আপনি এভাবে আপনার পকেটে আপনার আধার নিয়ে ঘুরতে পারবেন, এটি ব্যাবহারও করতে পারবেন

আপনি এভাবে আপনার পকেটে আপনার আধার নিয়ে ঘুরতে পারবেন, এটি ব্যাবহারও করতে পারবেন
HIGHLIGHTS

সম্প্রতি আধার অথরিটি UIDAI বলেছে যে প্লাস্টিক কার্ডে আধারের প্রিন্ট নেওয়ার সময় এর কিউয়ার কোড খারাপ হয়ে যায়

এই সময় আধার একটি অত্যন্ত দরকারি ডকুমেন্ট হিসাবে উঠে এসেছে, যার দরকার আমাদের সবসময় হয়। প্রায়ই আধারের সঙ্গে কোন না কোন ডকুমেন্ট আমাদের লিঙ্ক করতে হচ্ছে। আপনি ব্লুটুথ স্পিকার কেনার কথা ভাবলে এই ব্লুটুথ স্পিকার গুলি দেখতে পারেন

আর এর সঙ্গে আপনাদের এও বলে রাখি যে সম্প্রতি আধার অথরিটি (UIDAI) বলেছে যে প্লাস্টিক কার্ডে আধার প্রিন্ট করালে এর কিউআর কোড খারাপ হয়ে যায়। আর এছাড়া প্লাস্টিক আর PVCতে প্রিন্ট করলে আধারের তথ্য লিক হওয়ার সম্ভাবনা থাকে।

আর এক্ষেত্রে এটা ভাবার বিষয় যে যদি প্লাস্টিক বা স্মার্ট আধার কার্ড সঙ্গে না রাখি তবে তাদের কাছে আধার কিভাবে থাকবে। কিন্তু একটি সহজ উপায় আছে যার মাধ্যমে আপনি সবসময় আপনার আধার আপনার পকেটে নিয়ে ঘুরতে পারবেন।

আসলে আমরা এখানে M-আধারের কথা বলছি। M-আধার একটি অ্যাপ। যদি আপনার মোবাইলে M-আধার অ্যাপ থাকে তবে এর সাহায্যে আপনি সব সময় আপনার কাছে সহজেই আপনার আধার কার্ড রাখতে পারবেন। এই অ্যাপটি গুগল প্লে স্টোরে ডাউনলোড করে আপনি নিজের স্মার্টফোনে ইন্সটল করে রাখতে পারেন। ইন্সটল করা হলে এই অ্যাপটিতে আপনাকে আপনার ডিটেলস দিতে হবে। আর এবার আপনি আপনার আধার সব সময় সহজেই ব্যবহার করতে পারবেন। আপনাদের এও বলে রাখি যে UIDAI ও M- আধার কে বৈধ আর সুরক্ষিত বলেছে।

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo