এখন WhatsApp-এ মেসেজ এডিট করা যাবে! দেখুন নয়া ফিচারে কোন সুবিধা মিলবে?

Updated on 23-Feb-2023
HIGHLIGHTS

WhatsApp এখন মেসেজ এডিট করা যায় যাতে সেই ফিচারের উপর কাজ করছে

এই ফিচারটি আপাতত আইফোন ব্যবহারকারীদের জন্য আনা হচ্ছে

একই সঙ্গে এই ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ আইফোন ব্যবহারকারীদের জন্য উন্নতমানের ছবি পাঠানোর ফিচার আনছে

WhatsApp প্রায় প্রতি মাসেই কিছু না কিছু নতুন ফিচার নিয়ে আসছে তাদের ব্যবহারকারীদের জন্য। এই ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ সর্বত ভাবে চেষ্টা করছে যাতে আমাদের এই অ্যাপ ব্যবহার করার অভিজ্ঞতা আরও ভালো হয়। ব্যবহারকারীদের নিরাপত্তা একদম অটুট থাকে। WhatsApp -এর তরফে তাদের শেষ আপডেটে iPhone ব্যবহারকারীদের জন্য পিকচার ইন পিকচার মোড আনা হয়েছিল। একই সঙ্গে তাঁরা আরও বেশ কিছু সুবিধা পেয়েছেন যার মধ্যে আছে ক্যাপশন সহ মিডিয়া ফরওয়ার্ড করার সুবিধা, নিজেকে মেসেজ পাঠানো, ইত্যাদি। এই শেষে উল্লিখিত ফিচার ওয়েব, অ্যান্ড্রয়েড এবং iPhone ব্যবহারকারী সবার জন্যই আনা হয়েছে। তবে এখানেই থেমে নেই এই অ্যাপ। তারা আরও উন্নত বানাতে চাইছে এই অ্যাপটিকে, তাই আরও একাধিক ফিচার আনতে চলেছেন এর মধ্যে অন্যতম ফিচার হল পাঠিয়ে ফেলা মেসেজকে এডিট করা।

Wabetainfo -এর তরফে জানানো হয়েছে যে বর্তমানে এই অ্যাপের তরফে একটি নতুন ফিচারের উপর কাজ করা হচ্ছে যেখানে পাঠিয়ে ফেলা মেসেজকে এডিট করা যাবে। এই রিপোর্ট অনুযায়ী আপনি যদি ভুল করে কোনও মেসেজ পাঠিয়ে ফেলেন সেটাকে এখন থেকে এডিট করতে পারবেন, আর সুবিধাই দিতে চলেছে এই অ্যাপ। একই সঙ্গে এই রিপোর্টে জানানো হয়েছে যে এই এডিট মেসেজ ফিচারটি ব্যবহারকারীরা মেসেজ পাঠানোর 15 মিনিটের মধ্যে ব্যবহার করতে পারবেন। আপনি ধরুন কাউকে কোনও ভুল মেসেজ লিখে পাঠালেন তাহলে আপনি সেটা মেসেজ পাঠানোর 15 মিনিটের মধ্যে ঠিক করতে পারবেন। যদিও মেসেজ ডিলিট করে দেওয়ার অপশন তো রয়েছেই। আপনি চাইলে সেটাও করতে পারেন। তবে আপনি যদি গোটা মেসেজ ডিলিট করতে না চান তাহলে এই এডিট অপশন পাবেন এখন।

এই নতুন ফিচার কেবল মাত্র WhatsApp- এর যে নতুন ভার্সন আছে সেটিতে সাপোর্ট করবে। এটার সহজাহে কেবল মেসেজ এডিট করা যাবে। কোনও মিডিয়া ফাইলের ক্যাপশন নয়। এখন এই ফিচারটি ডেভলপমেন্ট পর্যায় আছে। এটি আপাতত কেবল মাত্র iPhone ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হতে চলেছে। এবং মনে করা হচ্ছে এটি শীঘ্রই বিটা ভার্সন ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হয়ে যাবে।

তবে শুধু মেসেজ এডিট করার ফিচার নয়। WhatsApp এখন আরও একটি ফিচার নিয়ে কাজ করছে। এখানে আইফোন ব্যবহারকারীরা যাতে ভাল মনের ছবি পাঠাতে পারেন সেটার দিকে নজর দেওয়া হচ্ছে। এখন এই ফিচার বিটা টেস্টিং পর্যায় আছে। এবং মনে করা হচ্ছে এটিকে শীঘ্রই সবার জন্য নিয়ে আসা হবে। এখন এই ফিচার আইফোন বিটা টেস্টারদের জন্য উপলব্ধ আছে 23.4.0.70 ভার্সনে। একবার এই ফিচার সবার জন্য এসে গেলে ব্যবহারকারীরা একটি নতুন ফটো কোয়ালিটি অপশন দেখতে পাবেন WhatsApp চ্যাটে। এই অপশনের সাহায্যে ছবিটি অরিজিন্যাল কোয়ালিটিতে পাঠাতে পারবেন। বর্তমানে ডেটা বাঁচানোর জন্য WhatsApp এ ছবি পাঠালে সেটার সাইজ কমপ্রেস হয়ে যায় যার কারণে ছবির মান নষ্ট হয়ে যায়। এখন এই ফিচার এসে গেলে উন্নত কোয়ালিটির ছবি পাঠানো সম্ভব হবে।

তবে এই ফিচার কেবল আইফোন ব্যবহারকারীদের জন্য নয়, ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য আনা হচ্ছে। আর অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য এই ফিচার ইতিমধ্যেই এসে গিয়েছে। ফটো কোয়ালিটি বদলানোর জন্য আপনাকে WhatsApp সেটিংসে যেতে হবে সেখানে গিয়ে স্টোরেজ এবং ডেটা অপশনে যান। এবার মিডিয়া আপলোড কোয়ালিটিতে ক্লিক করুন, সেখানে ফটো কিয়াকিতু বদলে নিজের পছন্দ অনুযায়ী কিছু সেট করে দিন।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :