WhatsApp-এ আসছে নয়া ফিচার, এখন শেয়ার করলেও খারাপ হবে না ছবির মান?

Updated on 13-Feb-2023
HIGHLIGHTS

WhatsApp -এ আসছে ফের নতুন ফিচার

এতদিন WhatsApp -এ ছবি পাঠালে মান খারাপ হতো ছবির

এখন সেই সমস্যার সমাধান করবে এক ফিচার, পাঠানো যাবে হাই কোয়ালিটি ছবি

WhatsApp নিজেকে আরও উন্নত করে তোলার চেষ্টা করছে। এখন এই অ্যাপের সাহায্যেও উচ্চমানের ছবি পাঠানো যাবে বন্ধুকে। হাই কোয়ালিটি ফটো পাঠানোর জন্য নতুন ফিচার আনতে চলেছে এই অ্যাপ। এখন তাই আপনি যতই ছবি পাঠান না কেন সেটা মোটেই ফেটে যাবে না। বা তার কোয়ালিটি খারাপ হবে না। এই ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপটির অন্যতম আকর্ষণীয় ফিচার হল ছবি পাঠানোর সুবিধা। কিন্তু এতদিন ছবি পাঠানোর সময় সেটার সাইজ কমপ্রেস হয়ে যেত। একমাত্র ডকুমেন্ট ফরম্যাটে ছবি পাঠালে তবেই খানিকটা ভালো মানের ছবি মিলত। এখন এই অ্যাপ এমন এক ফিচার আনছে যার সাহায্যে আপনি ছবি পাঠালে সেটার সাইজ কমপ্রেস হবে না। গুণগত মান একই থাকবে। 

WaBetaInfo- এর তরফে জানানো হয়েছে WhatsApp এখন এই ফিচারের উপর কাজ করছে। বর্তমানে এটি এখনও টেস্টিং পর্যায়ে আছেন যবে এই পরীক্ষা শেষ হবে তবে এটিকে সমস্ত WhatsApp ব্যবহারকারীদের জন্য নিয়ে আসা হবে বলে জানা গিয়েছে। জানা গিয়েছে এই ফিচারের জন্য একটা বাটন দেওয়া হবে ব্যবহারকারীদের। এই বাটনে মিলবে একটি এডিটর অপশন। সেখানে আপনি অরিজিন্যাল বা স্ট্যান্ডার্ড কোয়ালিটি থেকে HD কোয়ালিটির মধ্যে যে কোনও একটি অপশন বেছে নিতে পারবেন। আপনি যেই অপশন বেছে নেবেন সেই অনুযায়ী ছবি পাঠাতে পারবেন। জানা গিয়েছে আপাতত এই ফিচারটি যাঁরা WhatsApp -এর ডেস্কটপ এবং অ্যান্ড্রয়েড ফোনের বিটা ভার্সন ব্যবহার করেন তাঁদের জন্য আনা হবে। 

তবে শুরু এই ফিচার নয়, আরও একটি ফিচার নিয়ে কাজ করছে WhatsApp। এখন থেকে কল শিডিউল করা যাবে এই নতুন ফিচারের সাহায্যে। Zoom বা Google Meet -এ যে সুবিধা মিলত এখানেও এখন সেই একই সুবিধা মিলবে বলে শোনা গিয়েছে। তাই আপনি এখন WhatsApp -কে আরও বেশি করে অফিসিয়াল কাজ কর্মে ব্যবহার করতে পারবেন। আগে থেকে প্রস্তুতি নিতে পারবেন কোনও মিটিংয়ের জন্য। 

এছাড়া WhatsApp স্ট্যাটাসের ক্ষেত্রেও আসছে নতুন ৫টি ফিচার। এই পাঁচটি ফিচারের প্রথমটি হল, এখন WhatsApp স্ট্যাটাসে ছবি, ভিডিও, GIF, লেখা ছাড়াও ভয়েস মেসেজ দেওয়া যাবে। 30 সেকেন্ডের ভয়েস দেওয়া যাবে স্ট্যাটাসে। শুধু তাই নয়, ইমোজি দিয়ে এখন আপনি চাইলে কোনও স্ট্যাটাসের রিপ্লাই দিতে পারবেন। অর্থাৎ কার স্ট্যাটাস কেমন লেগেছে সেটা রিঅ্যাক্ট করে জানাতে পারবেন এখন। আটটি ইমোজি মিলবে এক্ষেত্রে। 

আপনি এখন ঠিক করতে পারবেন কারা কারা আপনার স্ট্যাটাস দেখতে পারবেন। প্রাইভেসি সেটিংসে অনেক অপশন মিলবে এখন যা আপনাকে আপনার পছন্দ মতো অপশন বেছে নিতে সাহায্য করবে। এছাড়া এতদিন স্ট্যাটাস বিভাগে গেলেই দেখা যেত কে কী স্ট্যাটাস দিয়েছি। ফলে অনেক সময় পুরনো স্ট্যাটাস মিস হয়ে যেত। এখন থেকে প্রোফাইল পিকচারের পাশেই গোল সবুজ রিং দিয়ে মার্ক করা থাকবে কেউ স্ট্যাটাস দিলে। ফলে আপনি এখন সহজেই বুঝতে পারবেন কে স্ট্যাটাস দিয়েছেন আর কে নয়। তাই স্ট্যাটাস মিস হওয়ার আর চান্স নেই। এছাড়া কোনও লিংক শেয়ার করলে সেটার প্রিভিউ দেখা যাবে। এতদিন লিংকে ক্লিক করলে তবেই দেখা যেত সেটা কিসের লিংক। এখন আর সেটার প্রয়োজন নেই। প্রিভিউ দেখে আপনার ভালো লাগলে তবেই আপনি সেই লিংকে ক্লিক করবেন।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :