WhatsApp-এ ফের নয়া আপডেট! ভুল মেসেজ পাঠালে এডিট করা যাবে এবার

WhatsApp-এ ফের নয়া আপডেট! ভুল মেসেজ পাঠালে এডিট করা যাবে এবার
HIGHLIGHTS

বহুদিন ধরেই হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীরা যে আপডেটের অপেক্ষা করছিলেন সেটা এল

এডিট করা যাবে পাঠানো মেসেজ, ভাবছেন সেটা কি?

ভুল টাইপ করে কোনও মেসেজ পাঠিয়ে ফেললে এবার সেটা এডিট করা যাবে

WhatsApp আরও একবার নতুন আপডেট আনতে চলেছে। Meta এর নিজের যে ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ (Instant Messaging App) আছে সেই হোয়াটসঅ্যাপে এবার আসতে চলেছে বহুদিন ধরে যে আপডেটের অপেক্ষা করা হচ্ছিল সেটি। হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা যবে থেকে বাড়তে শুরু করেছিল তবে থেকেই এই ফিচারের চাহিদাও বাড়ছিল। কোন ফিচার? ভুল মেসেজ পাঠালে এবার আর ডিলিট করতে হবে না। তার বদলে করা যাবে এডিট। আমরা অনেক সময়ই ভুল টাইপ করে ফেলি, বা ভুল মেসেজ লিখি ফেলি আবার সেটা পাঠিয়েও ফেলি। তখন সেটাকে ডিলিট ফর এভরিওয়ান (Delete For Everyone) করে দিতে হয়।  কিন্তু এখন তার বদলে সেন্ট মেসেজটিকে এডিট করা যাবে।

হোয়াটসঅ্যাপের সমস্ত খবর যেখান থেকে পাওয়া যায়, সেই WaBetaInfo এর তরফেই জানানো হয়েছে প্রথম এই ফিচারের কথা। কোনও মেসেজ পাঠিয়ে ফেললে এবার সেটা এডিট করা যাবে। এই রিপোর্টটিতে বলা হয়েছে যে এই ফিচারের নাম হবে এডিট মেসেজ (Edit Message)। লিখতে গিয়ে অনেক সময় আমাদের ভুল হয়েই থাকে, হোয়াটসঅ্যাপের এই ফিচার সেই ভুল শুধরানোর সুযোগ দেবে।

বর্তমানে এই জরুরি ফিচারটি আছে ডেভেলপমেন্ট পর্যায়। WhatsApp Beta 2.22.20.12 আপডেটে হোয়াটসঅ্যাপের এই ফিচারটি সবার প্রথমে পরীক্ষা করা হয়। জানা গিয়েছে এই আপডেটটি আগামী দিনে সমস্ত গ্রাহকদের কাছে পৌঁছে দেবে এই ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ। কিন্তু সবার জন্য সেটা আনার আগে বিটা ইউজারদের উপর হোয়াটসঅ্যাপ এটা পরীক্ষা করে দেখছে। এই পরীক্ষা নিরীক্ষা চলাকালীন যদি কোনও ভুল ত্রুটি প্রকাশ্যে আসে সেটা শুধরে নিয়েই সবার জন্য এই ফিচারটি আনবে হোয়াটসঅ্যাপ।

Whatsapp feature

বহুদিন ধরেই হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীরা এই ফিচারটি জন্য অপেক্ষা করছিলেন। ফলে এই ফিচারটি কী হবে, কেমন হবে সকলেই সেটা মোটামুটি আন্দাজ করতে পারছে। কিন্তু এখন উঠছে অন্য একটি প্রশ্ন। হোয়াটসঅ্যাপে তো হাজার একটা ফরোয়ার্ডেড মেসেজ আসে যার উপর লেখা থাকে ফরোয়ার্ডেড শব্দটি। এই এডিট করা মেসেজের ক্ষেত্রেও কি তেমন কিছু লেখা থাকতে চলেছে? যতদূর জানা গিয়েছে এমনটাই করা হবে। যদি আপনি কোনও মেসেজ পাঠানোর পর সেটাকে এডিট করেন তার উপর লেখা থাকবে এডিটেড শব্দটি। কিন্তু আপনি দীর্ঘক্ষণ সময় পাবেন না মেসেজ এডিট করার জন্য। নির্দিষ্ট সময়ের মধ্যেই আপনাকে ভুল শুধরাতে হবে।

এছাড়াও হোয়াটসঅ্যাপ আরও একটি জরুরি ফিচার এনেছে, সেখানে আপনি অনলাইন আছেন যে সেটা কাকে দেখাতে চান আর কাকে নয় সেটা আপনার হাতেই থাকবে। WaBetaInfo থেকে যে তথ্য পাওয়া গিয়েছে সেখান থেকে জানা গিয়েছে অ্যান্ড্রয়েড বিটা টেস্টারদের জন্য ইতিমধ্যেই এই ফিচার এসে গিয়েছেন হোয়াটসঅ্যাপের তরফে এই ফিচারের কথা আগস্ট মাসে ঘোষণা করা হয়েছিল। ব্যবহারকারীরা এখানে নোবডি, কনট্যাক্ট এবং এভরিওয়ান এই তিনটি অপশনের সুযোগ পাবেন। এবং তার মধ্যে থেকেই একটা বেছে নিতে পারবেন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo