Geyser কেনার কথা ভাবছেন? তাহলে মনে রাখুন এই 10 বিষয়

Geyser কেনার কথা ভাবছেন? তাহলে মনে রাখুন এই 10 বিষয়
HIGHLIGHTS

শীতকাল মানেই স্নান করার জন্য গরম জল চাই, আর তাতে গিজার ভীষণ সাহায্য করে

গিজার কেনার আগে বিভিন্ন ধরনের গিজারের মধ্যে তুলনা করে তারপর কিনুন

তার সঙ্গে বাজেট ঠিক করুন সেফটি ফিচারের দিকেও নজর দিন

শীতকাল মানেই হাড় কাঁপানো ট্যাঙ্কের জল। কী সকাল, কী দুপুর, কী রাত যখনই স্নান করতে বা হাত মুখ ধুতে যাও ঠাণ্ডা জলে কাঁপুনি ধরে যায়। অনেকেই এত ঠাণ্ডা জল স্নান করতে চান না। আর রোজ রোজ গোটা শীতকাল জুড়ে গ্যাসে জল গরম করা সম্ভব নয়। এতে যেমন গ্যাস বেশি পোড়ে তেমনই ঝুঁকির সম্ভাবনা থাকে। তাই সেক্ষেত্রে গিজার আপনাকে অনেকটাই সাহায্য করবে। 

গিজার থাকা মানে শীতকালে নানান সমস্যা নিমেষে ছুমন্তর হয়ে যাওয়া। কিন্তু গিজার কেনার আগে একাধিক বিষয় খেয়াল রাখা উচিত। গিজারের দাম সহ এর কার্যক্ষমতা, সুরক্ষার দিকটাও দেখতে হয়। তবে আজকাল অতটাও ঝক্কি পোহাতে হয় না গিজার কেনার সময়। কারণ অনলাইন, অফলাইন দুই জায়গায় গিজার কেনা যায়। কিন্তু কেনার আগে এই 10 বিষয়ে একটু নজর রাখলেই হবে। কোন কোন বিষয়? দেখে নিন।

1. বাজেট

সবার আগে আপনি আপনার সাধ্যমত বাজেট ঠিক করুন যে কোন বাজেটের গিজার কিনতে চান। সেই বাজেটে কোন ফিচার মিলবে সেগুলো বিচার বিবেচনা করে নিন। 

2. ট্যাঙ্কের ক্ষমতা কতটা

গিজার কেনার আগে তার ধারণ ক্ষমতা কতটা সেটা দেখে নিন। সেটা আপনি ইলেকট্রিক গিজার কিনুন বা গ্যাস কিংবা সোলার ওয়াটার হিটার, যাই কিনুন না কেন আগে দেখে নিন তাঁর ধারণ ক্ষমতা বা স্টোরেজ ক্যাপাসিটি। যদি আপনার পরিবারে চারজন মানুষ থাকে তাহলে 25 লিটারের গিজার যথেষ্ট। আর যদি ফ্ল্যাট বাড়ির জন্য গিজার কিনতে চান গ্যাস বা সোলার গিজারের বদলে ইলেকট্রিক গিজার বেছে নিন।

Geyser

3. গিজারের ডিজাইন

কোথায় গিজার বসাবেন সেই অনুযায়ী গিজারের ডিজাইন বেছে নিন। বাজারে বর্তমানে একাধিক ডিজাইনের ছোট বড় নানান ধরনের গিজার পাওয়া যায়। 

4. সঠিক ওয়াটের গিজার

মনে রাখবেন যত বেশি ওয়াটের গিজার কিনবেন ততই বাড়বে আপনার বিলের খরচ। বাজারে বিভিন্ন ওয়াটের গিজার পাওয়া যায়, তাই কেনার আগে সেই কথাটাও মাথায় রাখবেন।

5. সেফটি ফিচার

অটো কাটঅফ, সেফটি ভালভ আছে কিনা দেখে নিয়ে তারপর সেই গিজার কিনুন। 

6. সঠিক ব্র্যান্ড

যা খুশি একটা গিজার কিনে ফেলবেন না। বিশ্বস্ত ব্র্যান্ডের গিজার কিনবেন। মনে রাখবেন অল্প দামের ফাঁদে পা দিয়ে যে অনামী ব্র্যান্ডের গিজার কিনলেন সেটা কিন্তু বেশিদিন নাও টিকতে পারে। তাই বিশ্বস্ত ব্র্যান্ডের জিনিস বেছে নিন। 

7. রেটিং দেখে নেবেন, পরীক্ষা করবেন ক্ষমতাও

মনে রাখবেন গিজার কিন্তু ভীষণ বিদ্যুৎ খরচ করে। তাই ইলেকট্রিকের বিল যাতে ধরা ছোঁয়ার বাইরে না যায় তার জন্য 4 স্টার রেটিং যুক্ত গিজার কিনুন। 

Geyser buying tips

8. কানেকটিভিটি

ভয়েস অ্যাসিস্টেন্ট এর সুবিধা আছে এমন গিজার কিনতে পারেন। গিজার কেনার দিকে আজকাল অনেকেই স্মার্ট কানেকটিভিটির দিকে নজর দিচ্ছেন। 

9. জলের ধরন

আপনি যে অঞ্চলে থাকেন সেখানকার জল কেমন সেটার উপর বিবেচনা করে গিজার কিনুন। যদি এমন জায়গায় থাকেন যেখানে জল লবণাক্ত তাহলে বাইরে ফাইবার যুক্ত গিজার কিনুন এবং তার ভিতরে যেন তামার কোটিং থাকে। 

10. অন্য যে বিষয় মাথায় রাখবেন

টেম্পারেচার কন্ট্রোল নব, টেম্পারেচার গজ, ইত্যাদি ফিচার আছে এমন গিজার কিনতে পারেন। যদিও সেক্ষেত্রে আপনাকে বাজেট বাড়াতে হবে। এছাড়া কিছু গিজারে আজকাল ডিজিটাল ডিসপ্লে পাওয়া যাচ্ছে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo