তারিখ থেকে, যা শেষ হত 14 ই জানুয়ারি। রাজ্যের মুখ্যমন্ত্রী Mamata Banerjee জানিয়েছিলেন চলচ্চিত্র উৎসব হবেই, তবে কোভিড বিধি মেনে সুরক্ষার সাথে। তবে জানুয়ারিতে থার্ড ওয়েব এর বাড়বাড়ন্ত এবং Raj, Parambrata এর মতো বাঙালি সুপারস্টারদের কোভিড পসিটিভ হওয়া ইত্যাদি বিভিন্ন কারণে কর্তৃপক্ষ উৎসবটি স্থগিত করতে বাধ্য হয়।

2020 সালের করোনার ফার্স্ট ওয়েভ সামলে উঠতে বেশ কিছুটা সময় লেগেছিল সকলেরই। তবে করোনার প্রকোপ কমলেও, এর আতঙ্ক এখনো মানুষের মনে রয়ে গেছে। তবে আওব কিছু সামলেও 26 তম কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হয়েছিল নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। ছিমছাম ভাবে সেই অনুষ্ঠান হয়। এবং মুখ্যমন্ত্রী এই অনুষ্ঠানের উদ্বোধন ভার্চুয়ালি করেন। এবারেও মনে করা হচ্ছে একই ভাবে অনুষ্ঠানটি করা হবে।

উৎসব প্রিয় বাঙালি আবারও আগের মতো উৎসবগুলি ফিরে পাচ্ছে বলে তাদের উত্তেজনা দেখা যাচ্ছে প্রতি মুহূর্তে। এর বড় উদাহরণ হল এবারের বইমেলা। এবারের বইমেলাতে রেকর্ড সংখ্যক বই বিক্রি হয়েছে। লেখকদের প্রতি মানুষের ভালোবাসা উপচে পড়েছে৷ এমনকি বডি গার্ড নিয়েও যেতে কিছু কিছু লেখক-লেখিকাকে। বইমেলার এই রেষ ধরেই আসতে চলেছে চলচ্চিত্রের মেলা। এখানেও মানুষের উত্তেজনার বিস্ফোরণ ঘটবে বলেই আশা করা যায়। তবে কোভিড বিধি মেনেই Kolkata International Film Festival (KIFF) 2022 চালু হবে বলে জানা গেছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo