Google Meet, Zoom-কে টেক্কা WhatsApp-এর, আসছে নয়া ফিচার

Google Meet, Zoom-কে টেক্কা WhatsApp-এর, আসছে নয়া ফিচার
HIGHLIGHTS

WhatsApp এখন আরও উন্নত, আরও প্রফেশনাল

একসঙ্গে দুটি দারুন ফিচার আসছে WhatsApp- এ

এই ফিচারগুলোর সাহায্যে WhatsApp Google Meet এবং Zoom -কে টক্কর দিতে পারে

WhatsApp এখন দিন দিন আরও উন্নত আরও আকর্ষণীয় হয়ে উঠছে। ব্যবহারকারীদের কথা মাথায় রেখে সিকিউরিটি, এন্টারটেনিং, কাজের নানা ফিচার নিয়ে আসছে। বর্তমানে এই ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ একাধিক ফিচার নিয়ে কাজ করছে। আর এই ফিচারগুলো একবার হোয়াটসঅ্যাপে যোগ হয়ে গেলে এই অ্যাপ ব্যবহার করার আপনার যে অভিজ্ঞতা সেটা সম্পূর্ণ বদলে যাবে। কিছুদিন আগেই জানা গিয়েছিল যে এই অ্যাপটি এমন এক ফিচার আনছে যেটার সাহায্যে অরিজিন্যাল কোয়ালিটির ছবি পাঠানো যাবে। সেই ফিচার তো বটেই, সঙ্গে আসছে আরও এক দুর্দান্ত ফিচার। হোয়াটসঅ্যাপে এখন কল শিডিউল করা যাবে। শুধুই কি তাই? ভয়েস মেসেজ ট্রান্সক্রাইব করা যাবে। এমনটাই একটি রিপোর্টে জানানো হয়েছে।

মানুষ যে আজকাল কেবল আড্ডা দেওয়া, বা ব্যক্তিগত কথোপকথনের জন্য WhatsApp ব্যবহার করেন বা এই অ্যাপের সাহায্যে কল করেন সেটা মোটেই নয়। কখনও অফিসের জরুরি কল, বা আর্জেন্ট কিছু থাকলে তখনও ব্যবহার করে থাকেন। ফলে এখন থেকে কেউ চাইলে এই কল ফিচারকে আরও ভালো করে ব্যবহার করতে চাইলে কল শিডিউল করতে পারবেন। WhatsApp কল অপশন থেকে সেটা করা যাবে।

WhatsApp গ্রুপ গুলোর কথা মাথায় রেখেই এই ফিচার আনা হচ্ছে। মনে করা হচ্ছে এই ফিচার একবার এসে এটা গেলে Google Meet বা Zoom -কে জোর টক্কর দেবে এই অ্যাপ। কারণ এই উল্লিখিত প্ল্যাটফর্মে কল শিডিউল করা যায়। এখন সেই সুবিধা আসছে WhatsApp -এও। তবে ভিডিও কল রেকর্ড করা যাবে না যেমনটা আগের প্ল্যাটফর্ম দুটোতে করা যায়।

Whatsapp New Feature

সম্প্রতি WaBetaInfo- এর তরফে একটি তথ্য প্রকাশ্যে আনা হয়েছে, সেখানে একটি স্ক্রিনশট পোস্ট করে দেখানো হয়েছে যে এবার থেকে ব্যবহারকারীরা কল অপশনে ক্লিক করলে একটি শিডিউল অপশন দেখতে পাবেন। অর্থাৎ আপনি কল শিডিউল করতে চাইলে করতে পারবেন। এটার জন্য আপনাকে সেই অপশনে ক্লিক করতে হবে। এখানে ক্লিক করার পর আপনি তিনটি অপশন দেখতে পেয়ে যাবেন টাইটেল, সিলেক্ট এ ডেট এবং টাইম। অর্থাৎ আপনাকে এই সব তথ্য দিতে হবে। এগুলো দেওয়ার পর ক্রয়েট অপশনে ক্লিক করুন। আপনি যদি কল শিডিউল করে দেবেন অমনি সেই গ্রুপের সবার কাছে একটি অ্যালার্ট চলে যাবে মিটিংয়ের বিষয়ে। কল শুরুর সময় সবাইকে নোটিফাই করাও হবে। জানা গিয়েছে অ্যান্ড্রয়েড ফোনের WhatsApp -এর 2.23.4.4 ভার্সনে এই ফিচার দেখা গিয়েছে।

শুধু যে কল শিডিউল করা যাবে এমনটা নয়। ভয়েস নোট ট্রান্সক্রাইব করা যাবে। কিন্তু এখন এই ফিচার কেবল ইংরেজি ভাষার জন্য আসছে। ফলে আপনি যদি কোনও অন্য ভাষায় কোনও মেসেজ পেয়ে থাকেন সেটাকে ট্রান্সক্রাইব করা যাবে না। যে আইফোন ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের বিটা ভার্সন ব্যবহার করেন তাঁর ইতিমধ্যেই এই ফিচারের সুবিধা পেয়েছেন। জানা গিয়েছে এই সব ফিচার এখন ডেভেলপমেন্টের পর্যায় আছে। কিন্তু কবে সেগুলো সবার ব্যবহারের জন্য আনা। হবে সেটা জানা যায়নি।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo