আপনার হোয়াটসঅ্যাপ হবে আরও সুরক্ষিত, আসছে এখন পর্যন্তের সবচেয়ে শক্তিশালী সিকিউরিটি ফিচার

আপনার হোয়াটসঅ্যাপ হবে আরও সুরক্ষিত, আসছে এখন পর্যন্তের সবচেয়ে শক্তিশালী সিকিউরিটি ফিচার
HIGHLIGHTS

হোয়াটসঅ্যাপ ডবল ভেরিফিকেশন (Whatsapp Double Verification) সিস্টেম ডেভেলপ করছে

শীঘ্রই আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট আগের থেকে আরও সুরক্ষিত হতে চলেছে

অন্য কোনো ডিভাইস থেকে অ্যাকাউন্টে লগ ইন করতে ব্যবহার করতে হবে একটি অ্যাডিশনাল ভেরিফিকশন কোড

অন্যান্য সোশ্যাল মিডিয়ার তুলনায় হোয়াটসঅ্যাপ (Whatsapp) একটি নিরাপদ মেসেজিং প্ল্যাটফর্ম। মেটা-মালিকানাধীন এই অ্যাপে, ডেটা সিকিউরিটি থাকা সত্ত্বেও, বিভিন্ন রকম স্ক্যাম ব্যাপকভাবে রয়ে গেছে। ফলত আশা করা হচ্ছে ভেরিফিকেশনের আরেকটি স্তর যুক্ত হয়ে ইউজারদের নিরাপত্তা বাড়াবে।

শীঘ্রই আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট আগের থেকে আরও সুরক্ষিত হতে চলেছে। আসলে, লগইন প্রক্রিয়া নিরাপদ করতে হোয়াটসঅ্যাপ সিকিউরিটি ফিচারে কাজ করছে। রিপোর্টে বলা হয়েছে, অ্যাকাউন্টে লগ ইন করার সময় হোয়াটসঅ্যাপ সিকিউরিটির একটি অতিরিক্ত স্তর যুক্ত করতে কাজ করছে। এই নতুন ফিচার Android এবং iOS দুটি ইউজারদের জন্য উপলব্ধ  করানো হবে। কীভাবে কাজ করবে এই নতুন ফিচার, চলুন জেনে নেই বিস্তারিত সবকিছু…

WABetainfo এর একটি  রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ ডবল ভেরিফিকেশন (Whatsapp Double Verification) সিস্টেম ডেভেলপ করছে। অন্য কোনো ডিভাইস থেকে অ্যাকাউন্টে লগ ইন করতে ব্যবহার করতে হবে একটি অ্যাডিশনাল ভেরিফিকশন কোড।

Whatsapp Feature

কিভাবে কাজ করবে এই ডুয়াল ভেরিফিকেশন কোড?

‌বর্তমানে হোয়াটসঅ্যাপে লগ ইন করতে হয়, ছয় সংখ্যার ভেরিফিকেশন কোড এর মাধ্যমে। রিপোর্ট অনুযায়ী প্রথমবারের ভেরিফিকেশন সাকসেসফুল হওয়ার পর আবারও একটি ছয় সংখ্যার ভেরিফিকেশন কোড এর দ্বারাই হোয়াটসঅ্যাপে লগইন করা যাবে। এতে ইউজার আরো একটি লগ ইন এলার্ট পাবেন। অযাচিত কোনো লগইন অ্যাটেম্পট হলেও, সেটা সাকসেসফুল হবে না। কারণ, সেকেন্ড ভেরিফিকেশন কোড, অ্যাকাউন্ট ইউজার ছাড়া অন্য, কোনো দ্বিতীয় ব্যক্তি পাবেন না।‌ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লগইন স্ক্যাম বন্ধ করতে এটি কার্যকর হবে।

‌কবে থেকে কার্যকরী হচ্ছে হোয়াটসঅ্যাপ ডবল ভেরিফিকেশন?

এটি এখনো টেস্টিংয়ে চলছে তাই কবে থেকে  ডবল ভেরিফিকেশন এর মাধ্যমে হোয়াটসঅ্যাপ লগইন করতে হবে তা জানা যায়নি। কিন্তু  আইওএস এবং অ্যান্ড্রয়েড দুই সিস্টেমের জন্যই এটি কার্যকরী হবে। এটি এমন একটি ফিচার যা ব্যবহারকারীদের নিরাপত্তা বাড়াবে বহুগুণ।

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo