PUBG মোবাইল vs Fortnite: এই দুটি গেমের মধ্যে প্রধান পাঁচটি পার্থক্য

PUBG মোবাইল vs Fortnite: এই দুটি গেমের মধ্যে প্রধান পাঁচটি পার্থক্য
HIGHLIGHTS

যখন PUBG আর Fortnite দুটিই ব্যাটেল রয়াল গেম সেখানে আমরা এই দুটি গেমের মধ্যে কিছু বেসিক পার্থক্য একবার চট করে দেখে নেব

যখন ব্যাটেল রয়াল গেমের বিষয়ে কথা হবে তখন PUBG আর Fortnite দুটি গেমের কথাই বলা হবে। PUBG আর Fortnite দুটিই এই  সময়ের গেমিং দুনিয়ায় প্রধান হয়ে উঠেছে। আর যেখানে PUBG মোবাইল গেমে প্রতিদিন 20 মিলিয়ান ইউসার আছে। আর Fortnite ও খুব একটা পিছিয়ে নেই। আর আজকে আমরা এই দুটি প্রধান গেমের মধ্যেকার কিছু বেসিক পার্থক্য দেখে নেব।

দুটি গেমেই ম্যাপ আছে

PUBG তে তিনটি ম্যাপ আছে আর সেখানে Fortnite য়ে একটি মাত্র ম্যাপ আছে। তবে এর মানে এই নয় যে আপনারা এটা খেলতে খেলতে বোর হবেন কারন ডেভেলাপাররা নতুন চেঞ্জ নিয়ে আসছে। এই গেমে নতুন লোকেশান অ্যাড করা হয় আর এই গেমের ম্যাপও বেশ ইন্টারেস্টিং। Fronite ম্যাপে নিয়মিত চেঞ্জ হয় আর এটি খুব তাড়াতাড়ি স্নোয়ি হবে।

PUBG ম্যাপের ক্ষেত্রে অনেক বড় রেঞ্জ রেখেছে। এখানে মিডিয়ান আর স্মল সাইজের ম্যাপ আছে। PUBG এর সঙ্গে ডায়নামিক ওয়েদার চেঞ্জ সানি, ফগি আর রেনি অপশান দেয়। আর এখানে একটি নাইট মোডও আছে আর এটি এখন Erangel ম্যাপে পাওয়া যায়।

খেলোয়ারদের এবিলিটি আর ইন্টারঅ্যাক্টিভ পরিবেশ

ব্যাটেল রয়াল গেমে এই সময়ে Fortnite ইউসারকে বেশি এলিমেন্ট অফার করে। এর মানে এই যে প্লেয়াররা কন্সট্রাকশান মেটিরিয়াল নিতে পারে আর গেম প্রগ্রেস হতে থাকলে স্ট্রাকচার সিল্ড হয়ে যায় আর তারা অ্যাটাক করতে পারে আর ম্যাপ ছোট হয়ে যায়। এটা খেয়াল রাখবেন যে এই গেমের সব কন্সট্রাকশান গেম শেষে শেষ হয়ে যায়। আর এই ধরনের কিছু PUBG তে নেই। PUBG ফাইট আরও বেশি ইন্টেন্স করে আর আপনারা দেখবে নে PUBG তে ফাইনালের সময়ে গেম প্রগ্রেস স্লো হয়ে যায়।

গান মেশিন

PUBG এই জায়গায় অনেক এগিয়ে। বিভিন্ন ধরনের গানের অপশান এখানে অনেক বেশি। আর সেখানে Fortnite য়ে রিসোল বিগেনারদের জন্য অনেক বেশি লোয়ার আর লেভেল বারলেও ফিজিক অত হার্ড হতে পারেনা।

আর এছাড়া PUBG তে আরও অনেক বেশি গান আছে আর Fortnite লোডআউট করে।

গ্রাফিক্স

গ্রাফিক্সের ক্ষেত্রে আমাদের মনে হয় যে টিঞ্চেন্ট PUBG তে অনেক বেশি মেন্টনেড। আর এই গেমে অটো সিলেক্ট গ্রাফিকাল সেটিংস আছে। আর Fortnite য়ে লিমিটেড ফোনে আছে আর এর হাই কোয়ালিটিতে খেলার জন্য কম করে অ্যান্ড্রয়েড ওরিও দরকার আর এর সঙ্গে 3GB র‍্যাম বা তার থেকে বেশি দরকার। আর এর মানে এই যে PUBG কম শক্তিশালী অ্যান্ড্রয়েড 5.1.1 ললিপপ বা 2GB র‍্যামের ফোনেও খেলা যাবে। আর এর সঙ্গে PUBG অনেক বেশি বাস্তব রক্ত বা অন্য জিনিসও অনেক বেশি বাস্তব দেখায়। আর সেখানে Fortnite য়ে অনেক বেশি সেল শেড অ্যানিমেশান আছে।

ক্রস প্লে

PUBG PC, Xbox আর মোবাইল ডিভাইসে পাওয়া যায় আর এটি খুব তাড়াতাড়ি PS4 য়েও পাওয়া যাবে। আর  Fortnite য়ের প্লেয়াররাও PC, Xbox, PS আর মোবাইল ডিভাইসে এই গেম খেলতে পারেন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo