দুর্ঘটনা বসত কুর্দিস যুবক PUBG তে “রোলপ্লেয়িং”য়ের সময়ে বন্ধুকে হত্যা করেঃ রিপোর্ট

দুর্ঘটনা বসত কুর্দিস যুবক PUBG তে “রোলপ্লেয়িং”য়ের সময়ে বন্ধুকে হত্যা করেঃ রিপোর্ট
HIGHLIGHTS

এই ঘটনাটি কুর্দিসের এরবিল এলাকায় হয়েছে, এখানে ছয় জন বন্ধুর একটি দল খেলা শেষে ফেরার সময়ে তাদের খেলা পসের সিদ্ধান্ত নেয় আর “লাইক PUBG” বটন হোল্ড করে তাঁরা জানত না যে শাটগানটি লোডেড ছিল

এই সময়ে সারা বিশ্বের জনপ্রিয়তম মোবাইল গেম হল PUBG, আর এই গেমটি রোলপ্লেতে গিয়ে বাস্তবে কাজ করা যায়। যাই হোক গান হাতে থাকার সময়ে এই কাজটি করবেন না। এর কারন বুঝতে পারছেন? আসলে কুর্দিসের কিছু যুবকের জন্য এই জিনিসটি ভয়াবহ কারন হয়ে দারিয়েছে, দুর্ঘটনা বসত তাঁরা তাদের এক বন্ধু কে হত্যা করে ফেলে। Kurdistan24.net অনুসারে এরবিল প্রভিন্সের ছয়জন বন্ধুর একটি দল এই খেলাটি খেলার সময়ে একজনকে রিশুট করে ফেলে। আসলে তাঁরা নিজদের আত্মীয়র বাড়ি যাওয়ার সময়ে দেখে যে একটি শট গান আছে কিন্তু সেটি যে লোডেড তা তাঁরা জানত না আর না জেনেই রোলপ্লের সময়ে এই ভয়াবহ দুর্ঘটনা ঘটে।

লোকাল পুলিশের তরফে, Sadoun Hawdiyani পাব্লিকেশানকে জানিয়েছে যে তাঁরা নিজেদের বাড়ি যাওয়ার জন্য তৈরি হচ্ছিল আর সেই সময়ে তাঁরা সিদ্ধান্ত নেয় যে তাঁরা PUBG রোলপ্লে করবে। তিনি এও বলেন যে, “একজন বন্ধু আর একজন কে PUBG র মতন গান ধরে রাখতে বলে আর অন্য জনকে ভিডিও শুট করতে বলে” তিনি এও বলেন যে সেই যুবকরা জানতনা যে শুটগান একটি রাউন্ড খেলার পরে লোড হয়ে যায়, আর একজন না জেনেই তার এক বন্ধুকে হত্যা করে ফেলে। রিপোর্ট অনুসারে আহতর বয়স 22 বছর আর তার নাম ছিল Aso Azad Mohommer, এই দুর্ঘটনার পরে বাকি পাঁচ জন বন্ধুকে পুলিস অ্যারেস্ট করে আর জিজ্ঞাসাবাদ শুরু করে।

আপতত বেশি কিছু সময় ধরে কুরদিসে PUBG সমস্ত খবরের সিরোনামে থাকবে। অক্টোবর মাসে একটি রিপোর্ট অনুসারে ইসলামিক কুর্দিস অথারিটি PUBG খেলা কে হারাম বলে আখ্যা দিয়েছিল আর এটি সারা দিনের মধ্যে অল্প কিছু সময়ে খেলার অনুমতি দেওয়া হয়েছিল। এই সিদ্ধান্ত সুলেমানের একটি মিটিংয়ের পরে করা হয়। আর এর কারন হিসাবে গেমের ‘অ্যাডিকশান’ কে দায়ি করা হয়। ফতোয়া কমিটি ইন সুলেমানিয়ার একজন রিলিজিয়াস স্কলার আর এই কমিটির প্রধান ইরফান রাসিদ বলেছেন, “আমরা এই গেম খেলাকে হারাম বলিনি। এখানে এমন কিছু নেই যা সারিয়া(ইসলামিক) আইনের বিরুদ্ধে যায়।“ তিনি এও বলেন যে “ যদি ইউজার্সরা অল্প কিছুক্ষণের জন্য এই খেলাটি প্রতিদিন খেলে তবে এটি খেলার অনুমতি দেওয়া যায়”। আর রি অথারিটি আরও অ্যাড করে যে “ছাত্রদের জন্য এই খেলাটি ‘হারাম’ কারন তাঁরা তাদের ক্লাস ছেরে এটি খেলছে আর অন্যন্যা কাজ বা দায়িত্ব ফেলে এটি গেমটি খেললে এটি হারাম”।

ভারতেও PUBG অ্যাডিকশান একটি সমস্যা। আগস্ট মাসে একজন 15 বছরের চেলে সারা রাত এটি খেলে পরের দিন নিজের স্কুল মিস করে।

Digit.in
Logo
Digit.in
Logo