WhatsApp হাজির নতুন ফিচার, Voice Transcript ব্যবহার করতে পারবেন কারা? দেখুন খুঁটিনাটি

Updated on 02-May-2023
HIGHLIGHTS

WhatsApp -এ ফের একটি নতুন ফিচার

এই নতুন ফিচারের নাম Voice Transcript

এই ফিচার সবাই ব্যবহার করতে পারবেন না, এটা কেবল iOS বিটা ভার্সন ব্যবহারকারীদের জন্য আনা হয়েছে

WhatsApp -এ সম্প্রতি আবার একটি নতুন ফিচার যোগ করা হয়েছে। এই ফিচারের সাহায্যে আপনি আপনার ভয়েস ক্লিপ পড়তে পারবেন। সহজ করে বলতে গেলে, এখন এই অ্যাপ আপনার হয়ে ভয়েস ক্লিপ নিজে থেকে transcribe করে দেবে। 

তবে এই ফিচার কিন্তু সবার জন্য মোটেই উপলব্ধ হয়নি। যাঁরা WhatsApp -এর স্টেবল ভার্সন ব্যবহার করছেন তাঁরা সবাই যে এই ফিচার ব্যবহার করতে পারবেন এমনটা নয়। এই ফিচারের নতুন আপডেট সম্পর্কে কী কী জানা গেল দেখুন। 

WaBetaInfo -এর তরফে সদ্যই একটি স্ক্রিনশট প্রকাশ্যে আনা হয়েছে। সেখানে দেখা গিয়েছে ভয়েস ক্লিপের ঠিক নিচেই একটি বক্স দেখা যাচ্ছে। যেই আপনি সেই ভয়েস ক্লিপ চালাবেন অমনি ওটা ওখানে transcribe হয়ে যাবে।

যাঁরা ভয়েস মেসেজ কোনও কাজের জন্য ব্যবহার করেন তাঁদের জন্য এই ফিচার ভীষণই উপকারী হবে। এটার সাহায্যে তাঁদের কাজ আরও দ্রুত গতিতে এবং ভালো করে হবে। 

এছাড়া এই transcription ফিচারের সাহায্যে আপনি যে কোনও ভয়েস নোটে থাকা জরুরি তথ্য সহজেই খুঁজে পেতে পারবেন। WaBetaInfo -এর তরফে জানানো হয়েছে এই ফিচারটি সম্পূর্ণ এন্ড টু এন্ড এনক্রিপ্টেড থাকবে। ফলে কোনও তথ্য ফাঁস হওয়ার ভয় নেই, আপনার ব্যক্তিগত তথ্য নিরাপদ থাকবে এটার সাহায্যে। 

তবে এই ফিচার কিন্তু এখন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হয়নি। তবে এটা যে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের বিশেষ প্রয়োজন আছে WhatsApp -এ এমনটাও নয়। কারণ Google -এর তরফে এমনিও একটি transcription ফিচার অফার করা হয়ে থাকে ব্যবহারকারীদের জন্য। 

এখানে লাইভ ক্যাপশন ফিচার বলে একটি অপশন আছে যা কেবল ভলিউম বাটন টিপে যে কোনও মুহূর্তে ব্যবহার করতে পারবেন। আপনি এটাকে ভলিউম বারে দেখতে পারবেন। এছাড়া সেটিংসে গিয়ে লাইভ ক্যাপশন ফিচার বলে সার্চ করলেও এই ফিচার পেয়ে যাবেন ব্যবহারকারীরা। আর আপনি একবার এটিকে অন করে দিয়ে যেই WhatsApp -এ কোনও ভয়েস ক্লিপ চালাবেন অমনি সেটা নিজে থেকে transcribed হয়ে যাবে। 

এই ফিচার ডিসেবল করতে চাইলে কী করবেন?

এই ফিচার এমনিতে অন থাকবে। কিন্তু যাঁরা এটিকে ব্যবহার করতে চান না তাঁরা অফ করে দিতেও পারেন। 

এই ফিচার অফ করতে চাইলে অর্থাৎ যাঁরা চান না তাঁদের ভয়েস মেসেজ transcribe হোক তাঁদের WhatsApp সেটিংসে যেতে হবে। সেখানে গিয়ে চ্যাট অপশনে থাকা ভয়েস মেসেজ ট্রান্সক্রিপ্টে ক্লিক করে সেটাকে অফ করে দিলেই হবে। 

এই ফিচার কি সবার জন্য উপলব্ধ হয়েছে?

WhatsApp -এর তরফে এই নতুন আপডেট কিছু নির্দিষ্ট iOS বিটা টেস্টারদের জন্য আনা হয়েছে। তবে মনে রাখবেন আপাতত এটি কিছু সংখ্যক ব্যবহারকারীর জন্য উপলব্ধ হয়েছে যাঁরা iOS 16 অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন। বিটা টেস্টাররা এই ফিচার iOS 23.9.0.70 ভার্সন আপডেটে পাবেন। 

WaBetaInfo -এর তরফে জানানো হয়েছে এই ফিচার আগামী কয়েক সপ্তাহে আরও বেশি সংখ্যক ব্যবহারকারীর জন্য উপলব্ধ করা হবে। একবার সঠিক ভাবে এটার পরীক্ষা হয়ে গেলে তারপর এটিকে সবার জন্য নিয়ে আসা হবে। 

এই ফিচারের সব থেকে বড় অসুবিধা কী?

এই ফিচারটি এখন কেবল ইংলিশ ভাষার জন্যই কাজ করবে। ফলে আপনি হিন্দি বা বাংলা বা অন্য ভাষায় কিছু বললে এই অ্যাপ সেটা ট্রান্সক্রাইব করবে না। তবে আশা করা হচ্ছে এই ফিচার আগামীতে অন্যান্য ভাষার ক্ষেত্রেও উপলব্ধ করা হবে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :