আপনার গ্রুপে 256 জনের বেশি সদস্য? জানেন এবার WhatsApp কী করবে? দেখুন

আপনার গ্রুপে 256 জনের বেশি সদস্য? জানেন এবার WhatsApp কী করবে? দেখুন
HIGHLIGHTS

হোয়াটসঅ্যাপ একটি নতুন ফিচার পরীক্ষা করে দেখছে বর্তমানে

যে গ্রুপে 256জনের বেশি থাকবে সেই গ্রুপ এবার নিজে থেকেই মিউট হয়ে যাবে

বর্তমানে এই ফিচারটি বিটা ব্যবহারকারীদের উপর পরীক্ষা করে দেখা হচ্ছে

WhatsApp তাদের ব্যবহারকারীদের জন্য একটার পর একটা নতুন ফিচার নিয়ে আসছেই। সঙ্গে একাধিক ফিচারের উপর তারা কাজ করে চলেছে। আবারও এই Instant Messaging Appটিকে একটি নতুন ফিচার নিয়ে কাজ করতে দেখা গেল। এই নতুন ফিচার অনুযায়ী যে গ্রুপে 256জনের বেশি সদস্য থাকবে এবার থেকে হোয়াটসঅ্যাপ সেই গ্রুপটিকে নিজে থেকেই মিউট করে দেবে। বর্তমানে হোয়াটসঅ্যাপের তরফে এই ফিচারটি তাদের বিটা ব্যবহারকারীদের জন্য আনা হয়েছে। অর্থাৎ যাঁরা হোয়াটসঅ্যাপের বিটা ভার্সন ব্যবহার করেন তাঁদের জন্য এই ফিচার আনা হয়েছে, তাঁদের উপর এই ফিচার পরীক্ষা করে দেখা হচ্ছে। 

একবার যখন এই ফিচার বিটা ব্যবহারকারীদের উপর পরীক্ষা করে দেখা হচ্ছে, তখন এর অর্থ হল আগামীতে এই ফিচারটি সমস্ত ব্যবহারকারীদের জন্য আনা হবে। সম্প্রতি হোয়াটসঅ্যাপের তরফে তাদের কমিউনিটি ফিচারটি সকলের জন্য আনা হয়েছে। সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী এখন WhatsApp Community ফিচারের সুবিধা পেতে পারবেন। এই ফিচারটি আসলে গ্রুপের একটি এক্সটেন্ডেড ভার্সন। এবং এর সাহায্যে আপনি বেশি মানুষের সঙ্গে যুক্ত হতে পারবেন।

WaBetaInfo, অর্থাৎ যারা WhatsApp সংক্রান্ত সমস্ত কার্যকলাপ, তথ্যের ট্র্যাক রাখে তারাই এই নতুন ফিচারের খোঁজ পেয়েছে যা বর্তমানে বিটা ব্যবহারকারীদের উপর পরীক্ষা করা হচ্ছে। WaBetaInfo এর রিপোর্ট অনুযায়ী নোটিফিকেশনের সমস্যা দূর করার জন্য, যাতে বেশি নোটিফিকেশন কোনও ব্যবহারকারীর কাছে না যায় সেই জন্য 256 জনের বেশি সদস্য থাকবে যে গ্রুপে সেগুলোকে হোয়াটসঅ্যাপ নিজে থেকেই মিউট করে দেবে। বর্তমানে এটি বিটা সংস্করণ ব্যবহারকারীদের উও প্রয়োগ করে দেখা হচ্ছে, পরবর্তীতে সকলের জন্যই আনা হবে।

Whatsapp

সম্প্রতি হোয়াটসঅ্যাপ তাদের গ্রুপের সদস্য সংখ্যা 1024 করেছে বাড়িয়ে, এতদিন পর্যন্ত 512জন ছিল। যেহেতু হোয়াটসঅ্যাপের সদস্য সংখ্যা এতটা বাড়ানো হয়েছে সেজে এটা অনেকের যেমন উপকার করবে তেমনই অনেকের ক্ষেত্রে অসুবিধা কারণ হতে পারে, অতিরিক্ত নোটিফিকেশনের জন্য। তাই আপনি যদি কোনও এমন গ্রুপের সদস্য হন যেখানে 256 জনের বেশি সদস্য সংখ্যা আছে সেটা নিজে থেকেই মিউট হয়ে যাবে। তবে আপনি চাইলে সেই গ্রুপকে আনমিউট অবশ্যই করতে পারবেন। সেই সুযোগ থাকবে আপনার কাছে। 

WaBetaInfo এর রিপোর্ট অনুযায়ী, অ্যান্ড্রয়েড 2.22.24.15 জন্য হোয়াটসঅ্যাপ বিটাকে একটি কমপ্যাটিবেল আপডেট হিসেবে বিবেচনা করা যেতে পারে, অনেক বিটা ব্যবহারকারী এই ফিচার পেয়েছেন 2.22.24.9, 2.22.24.10, 2.22.24.11, 2.22.24.14 এর এই নতুন আপডেট ইনস্টল করার পর। অর্থাৎ যে সমস্ত বিটা ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সন আপডেট করেছেন তাঁরা সকলেই এই ফিচার পেয়েছেন। আপনি যদি এখনও এই ফিচার না পেয়ে থাকেন অপেক্ষা করুন পরের আপডেটের জন্য। 

Whatsapp

iOS এবং অ্যান্ড্রয়েডের সমস্ত ব্যবহারকারীদের জন্য হোয়াটসঅ্যাপ ইতিমধ্যেই তাদের Whatsapp community ফিচার এনে হাজির করেছে। এমনকি যাঁরা হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করেন তাঁরা এই ফিচারের সুবিধা পাবেন। WhatsApp community এর সাহায্যে ব্যবহারকারীরা একই ধরনের গ্রুপকে এক ছাতার তলায় আনতে পারবেন। ধরা যাক আপনার স্কুলের একাধিক গ্রুপ রয়েছে, সেগুলোকে আপনি একসঙ্গে রাখতে পারবেন, বা অফিস গ্রুপগুলোকে কিংবা পরিবারের যা যা গ্রুপ রয়েছে সেগুলোকে। iOS ব্যবহারকারীদের জন্য কমিউনিটি ট্যাবটি

সেটিংস অপশনে চ্যাটের ঠিক পাশেই থাকবে, হোয়াটসঅ্যাপ ওয়েবের ক্ষেত্রে এটিকে স্ক্রিনের উপরের ডানদিকে দেখা যাবে। 
একজন ব্যবহারকারী 50টি গ্রুপকে একসঙ্গে অ্যানাউন্সমেন্ট গ্রুপে যোগ করতে পারবেন। এবং প্রায় 5000 সদস্যকে একত্রে অ্যানাউন্সমেন্ট গ্রুপে যোগ করা যাবে। যে কোনও কমিউনিটি মেম্বার গ্রুপে  জয়েন করতে পারবেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo